শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
কুয়েতে আবারো বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা

কুয়েতে আবারো বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা

কালের খবর  ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত আবারো বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করেছে।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জারাহ বাংলাদেশি শ্রমিক নিয়োগে এ নিষেধাজ্ঞা আরোপের একটি আদেশ জারি করেছেন। তিনি এ নির্দেশ মানার জন্যও আহ্বান জানিয়েছেন।
দেশটির একটি দৈনিকের প্রতিবেদনের বরাত দিয়ে নিষেধাজ্ঞার খবরটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজ।
দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি শ্রমিক নিয়োগে ২০১৪ সালে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বাংলাদেশিদের রেসিডেন্স পারমিটের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে। মানব পাচারকারীদের দৌরাত্ম্যসহ নানা অনিয়মও বহুগুণে বেড়ে গেছে। এতেই কুয়েত সরকার বাধ্য হয়ে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তটি নিয়েছে।
কুয়েতের নিরাপত্তা বাহিনীগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেওয়া প্রতিবেদনে বলেছে, বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রেই মূলত নানা নিয়ম ও অধিকার লঙ্ঘন চলছে। এ ধরনের প্রতিবেদনই ফের নিষেধাজ্ঞা আরোপের নেপথ্যে কাজ করেছে বলে মনে করা হচ্ছে।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর এক তথ্যমতে, ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ থেকে শ্রমিক নিতে শুরু করে কুয়েত। ২০০৭ সাল পর্যন্ত এ ধারা অব্যাহত ছিল। বাংলাদেশ থেকে প্রায় ৪ লাখ ৮০ হাজার শ্রমিক নিয়েছে উপসাগরীয় দেশ কুয়েত।
কিন্তু ২০০৭ সালে বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয় কুয়েত। নিয়োগে অনিয়ম এবং বাংলাদেশি শ্রমিকদের অবৈধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগে নিয়োগ বন্ধ করে দেওয়া হয়। ২০১৪ সালে কুয়েত ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।
এরপরই বাংলাদেশি শ্রমিকদের দেশটিতে আবার কাজের সুযোগ মেলে। কিন্তু ২০১৬ সালের মে মাসে দেশটির নিরাপত্তা বিভাগের এ প্রতিবেদন থেকে আবার শ্রমিক নিয়োগে অনিয়মসংক্রান্ত নানান অভিযোগ ওঠে আসে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com