শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
তাড়াশে ইরি বোরো ধান কাটা শুরু। কালের খবর কাজ করতে গিয়ে বাড়িতে ফিরলো শ্রমিকের লাশ!। কালের খবর কুষ্টিয়ায় পানি সংকটে খাদ্য উৎপাদনে বিপর্যয়ের শঙ্কা। কালের খবর ডেমরায় ৬৭ নং ওয়ার্ডের মেহনতি মানুষের মাঝে খাবার পানি, স্যালাইন বিতরণ করেন জননেতা তৌফিকুর রহমান শাওন। কালের খবর যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা। কালের খবর সাতক্ষীরায় মহান মে দিবস উপলক্ষে র‍্যালী। কালের খবর সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর উপজেলা নির্বাচনে রায়পুরা উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী দুলুর প্রার্থীতা ঘোষণা। কালের খবর কক্সবাজারে স্পা’র আড়ালে অনৈতিক কর্মকাণ্ড। কালের খবর ডেমরায় পরিবহনে চাঁদা আদায়, গ্রেফতার ৩ চাঁদাবাজ। কালের খবর
যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি। কালের খবর

যেখানে গরুর দুধের চেয়ে গোমূত্রের চাহিদা বেশি। কালের খবর

কালের খবর ডেস্ক  : শুধু দুধ নয়, ভারতের রাজস্থানে গোমূত্রও এখন লাভের মুখ দেখাচ্ছে পশুপালকদের। গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও বেশি দামে তা বিক্রি হচ্ছে।

হাইব্রিড গরুর মূত্র কৃষকরা পাইকারি বাজারে লিটারপিছু ১৫-৩০ টাকা করে বিক্রি করছেন। যেখানে গরুর দুধের দাম লিটারপিছু ২২-২৫ টাকা।
জয়পুরের কৈলেশ গুজ্জর গোমূত্র বিক্রি শুরু করার পর থেকে তাঁর আয় অনেক বেড়ে গিয়েছে। দুধের পাশাপাশি গোমূত্র বিক্রিতে তাঁর উপাসর্জন ৩০% বেড়েছে বলে তিনি জানিয়েছেন।

জৈব কৃষকরা কীটনাশক হিসেবে গোমূত্র ব্যবহার করেন। আর মানুষ ওষুধ হিসেবে এবং ধর্মীয় কারণে কেনে গোমূত্র। কৈলেশ জানালেন, গোমূত্র সংগ্রহ করার জন্য তিনি সারারাত জেগে বসে থাকেন, যাতে একটুও গোমূত্র মাটিতে পড়ে না যায়।

দুধবিক্রেতা ওম প্রকাশ মিশ্রও এখন গোমূত্র বিক্রি করেন। তিনি জানান, আমি ৩০ থেকে ৫০ টাকায় এক লিটার গোমূত্র বিক্রি করি।

গোমূত্রের চাহিদা এখন খুব।
উদয়পুরে সরকার পরিচালিত কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিমাসে জৈবকৃষি প্রকল্পে ৩০০-৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতিমাসে তারা ১৫,০০০ থেকে ২০,০০০ টাকার গোমূত্র কেনে। রাজস্থানে ২,৫৬২টি গোয়ালে প্রায় ৮,৫৮,৯৬০টি গরু রয়েছে।
সূত্র : এইসময়

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com