শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঝাড়ফুঁকের নামে গৃহবধূকে ধর্ষণ কবিরাজ ও তার সহযোগী গ্রেফতার। কালের খবর শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি টেম্পুর মুখোমুখি সংঘর্ষে নিহত ২ ; আহত ৩। কালের খবর পোরশায় কঠোর ভাবে পালিত হচ্ছে লকডাউন। কালের খবর সীতাকুণ্ডে প্রাণনাশের হুমকি দিয়ে ব্যবসায়ীর পৈতৃক সম্পত্তি জবরদখল করে গৃহ নির্মাণ। কালের খবর পাংশার হাতুড়ি বাহিনীর প্রধান একাধিক মামলার আসামি জনি কে পিটিয়ে জখম করলো দূর্বৃত্তরা। কালের খবর টঙ্গীতে লকডাউনের সুযোগে বিরোধপূর্ণ জমি দখলের চেষ্টা! কালের খবর মেডিকেলে ভর্তির প্রশ্ন ফাঁসে ২৪ জন চিহ্নিত : সবাই এখন কোটিপতি। কালের খবর করোনার তাণ্ডবে ৯০ পুলিশ প্রাণ হারালেন। কালের খবর বরগুনার তালতলীতে প্রশাসন ও প্রাণী সম্পদ অধিদপ্তরের উদ্যোগে ন্যায্য মুল্যে ডিম ও দুধ বিক্রি শুরু। কালের খবর সখীপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু। কালের খবর
ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট অ্যালেই বারসেট

ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট অ্যালেই বারসেট

কালের খবর : চারদিনের সফরে আগামী রবিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট অ্যালেই বারসেট। এবারই প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন কোনো সুইস প্রেসিডেন্ট।

এই সফরের প্রধান দুটি লক্ষ্য হচ্ছে- মিয়ানমারের রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের সাথে একাত্মতা প্রকাশ এবং দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন।

সফরকালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীর সাথে সুইস প্রেসিডেন্টের বৈঠক করার কথা রয়েছে।

এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও অর্থনৈতিক, উন্নয়ন এবং সাংস্কৃতিক সম্পর্ক জোরদারের বিষয়েও আলোচনা হবে।

সুইস দূতাবাস থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট বারসেট মঙ্গলবার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এসময় রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা প্রদান করবে সুইজারল্যান্ড।

বাংলাদেশে অবস্থানকালে নাগরিক সমাজের বিভিন্ন প্রতিনিধি এবং বাংলাদেশের সক্রিয় সুইস ব্যবসায়ীদের সাথে সাক্ষাৎ করবেন বারসেট। এসময় ঢাকা আর্ট সামিটও পরিদর্শন করবেন তিনি।

সুইজারল্যান্ড এবং বাংলাদেশ উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে দীর্ঘস্থায়ী সম্পর্ক উপভোগ করে আসছে। সুইস উন্নয়ন সহযোগিতায় অগ্রাধিকার পাওয়া দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। একই সময়ে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কও ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে।

২০১০ সালের পর থেকে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com