মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনে নৌকার  বিজয়। কালের খবর হারিয়ে যাচ্ছে কাঠের ঘানির তেল। কালের খবর নাসিকে জমে উঠেছে নির্বাচনী উৎসব। কালের খবর হাবিবুর রহমান স্বপনের মাতৃবিয়োগ। কালের খবর মাদক,সন্ত্রাস ও ইভটিজিং নির্মূলে খেলাধূলার ভূমিকা অপরিসীম। কালের খবর নবীনগরে আইনশৃঙ্খলার ব্যাপক অবনতি, অগ্নিসংযোগ আতঙ্কে সাধারণ মানুষ। কালের খবর নবীনগরে জাতীয় পার্টির ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। কালের খবর সারা বছরজুড়ে যশোরের যত আলোচিত ঘটনা। কালের খবর হান্ডিয়াল প্রেসক্লাবে দ্বিবার্ষিক কমিটি গঠন। কালের খবর নবীনগরে শপথ গ্রহণের পূর্বেই ইউ/পি সদস্য খুরশেদ আলম জুতাপেটা করলেন এক বৃদ্ধাকে। কালের খবর
কোটা সংস্কারের দাবিতে বেরোবিতে বিক্ষোভ ও মানববন্ধন

কোটা সংস্কারের দাবিতে বেরোবিতে বিক্ষোভ ও মানববন্ধন

কালের খবর প্রতিবেদক : কোটায় কামলা-মেধায় আমলা, বঙ্গবন্ধুর বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই’ প্রতিবাদী এমন স্লোগানে মুখরিত হয়ে ওঠে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

রোববার সরকারি চাকুরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ২ নং গেইট সংলগ্ন পার্কমোড় চত্বরে বিক্ষোভ ও মানববন্ধন পালনকালে এসব স্লোগান দেয় রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রংপুর বিভাগীয় কমিটির ব্যানারে আয়োজিত বিক্ষোভ ও মানববন্ধনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি রোকেয়া কলেজ ও মডেল কলেজের সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়। শিক্ষার্থীরা ব্যানার হাতে পার্কমোড়ে সংক্ষিপ্ত বিক্ষোভ শেষে ২ নং গেটের সামনে মানববন্ধন করে।

কারমাইকেল শিক্ষার্থী রায়হান শরিফের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকিল, আরিফ, মামুন, ওয়াহেদ, কারমাইকেল কলেজের শিক্ষার্র্থী মাসুদ, আরিফ, হানিফ, রায়হান, সোহেল ও মডেল কলেজের শিক্ষার্থী বিপ্লব।

মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষ্যমের কোনো ঠাঁই নেই। এদেশকে মেধাশুন্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে মেধাবীদের বঞ্চিত করা হচ্ছে। যে কারণে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে, দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

বক্তারা আরও বলেন, একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনোভাবেই যৌক্তিক নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনে এগিয়ে নেয়ার ব্যবস্থা। কিন্তু, বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবীদের পিছিয়ে দেয়া হচ্ছে। একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না।

মানববন্ধন থেকে গত কয়েকদিন আগে একই দাবিতে আন্দোলন চলাকালীন ঢাকায় ৬৩ শিক্ষার্থীকে গ্রেফতার ও অজ্ঞতনামা সাতজনকে আসামি করে মামলা দায়ের করায় তীব্র নিন্দা জানায় শিক্ষার্থীরা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com