শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে লক্ষাধিক ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক। কালের খবর একুশের বই মেলায় রাজু আহমেদ মোবারকের ‘সত্য সুন্দরের সন্ধানে’ বইয়ের মোড়ক উন্মোচন। কালের খবর রাজধানীর ওয়ারী বিভাগে থানা পুলিশের অভিযানে ১৪ ছিনতাইকারী গ্রেফতার। কালের খবর বাঘারপাড়ায় কৃষকের ৩ লাখ টাকার কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা”। কালের খবর নদীর মাঝখানে গাছ পড়ে নড়াইলের সাথে বসুন্দিয়া-বাঘারপাড়ার যোগাযোগ বিচ্ছিন্ন” সাপাহারে তেঘরিয়া উচ্চ বিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন। কালের খবর অমর ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফয়জুর রহমান বাদল এমপি । কালের খবর সিরাজদিখান প্রেসক্লাব নির্বাচনে মোক্তার সভাপতি ও মাসুদ সম্পাদক নির্বাচিত হয়েছেন বিভিন্ন সংগঠনের অভিনন্দন। কালের খবর বাঘারপাড়ায় কোন ওয়াজ মাহফিল বন্ধ হবে না – বাগডাঙ্গা হাইস্কুল মাঠে বার্ষিক তাফসিরুল কোরআন মাহফিলে বললেন নেতৃবৃন্দ । মুশতাক-তিশাকে লিগ্যাল নোটিশ। কালের খবর
ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট অ্যালেই বারসেট

ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট অ্যালেই বারসেট

কালের খবর : চারদিনের সফরে আগামী রবিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। এবারই প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন কোনো সুইস প্রেসিডেন্ট।

এই সফরের প্রধান দুটি লক্ষ্য হচ্ছে- মিয়ানমারের রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের সাথে একাত্মতা প্রকাশ এবং দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন।

সফরকালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীর সাথে সুইস প্রেসিডেন্টের বৈঠক করার কথা রয়েছে।

এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও অর্থনৈতিক, উন্নয়ন এবং সাংস্কৃতিক সম্পর্ক জোরদারের বিষয়েও আলোচনা হবে।

সুইস দূতাবাস থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট বারসেট মঙ্গলবার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এসময় রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা প্রদান করবে সুইজারল্যান্ড।

বাংলাদেশে অবস্থানকালে নাগরিক সমাজের বিভিন্ন প্রতিনিধি এবং বাংলাদেশের সক্রিয় সুইস ব্যবসায়ীদের সাথে সাক্ষাৎ করবেন বারসেট। এসময় ঢাকা আর্ট সামিটও পরিদর্শন করবেন তিনি।

সুইজারল্যান্ড এবং বাংলাদেশ উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে দীর্ঘস্থায়ী সম্পর্ক উপভোগ করে আসছে। সুইস উন্নয়ন সহযোগিতায় অগ্রাধিকার পাওয়া দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। একই সময়ে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কও ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে।

২০১০ সালের পর থেকে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com