বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নবীনগরে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার ৬-। কালের খবর সর্বত্র তার ‘অশুভ’ হাত, দুর্নীতি-লুটপাটের বরপুত্র দুর্জয়। কালের খবর ইরানে সর্ষের মধ্যেই ভূত! কালের খবর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও পার্বত্য চট্টগ্রাম। কালের খবর ঈশ্বরগঞ্জে বালু উত্তোলনে বিলীন হচ্ছে ঘরবাড়ি ও ফসলি জমি। কালের খবর নবীনগরে প্রাইভেট হাসপাতালের চিকিৎসককে হাত পা বেঁধে নির্যাতন, ১ জন গ্রেপ্তার। কালের খবর মাটিরাঙ্গা বাজার মনিটরিংয়ে ইউএনও-এসিল্যান্ড। কালের খবর সীতাকুন্ডে গাছে ঝুলন্ত অবস্থায় বৃদ্ধের লাশ। কালের খবর মিরপুর বিআরটিএ, যৌথ বাহিনীর সহায়তায় ভ্রাম্যমান আদালতের অভিযান-১৩ দালালের কারাদণ্ড। কালের খবর জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষক মদপান করে সাজা ভোগ করায় এলাকাবাসীর ক্ষোভ। কালের খবর
ইরানে সর্ষের মধ্যেই ভূত! কালের খবর

ইরানে সর্ষের মধ্যেই ভূত! কালের খবর

 

আন্তর্জাতিক প্রতিবেদক, কালের খবর :

ইরানের কুদস ফোর্সের প্রধানই ইসমাইল কানি মোসাদ এজেন্ট । অবিশ্বাস্য লাগছে।গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর প্রায় তিন দশকের প্রধান হাসান নাসরাল্লাহ নিহত হওয়ার পর থেকে কানিকে জনসম্মুখে দেখা যায়নি।

এরপর থেকে নিজেদের ভেতরে গোপন শত্রু থাকার সন্দেহ করতে থাকে তেহরান। হিজবুল্লাহর নেতৃস্থানীয়দের গতিবিধি, নাসরাল্লাহর অবস্থান ইত্যাদি বিষয়ে কীভাবে ইসরায়েলের অবগত হলো, সে রহস্য উন্মোচনে তদন্ত শুরু হয়।হিজবুল্লাহ ও রেভ্যুলুশনারি গার্ডের সঙ্গে সংশ্লিষ্ট তেহরান, বৈরুত ও বাগদাদের নাম প্রকাশে অনিচ্ছুক দশটি সূত্র জানিয়েছেন, কানি ও তার দলের সদস্যদের জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে রেখেছেন তদন্তকারীরা।

২০২০ সালে কুদস ফোর্সের তৎকালীন প্রধান কাশেম সোলায়মানি মার্কিন হামলায় নিহত হন। এরপর দলটির দায়িত্ব নেন ইসমাইল কানি।

গেল দুমাসে, ইরান সমর্থিত ‘প্রতিরোধের অক্ষের’ (অ্যাক্সিস অব রেজিস্ট্যান্স) একাধিক শীর্ষ নেতাকে হত্যা করেছে ইসরায়েল। নিহতের তালিকার অধিকাংশই হিজবুল্লাহ সামরিক শাখার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

৪ অক্টোবর হিজবুল্লাহর ভূগর্ভস্থ এক ঘাঁটিতে ইসরায়েলি হামলায় নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাশেম সাফেইদ্দিনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়। এরপর থেকেই ইরানের জ্যেষ্ঠ কমান্ডারদের আনুগত্য নিয়ে সন্দেহ দানা বাঁধতে থাকে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার (৮ অক্টোবর) এক বক্তব্যে বলেছেন, সাইফেদ্দিনকে ‘সরিয়ে দেওয়া’ হয়েছে।তবে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র নেতানিয়াহুর বক্তব্যের পর বলেছেন, সাইফেদ্দিনের মৃত্যু এখনও নিশ্চিত করা যায়নি।

মিডল-ইস্ট আই এর সূত্রদের বরাতে জানা গেছে, নাসরাল্লাহর মৃত্যুর দুদিন পর রেভ্যলুশনারি গার্ডের কয়েকজন কমান্ডারের সঙ্গে কানি বৈরুতে আসেন। তারা সরেজমিনে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এসেছিলেন বলে দাবি করেছিলেন।

তবে সাইফেদ্দিনের ওপর হামলার পর থেকে তার সঙ্গে দুদিনের জন্য সব যোগাযোগ বন্ধ হয়ে যায় বলে তারা জানিয়েছেন।

বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলিতে ক্রমাগত ইসরায়েলি বোমাবর্ষণে প্রাণ না হারালেও অন্তত মারাত্মক আহত হয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যম ও সংবাদমাধ্যমে জল্পনা কল্পনা ছড়িয়ে পড়তে থাকে।

তবে এক জ্যেষ্ঠ কর্মকর্তা দাবি করেছেন, হামলার সময় সাইফেদ্দিনের সঙ্গে ছিলেন না কানি। কুদস ফোর্স প্রধান বেশ বহাল তবিয়তেই আছেন।

এদিকে, কুদস ফোর্সের ডেপুটি কমান্ডার ইরাজ মাসজেদি সাংবাদিকদের জানিয়েছেন, কানি সম্পূর্ণ সুস্থ আছেন। তিনি প্রাত্যহিক দায়িত্ব পালন করে যাচ্ছেন।

অবশ্য, ইরান, ইরাক ও লেবাননের আট ব্যক্তি দাবি করেছেন, কানিকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে রাখা হয়েছে।

ইরানের ঘনিষ্ঠ একটি সশস্ত্র গোষ্ঠীর কমান্ডার মিডল-ইস্ট আইকে বলেছেন, ‘ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পসের মধ্যে ইসরায়েলিদের অনুপ্রবেশ হয়েছে বলে তেহরানের ঘোরতর সন্দেহ রয়েছে। বিশেষত লেবাননের মাটিতে যারা দায়িত্বরত রয়েছে তাদের দিকেই সন্দেহের তীরটা বেশি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com