বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নবীনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার ৬-। কালের খবর সর্বত্র তার ‘অশুভ’ হাত, দুর্নীতি-লুটপাটের বরপুত্র দুর্জয়। কালের খবর ইরানে সর্ষের মধ্যেই ভূত! কালের খবর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও পার্বত্য চট্টগ্রাম। কালের খবর ঈশ্বরগঞ্জে বালু উত্তোলনে বিলীন হচ্ছে ঘরবাড়ি ও ফসলি জমি। কালের খবর নবীনগরে প্রাইভেট হাসপাতালের চিকিৎসককে হাত পা বেঁধে নির্যাতন, ১ জন গ্রেপ্তার। কালের খবর মাটিরাঙ্গা বাজার মনিটরিংয়ে ইউএনও-এসিল্যান্ড। কালের খবর সীতাকুন্ডে গাছে ঝুলন্ত অবস্থায় বৃদ্ধের লাশ। কালের খবর মিরপুর বিআরটিএ, যৌথ বাহিনীর সহায়তায় ভ্রাম্যমান আদালতের অভিযান-১৩ দালালের কারাদণ্ড। কালের খবর জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষক মদপান করে সাজা ভোগ করায় এলাকাবাসীর ক্ষোভ। কালের খবর
ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইল শশ্বান

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইল শশ্বান

 

আবেদ হোসাইন, কালের খবর :

বেশি নাকি ডানা মেললে ঝড়ের বেগে ডানা খুঁজে পাওয়া যায় না। মধ্যপ্রাচ্যে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে আঞ্চলিক যুদ্ধ ছড়িয়ে পড়ার তীব্র সম্ভাবনা দেখা দিয়েছে। তাই এইসব হিটলার খ্যাত নেতানেয়াহু সরকারকে চূন্ন করতে চিরবৈরী ইসরাইলে ১লা অক্টোবর মঙ্গলবার হালকা ক্ষেপণাস্ত্র উপহার পাঠিয়েছে ইরান। তাতেই প্রাণ বাঁচাতে দৌড়ে ব্যাঙ্কের আত্মগোপনে চলে যান। মাত্র ১৮২ টি মিসাইল বৃষ্টিতে শশ্বান ইসরাইল।ইরানের মিসাইল আটকাতে আয়রন ডোমসহ অন্যান্য প্রতিরক্ষা ব্যবহার করলেও ব্যর্থ হয়ে মিসাইল সরাসরি আঘাত হেনেছে। এসব মিসাইলের আঘাতে বিশাল বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

খবর :আল জাজিরা, রয়টার্স এএফপি,বিবিসি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ইসরায়েলের অন্তত তিনটি সামরিক লক্ষ্যবস্তুতে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধ আরও বড় আকার ধারণ করার আশঙ্কা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, লেবাননে ইসরায়েলের বোমা হামলায় ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার পর এর বদলা নেওয়ার ঘোষণা দিয়েছিল তেহরান। ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এর বরাত দিয়ে জানিয়েছে, ইসরায়েলের দিকে ডজন খানেক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে এবং ইসরায়েল যদি পাল্টা হামলা চালায় তাহলে তার জবাব দেয়া হবে।

মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ইরানের চালানো হামলার ভিডিও বিশ্লেষণ করে সিএনএন জানিয়েছে, মোসাদের সদর দফতর, নেভাতিম বিমান ঘাঁটি ও টেল নোফ এয়ার বেস-এ ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

হামলার পর ইসরায়েলজুড়ে বিভিন্ন স্থানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং ইরানের মিসাইল নিক্ষেপের কথা জানিয়ে একটি বিবৃতিও দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। তারা বলছে, প্রায় ১৮০টি মিসাইল ছোড়া হয়েছে এবং অনেক মিসাইল ভূপাতিত করা হয়েছে, তবে মধ্য এবং দক্ষিণাঞ্চলে ‘কিছু আঘাতের’ ঘটনাও ঘটেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সাধারণ ইসরায়েলিদের জানিয়েছে, তারা চাইলে এখন বোমা আশ্রয়কেন্দ্র থেকে বের হয়ে আসতে পারবে। এখন নিরাপত্তার আর কোনো ঝুঁকি নেই। এরপরে আশ্রয়কেন্দ্র থেকে বের হয়ে আসা শুরু করেন সাধারণ মানুষ।এরআগে ইরান হামলা চালানোর আগে তেলআবিবসহ পুরো ইসরায়েলে সতর্কতা জারি করা হয়। ওই সময় সবাইকে দ্রুত সময়ের মধ্যে আশ্রয়কেন্দ্রে চলে যেতে নির্দেশনা দেওয়া হয়।

ইরানের বিপ্লবী গার্ড বলেছে, “শহীদ হানিয়া, সাইদ হাসান নাসরুল্লাহ এবং শহীদ নিলফোরসানের হত্যার জবাবে আমরা দখলদারদের প্রাণকেন্দ্রে হামলা চালিয়েছি।”তেহরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক কোনো পদক্ষেপ নিলে ইসরায়েলের সব অবকাঠামোকে লক্ষ্যবস্তু করে হামলা চালানো হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি।বুধবার (২ অক্টোবর) রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, যদি ইসরায়েল আমাদের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে কিছু করতে চায়, তাহলে আজকের রাতের অভিযান আরও কয়েকগুণ শক্তিশালী হবে এবং তাদের সব অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হবে। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) ইসরায়েলের বিরুদ্ধে ফের ক্ষেপণাস্ত্র হামলা করার জন্য প্রস্তুত।

এদিকে, ইসরায়েলের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালানোকে ইরানের ‘বড় ভুল’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, এজন্য ইরানকে চড়া মূল্য দিতে হবে।

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর তেহরান, গাজা, বৈরুত ও বাগদাদের রাস্তায় উদযাপন করতে দেখা গেছে বহু মানুষকে। ইরান, হিজবুল্লাহ ও হামাসের পতাকা হাতে বহু মানুষ রাস্তায় নেমে আসেন। আতশবাজি ফুটিয়ে আনন্দ প্রকাশ করতেও দেখা গেছে অনেককে।

গতকাল মঙ্গলবার রাতে ইসরায়েলের বিভিন্ন জায়গায় প্রায় ২০০টি ক্ষেপাণাস্ত্র ছুড়েছে ইরান। সম্প্রতি হামাস, হিজবুল্লাহ এবং ইরানের সিনিয়র কমান্ডারদের হত্যার জবাবে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইরানের রেভ্যুলশনারি গার্ড।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগছি বলেছেন, আপাতত যুদ্ধ শেষ,ইসরায়েল যদি এই হামলার জবাব দেয় তবে আরও হামলা চালানো হবে। এ ঘটনায় ইরান-ইসরায়েল যুদ্ধ বাঁধতে চলেছে বলে আশঙ্কা করেছেন বিশ্ব নেতারা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com