রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আগুন পুড়ছে সুন্দরবন, নেভানোর আপ্রাণ চেষ্টা। কালের খবর জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক – শিপ্রা রানী দে। কালের খবর জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্যকে ফুলেল শুভেচ্ছা জানান তারুণ্যের অহংকার আবিদ হাসান রুবেল। কালের খবর কক্সবাজারে সাইফুল বাহিনীর প্রধান গ্রেপ্তার। কালের খবর তাড়াশে ইরি বোরো ধান কাটা শুরু। কালের খবর কাজ করতে গিয়ে বাড়িতে ফিরলো শ্রমিকের লাশ!। কালের খবর কুষ্টিয়ায় পানি সংকটে খাদ্য উৎপাদনে বিপর্যয়ের শঙ্কা। কালের খবর ডেমরায় ৬৭ নং ওয়ার্ডের মেহনতি মানুষের মাঝে খাবার পানি, স্যালাইন বিতরণ করেন জননেতা তৌফিকুর রহমান শাওন। কালের খবর যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা। কালের খবর সাতক্ষীরায় মহান মে দিবস উপলক্ষে র‍্যালী। কালের খবর
বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ। কালের খবর

বুড়িগঙ্গা তীরের ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ। কালের খবর

কালের খবর ডেস্ক :
ঢাকা: বুড়িগঙ্গা নদীর তীরে সাতটি শিল্প প্রতিষ্ঠানকে নিজ দায়িত্বে তিন মাসের মধ্যে তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া ওইসব প্রতিষ্ঠানের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৮ সেপ্টেম্বর) এ আদেশ দেন।

একইসঙ্গে ওই ৭টি প্রতিষ্ঠানের বিচ্ছিন্ন করা বিদ্যুৎ সংযোগ দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব শফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

পরে অমিত দাসগুপ্ত জানান, বুড়িগঙ্গা রক্ষায় আদালত ৭ প্রতিষ্ঠানকে ইটিপি স্থাপনের নির্দেশ দিয়েছেন। এ সময় আর বর্ধিত করা হবে না। এর মধ্যে না করলে তাদের সংযোগ আবার বিচ্ছিন্ন হবে।

তরল বর্জ্য ফেলে বুড়িগঙ্গার পানি ও পরিবেশ দূষণ করার অভিযোগে পরিবেশ অধিদপ্তর কদমতলী ও শ্যামপুর এলাকায় মিতা টেক্সটাইল, মেসার্স অভিজাত ডায়িং, চাঁদপুর টেক্সটাইল মিলস, শাহজাদি ডায়িং, মেসার্স ভরসা ডায়িং, লামিয়া টেক্সটাইল ডায়িং ও শামীম টেক্সটাইল ডায়িং বন্ধের নির্দেশ দেয়। গত ১১ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তর থেকে নোটিশ দেওয়ার পর ওইসব শিল্প প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় পরিবেশ অধিদপ্তর। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করে ওই সাতটি প্রতিষ্ঠান।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com