শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর
বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ। কালের খবর

বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ। কালের খবর

কালের খবর ডেস্ক :
ঢাকা: বুড়িগঙ্গা নদীর তীরে সাতটি শিল্প প্রতিষ্ঠানকে নিজ দায়িত্বে তিন মাসের মধ্যে তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া ওইসব প্রতিষ্ঠানের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৮ সেপ্টেম্বর) এ আদেশ দেন।

একইসঙ্গে ওই ৭টি প্রতিষ্ঠানের বিচ্ছিন্ন করা বিদ্যুৎ সংযোগ দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব শফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

পরে অমিত দাসগুপ্ত জানান, বুড়িগঙ্গা রক্ষায় আদালত ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ দিয়েছেন। এ সময় আর বর্ধিত করা হবে না। এর মধ্যে না করলে তাদের সংযোগ আবার বিচ্ছিন্ন হবে।

তরল বর্জ্য ফেলে বুড়িগঙ্গার পানি ও পরিবেশ দূষণ করার অভিযোগে পরিবেশ অধিদপ্তর কদমতলী ও শ্যামপুর এলাকায় মিতা টেক্সটাইল, মেসার্স অভিজাত ডায়িং, চাঁদপুর টেক্সটাইল মিলস, শাহজাদি ডায়িং, মেসার্স ভরসা ডায়িং, লামিয়া টেক্সটাইল ডায়িং ও শামীম টেক্সটাইল ডায়িং বন্ধের নির্দেশ দেয়। গত ১১ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তর থেকে নোটিশ দেওয়ার পর ওইসব শিল্প প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় পরিবেশ অধিদপ্তর। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করে ওই সাতটি প্রতিষ্ঠান।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com