মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জাতিসংঘে এবারও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। কালের খবর প্রথম ধাপের ১৬১ ইউপি নির্বাচনের প্রচারণা শেষ। কালের খবর যশোরে গ্রাম ডাক্তার কল্যান সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত। কালের খবর শিক্ষামন্ত্রীর অনুষ্ঠানে হট্টগোল : মন্ত্রী চলে যাওয়ার পর রাগ উগড়ে দিলেন এমপি মনু। কালের খবর বীর মুক্তিযোদ্ধা ছাত্রনেতা শাহাজুল আলমের ৪৬তম মৃত্যার্ষিকী। কালের খবর মানিকগঞ্জে ব্যবসায়ীকে মারধর, দোকানপাট বন্ধ রেখে ব্যবসায়ীদের প্রতিবাদ। কালের খবর পুলিশ চাইলে সব পারে- দুই ঘন্টায় হারানো মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র উদ্ধার। কালের খবর সখীপুরে টিনের বেড়া কেটে দোকানের মালামাল লুট। কালের খবর অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে অনুষ্ঠান বর্জন সাংবাদিকদের। কালের খবর সিরাজগঞ্জে চলনবিলে শামুক-ঝিনুক নিধন করছে অসৎ ব‍্যবসায়ীরা। কালের খবর।
ঢাবি সামাজিক বিজ্ঞান ভবনে ছাত্রীদের কমনরুম উদ্বোধন

ঢাবি সামাজিক বিজ্ঞান ভবনে ছাত্রীদের কমনরুম উদ্বোধন

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান ভবনের ৬ষ্ঠ তলা থেকে ১২তম তলা সম্প্রসারণের নির্মাণকাজ এবং এই ভবনে ছাত্রীদের কমনরুম উদ্বোধন করা হয়েছে। রোববার এ নির্মাণ কাজ ও ছাত্রীদের কমনরুম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ উপলক্ষে সামাজিক বিজ্ঞান ভবনের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। এ সময় অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভবন সম্প্রসারণের অংশে কিছু ইতিবাচক পরিবর্তন আনায় ডিনকে ধন্যবাদ জানান।

নারীশিক্ষার প্রাচীন অবস্থার সঙ্গে সমসাময়িক বাস্তবতার তুলনা করে উপাচার্য বলেন, নারীরা বিভিন্ন সময়ে ঘুরে দাঁড়িয়েছেন এবং এই ধারা অব্যাহত রাখতে সত্য সুন্দরের দর্শনে জীবনকে পরিচালিত করতে হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাঝে নারী জাগরণের বিভিন্ন বার্তা রয়েছে এবং এটি অনুপ্রেরণামূলক।

সত্যের জয় প্রসঙ্গে উপাচার্য সাম্প্রতিক ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতি প্রদানের উদাহরণ তুলে ধরেন। তিনি বলেন, আজও সকল মানুষকে অনুপ্রাণিত করে বঙ্গবন্ধুর সেই ভাষণ।

পরে অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে কবিতা আবৃত্তি, নৃত্যনাট্য ও সংগীত পরিবেশিত হয়।

উল্লেখ্য, ১৯৭০ সালে সামাজিক বিজ্ঞান অনুষদ প্রতিষ্ঠা লাভ করলেও নিজস্ব ভবন প্রতিষ্ঠিত হয় ২০০৭ সালে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com