শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
তাড়াশে ইরি বোরো ধান কাটা শুরু। কালের খবর কাজ করতে গিয়ে বাড়িতে ফিরলো শ্রমিকের লাশ!। কালের খবর কুষ্টিয়ায় পানি সংকটে খাদ্য উৎপাদনে বিপর্যয়ের শঙ্কা। কালের খবর ডেমরায় ৬৭ নং ওয়ার্ডের মেহনতি মানুষের মাঝে খাবার পানি, স্যালাইন বিতরণ করেন জননেতা তৌফিকুর রহমান শাওন। কালের খবর যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা। কালের খবর সাতক্ষীরায় মহান মে দিবস উপলক্ষে র‍্যালী। কালের খবর সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর উপজেলা নির্বাচনে রায়পুরা উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী দুলুর প্রার্থীতা ঘোষণা। কালের খবর কক্সবাজারে স্পা’র আড়ালে অনৈতিক কর্মকাণ্ড। কালের খবর ডেমরায় পরিবহনে চাঁদা আদায়, গ্রেফতার ৩ চাঁদাবাজ। কালের খবর
আখেরি মোনাজাত বাংলাতে হওয়ায় সন্তুষ্ট মুসল্লিরা। কালের খবর

আখেরি মোনাজাত বাংলাতে হওয়ায় সন্তুষ্ট মুসল্লিরা। কালের খবর

কালের খবর রিপোর্ট :: বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত গতবারের মত এবারও আরবী ও বাংলা ভাষায় করা করা হয়েছে। বাংলাদেশের তাবলিগি মুরব্বি মাওলানা জোবায়ের মোনাজাত পরিচালনা করেন। এর আগের ইজতেমাগুলোতে ‍দিল্লীর মুরব্বিরাই উর্দুতে দোয়া করতেন। তবে এ দু’বছর মাওলানা জোবায়ের বাংলা ভাষায় দোয়া করছেন। বিশ্ব ইজতেমার এই মোনাজাত আমাদের জাতীয় প্রায় সবগুলি গণমাধ্যমে সরাসরি সম্প্রচারিত হওয়ায় শুধু টঙ্গিতে উপস্থিত মুসুল্লিরাই নয় সারা দেশের মানুষ এমনকি সারাবিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন এই মোনাজাতে একসাথে হাত উঠিয়ে থাকেন।

বাংলায় মোনাজাতে অংশ নিতে পেরে বাংলা ভাষাভাষী মুসল্লিরা সন্তোষ প্রকাশ করেছেন। শুধু ভাষার কারণেই নয়; বিষয় বৈচিত্র্যের দিক থেকেও এবারের বিশ্ব ইজতেমা ছিল অনন্য। উলামায়ে কেরামের সম্পৃক্ততা বাড়ায় বয়ানের মধ্যেও যোগ হয়েছিল ভিন্নমাত্রা। গাজীপুর জেলার মুরগী ব্যবসায়ী শরীফুল ইসলাম জানান, ‘আখেরী মোনাজাত বাংলা ভাষায় হওয়ায় আমাদের জন্য সুবিধা হয়েছে। আমরা এখন বুঝতে পারি হুজুর মোনাজাতে আমাদের জন্য কী দোয়া করছেন’। আতর ব্যবসায়ী কামরুল মিয়া বলেন, ‘আগের মোনাজাতে আমরা হুজুরের কথা বুঝতে পারতাম না। শুধু ‘আমীন’ ‘আমীন’ বলতাম। এ বছর বাংলাতে মোনাজাত করায় আমরা খুশি হয়েছি’।

মিরপুরের বাসিন্দা আবুল কাশেম বলেন, দীর্ঘদিন ধরে বিশ্ব ইজতেমার মোনাজাতে অংশ নিচ্ছি। আমি উর্দু-আরবী বুঝি না। আগে ওইসব ভাষায় পরিচালিত মোনাজাতের কথা বুঝতে পারতাম না। সকলের সঙ্গে শুধু আমিন, আল্লাহুম্মা আমিন বলতাম। গতবার থেকে মোনাজাত বাংলায় হওয়ায় এর মোনাজাতের মর্ম বুঝতে পেরেছি। এ জন্য তিনি সন্তোষ প্রকাশ করেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com