বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গাছে গাছে আমের মুকুল, মৌ মৌ ঘ্রাণে ব্যকুল মানুষ। কালের খবর নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানাল ইনসাব। কালের খবর ভাষা দিবস পদক প্রদান গুণীজন সম্মাননা ও লেখক সম্মেলন ২০২৪। কালের খবর মুরাদনগরে কৃষি কার্যক্রম পরিদর্শনে মার্কিন দূতাবাস প্রতিনিধি। কালের খবর কুষ্টিয়ায় বাজার থেকে ক্রয় করা মাংসে মিলল পুরুষাঙ্গ ! কালের খবর চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অতিথি ডটকমের জমকালো ডায়মন্ড সেলিব্রেশন প্রোগ্রাম। কালের খবর শাহজাদপুরে সরিষা আনতে মাঠে যাচ্ছিলেন হাবিব, হঠাৎ বজ্রপাত। কালের খবর চোর চক্রের তিন সদস্য আটক দুটি মটরসাইকেল উদ্ধার কালের খবর টেকনাফে লক্ষাধিক ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক। কালের খবর একুশের বই মেলায় রাজু আহমেদ মোবারকের ‘সত্য সুন্দরের সন্ধানে’ বইয়ের মোড়ক উন্মোচন। কালের খবর
বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ। কালের খবর

বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ। কালের খবর

কালের খবর ডেস্ক :
ঢাকা: বুড়িগঙ্গা নদীর তীরে সাতটি শিল্প প্রতিষ্ঠানকে নিজ দায়িত্বে তিন মাসের মধ্যে তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া ওইসব প্রতিষ্ঠানের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৮ সেপ্টেম্বর) এ আদেশ দেন।

একইসঙ্গে ওই ৭টি প্রতিষ্ঠানের বিচ্ছিন্ন করা বিদ্যুৎ সংযোগ দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব শফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

পরে অমিত দাসগুপ্ত জানান, বুড়িগঙ্গা রক্ষায় আদালত ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ দিয়েছেন। এ সময় আর বর্ধিত করা হবে না। এর মধ্যে না করলে তাদের সংযোগ আবার বিচ্ছিন্ন হবে।

তরল বর্জ্য ফেলে বুড়িগঙ্গার পানি ও পরিবেশ দূষণ করার অভিযোগে পরিবেশ অধিদপ্তর কদমতলী ও শ্যামপুর এলাকায় মিতা টেক্সটাইল, মেসার্স অভিজাত ডায়িং, চাঁদপুর টেক্সটাইল মিলস, শাহজাদি ডায়িং, মেসার্স ভরসা ডায়িং, লামিয়া টেক্সটাইল ডায়িং ও শামীম টেক্সটাইল ডায়িং বন্ধের নির্দেশ দেয়। গত ১১ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তর থেকে নোটিশ দেওয়ার পর ওইসব শিল্প প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় পরিবেশ অধিদপ্তর। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করে ওই সাতটি প্রতিষ্ঠান।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com