বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১, ০৭:১৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শ্রীপুরে লিচুর মধু সংগ্রহসহ লিচুর উৎপাদনও বাড়ছে। কালের খবর মুন্সীগঞ্জ নৌ পুলিশের অভিযানে কারেন্ট জাল জব্দ। কালের খবর সখীপুরে অপহরণের ৬ দিন পর আড়াই মাসের সেই শিশু উদ্ধার, আটক ৩। কালের খবর রাজধানীতে খাবার ও সুরক্ষা সামগ্রী বিতরণ করেছে আওয়ামী লীগ। কালের খবর কালীগঞ্জে মায়ের মৃত্যুর এক সপ্তাহ পর করোনায় আক্রান্ত মেয়ের মৃত্যু। কালের খবর গরম ঝড়ো বাতাসে কৃষকের সর্বনাশ। কালের খবর স্বাস্থ্যবিধি না মেনে বিদ্যালয়ের গেট বন্ধ রেখে গোপনে চলে পাঠদান। কালের খবর ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। কালের খবর মুন্সীগঞ্জ শিমুলিয়া ঘাটে ফেরি চালুর দাবিতে দুই দফা যাত্রীদের বিক্ষোভ। কালের খবর সখীপুরে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত। কালের খবর
ঢাবিতে বিশ্ব টয়লেট দিবস পালন

ঢাবিতে বিশ্ব টয়লেট দিবস পালন

ফাইল ছবি

‘টয়লেট ডে ২০১৭-এ আমাদের অঙ্গীকার, পারফেক্ট হোক টয়লেট ব্যবহার’ স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পালিত হলো বিশ্ব টয়লেট দিবস। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে দিবসটি উপলক্ষে একটি র্যালি শুরু হয়ে শাহবাগে গিয়ে শেষ হয়।

প্রাত্যহিক জীবনে পরিচ্ছন্ন টয়লেটের ব্যবহার, সুষ্ঠু পয়ঃনিষ্কানের প্রয়োজনীয়তা এবং সুবিধা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই কর্মসূচির আয়োজন করে হারপুন লিকুইড টয়লেট ক্লিনার। এতে অংশগ্রহণকারীরা টয়লেট ব্যবহারে সচেতনতার জন্য ব্যানার ফেস্টুন প্রদর্শন করেন।

র‌্যালিতে উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, টিএসসি পরিচালক মহিউজ্জামান চৌধুরী ময়না, কাজী এন্টারপ্রাইজের হেড অব সেলস সোহেল হাওলাদার এবং ব্রান্ড ম্যানেজার সাজফিনা সিরাজ প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান দিবসটির গুরুত্ব সম্পর্কে বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার গুরুত্ব উপলব্ধি করে ২০০১ সাল থেকে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন দিবসটি বিশ্বব্যাপী পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় ২০১৩ সালে জাতিসংঘ এ দিবসটিকে ‘ওয়ার্ল্ড টয়লেট ডে’ হিসেবে ঘোষণা দেয়। এ র্যালিটির মুখ্য উদ্দেশ্য হলো টয়লেট ব্যবহারে মানুষকে সচেতন করে তোলা, টয়লেটের শতভাগ ব্যবহার নিশ্চিত করা।

তিনি আরও বলেন, এ ধরনের প্রোগ্রাম আয়োজনের মধ্যদিয়ে যত্রতত্র মলমূত্র ত্যাগের নেতিবাচক ফলাফল সম্পর্কে মানুষ আরও ভালোভাবে জানতে পারবে। একই সঙ্গে মানুষ সচেতন হয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। সভ্যসমাজে একজন মানুষের বাসার টয়লেটের অবস্থা দেখে খুব সহজেই তার ভদ্রতাজ্ঞান, সভ্যতাজ্ঞান যাচাই করা যায়।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com