শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যাত্রাবাড়িতে সকাল-বিকাল চলে বৈঠক আ’লীগের তৃণমূল নেতা-কর্মীরা উজ্জীবিত। কালের খবর দক্ষিণ সুরমায় ভয়াবহ দুর্ঘটনা ১১ জন নিহত। কালের খবর শ্রদ্ধা আর ভালবাসায় পালিত হল এমপি রহমত আলীর মৃত্যু বার্ষিকী। কালের খবর কালীগঞ্জে তিন মোটরসাইকেলের সংর্ঘষে তিন জন নিহত। কালের খবর শিশু তুবা মায়ের বিয়ের খবর দেখে টেলিভিশনে। কালের খবর জুট কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড। কালের খবর ট্রাফিক পুলিশের হাতের ইশারায় গাড়ির চাকা থামে ঘোরে। কালের খবর সাংবাদিক মুজাক্কিরের হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে আলটিমেটাম। কালের খবর বাড়ছে উৎপাদন চায়ের বাজারে নতুন ‘সাদা সোনা’ ইউপি নির্বাচনে ইমানুজ্জামান পল্লবকে ‘নৌকা প্রতীক দিতে সলিমগঞ্জবাসীর উঠান বৈঠক। কালের খবর
অভিবাসীবিরোধী নন ট্রাম্প

অভিবাসীবিরোধী নন ট্রাম্প

ফাইল ছবি

অভিবাসীদের প্রতি বরাবরই কঠোর অবস্থান নিতে দেখা গেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। এ কারণে বেশ সমালোচিতও হয়েছেন তিনি। তবে ট্রাম্পকে অভিবাসীবিরোধী বলতে মোটেও রাজি নয় হোয়াইট হাউস। খবর এনডিটিভি।

হোয়াইট হাউসের প্রিন্সিপাল ডেপুটি প্রেস সেক্রেটারি রাজ শাহ বলেন, প্রথমত আমি মনে করিনা যে অভিবাসীদের প্রতি ট্রাম্প কঠোর বক্তব্য দিয়েছেন তার মানেই তিনি অভিবাসীবিরোধী। বরং তার এসব বক্তব্য কেবলমাত্র অবৈধ অভিবাসীদের জন্য।

কংগ্রেসনাল কমিটির এক আইনে এইচ-১বি ভিসাধারী ব্যক্তিদের নূন্যতম বেতন ৯০ হাজার থেকে ৬ লাখ মার্কিন ডলার করার কথা প্রস্তাব করার একদিন পরেই রাজ শাহ এমন মন্তব্য করেছেন। শ্রমিক ভিসার ক্ষেত্রে বিশেষ করে ভারতীয় আইটি বিশেষজ্ঞ বা আইটিতে কর্মরত ব্যক্তিদের কাছে এইচ-১বি ভিসা বেশ জনপ্রিয়।

তবে এইচ-১বি ভিসার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। রাজ শাহ বলেন, ট্রাম্প চান অভিবাসন নীতির মাধ্যমে সবচেয়ে বেশি মেধাবী এবং যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের সুযোগ করে দিতে। তিনি আইনের মাধ্যমে বৈধ পদ্ধতিগুলোকেই প্রতিষ্ঠা করতে চান।

তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসনের ক্ষেত্রে বেশ কিছু চমৎকার প্রস্তাবণা এনেছেন। এগুলো কারো উপর চাপিয়ে দেয়া নয় বরং এটাকে মেধাভিত্তিক করার বৈধ পদ্ধতি যা মার্কিন অর্থনীতির কাজে আসবে এবং এক্ষেত্রে মার্কিন শ্রমিকদেরই আগে গুরুত্ব দেয়া হবে।

তিনি আরো বলেন, মার্কিন অর্থনীতিতে সহায়তা করতে অভিবাসী প্রত্যাশা, এখানে এসে জননিরাপত্তা এবং নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন ব্যক্তিকের যাচাই করাকে আমি মোটেও অযৌক্তিক মনে করি না। আমি মনে করি এটা অবশ্যই যৌক্তিক এবং জনগণ এটাকে সমর্থন করে।

তবে ট্রাম্পের বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করায় মূলধারার গণমাধ্যমের সমালোচনা করেছেন রাজ শাহ। এসব খবরের কারণে হোয়াইট হাউসকে প্রায়ই হতাশ হতে হয় বলেও উল্লেখ করেন তিনি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com