বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর
দুই কোরিয়ার মধ্যে মুখোমুখি উচ্চ পর্যায়ের বৈঠক

দুই কোরিয়ার মধ্যে মুখোমুখি উচ্চ পর্যায়ের বৈঠক

কালের খবর নিউজ : দুই বছর পর অবশেষে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে মুখোমুখি উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় দক্ষিণ কোরিয়ার সীমান্ত এলাকার যুদ্ধবিরতি গ্রাম পানজামুনে একটি তিনতলা ভবনে দুই পক্ষের পাঁচজন করে প্রতিনিধি দলের মধ্যে বৈঠক শুরু হয়।
সিউলের পক্ষ থেকে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণের জন্য উত্তর কোরিয়া তাদের প্রতিনিধি দল পাঠানোর কথা বলেছে। এই প্রতিনিধি দলের মধ্যে অ্যাথলেট, সমর্থক ও অন্যরা থাকবে।
শীতকালীন অলিম্পিকে কোরিয়া যুদ্ধের সময়ে পৃথক হয়ে যাওয়া পরিবারগুলো মধ্যে পুনর্মিলনীরও প্রস্তাব দেয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে। এই বিষয়টি দুই দেশের জন্যই অনেক বেদনাদায়ক। তাই দক্ষিণ কোরিয়া সবসময়ই ঘন ঘন পুনর্মিলনী আয়োজনের জন্য উত্তর কোরিয়াকে চাপ দিয়ে আসছে।
লুনার নিউ ইয়ারের ছুটিতে এই পুনর্মিলনীর আয়োজন হতে পারে। পিয়ংচ্যাংয়ে অলিম্পিক চলাকালীন মাঝামাঝি সময়ে লুনার নিউ ইয়ারের ছুটি শুরু হবে।
অলিম্পিকের উদ্বোধনী দিনে দুই কোরিয়ার অ্যাথলেটদের একসঙ্গে মাঠে প্রদক্ষিণ করার প্রস্তাবও উত্তর কোরিয়া দিয়েছে। তবে উত্তর কোরিয়া এই প্রস্তাবে রাজি হয়েছে কিনা তা জানা যায়নি।
২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ দুই কোরিয়ার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছিল। পিয়ংইয়ংয়ের ছোড়া রকেট ও পারমাণবিক পরীক্ষার প্রতিক্রিয়ায় সিউল কেয়াসং শিল্প এলাকার একটি যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করার পর দুই কোরিয়ার সম্পর্কে অবনতি ঘটে।
এর পরপরই উত্তর কোরিয়া দক্ষিণের সঙ্গে টেলিফোনসহ সব ধরণের যোগযোগ বন্ধ করে দেয়।
সাম্প্রতিক বছরগুলোতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও চাপ উপেক্ষা করে পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক কর্মসূচি নিয়েও দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা বাড়ছিল।
শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণে দেশটির শীর্ষনেতা কিম জং উনের আগ্রহের পর তা কমে আসার সম্ভাবনা তৈরি হয়।
কিমের ভাষণের পর দুই কোরিয়ার মধ্যে টেলিফোন হটলাইন ফের চালু হয়। এরপর দক্ষিণের আলোচনার প্রস্তাবে পিয়ংইয়ংয়ের সাড়া আসে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com