শনিবার, ০২ জুলাই ২০২২, ১২:৪৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পদ থেকে সবুজকে অপসারণ : ভারপ্রাপ্ত শাওন স্বপন কুমার সাহা সভাপতি ও স্বপন সূত্রধর সাধারন সম্পাদক নির্বাচিত। কালের খবর ইসরায়েলের পার্লামেন্ট ভেঙে গেল, তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী লাপিদ। কালের খবর দৈনিক কালবেলার সম্পাদক হলেন আবেদ খান তাড়াশ উপজেলায় ঐতিহ্যবাহি প্রাচীনতম নওগাঁর পশুর হাট জম জমাট ভাবে জমে উঠেছে। কালের খবর খুলনা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতির মৃত্যুতে বিএমএসএফ’র শোক। কালের খবর কদমতলীতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে স্থাপনা নির্মাণ ও হামলা পুলিশ নীরব পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে ব‍্যস্ত সময় পার করেছে তাড়াশ উপজেলার কামাররা। কালের খবর রাজনগরে চাঁদা না দেওয়ায় প্রবাসীর পিতা গৃহবন্দি। কালের খবর ছাই হওয়া স্বপ্ন গড়লেন লাগালেন এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন’। কালের খবর
কুয়েতে আবারো বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা

কুয়েতে আবারো বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা

কালের খবর  ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত আবারো বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করেছে।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জারাহ বাংলাদেশি শ্রমিক নিয়োগে এ নিষেধাজ্ঞা আরোপের একটি আদেশ জারি করেছেন। তিনি এ নির্দেশ মানার জন্যও আহ্বান জানিয়েছেন।
দেশটির একটি দৈনিকের প্রতিবেদনের বরাত দিয়ে নিষেধাজ্ঞার খবরটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজ।
দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি শ্রমিক নিয়োগে ২০১৪ সালে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বাংলাদেশিদের রেসিডেন্স পারমিটের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে। মানব পাচারকারীদের দৌরাত্ম্যসহ নানা অনিয়মও বহুগুণে বেড়ে গেছে। এতেই কুয়েত সরকার বাধ্য হয়ে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তটি নিয়েছে।
কুয়েতের নিরাপত্তা বাহিনীগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেওয়া প্রতিবেদনে বলেছে, বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রেই মূলত নানা নিয়ম ও অধিকার লঙ্ঘন চলছে। এ ধরনের প্রতিবেদনই ফের নিষেধাজ্ঞা আরোপের নেপথ্যে কাজ করেছে বলে মনে করা হচ্ছে।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর এক তথ্যমতে, ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ থেকে শ্রমিক নিতে শুরু করে কুয়েত। ২০০৭ সাল পর্যন্ত এ ধারা অব্যাহত ছিল। বাংলাদেশ থেকে প্রায় ৪ লাখ ৮০ হাজার শ্রমিক নিয়েছে উপসাগরীয় দেশ কুয়েত।
কিন্তু ২০০৭ সালে বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয় কুয়েত। নিয়োগে অনিয়ম এবং বাংলাদেশি শ্রমিকদের অবৈধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগে নিয়োগ বন্ধ করে দেওয়া হয়। ২০১৪ সালে কুয়েত ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।
এরপরই বাংলাদেশি শ্রমিকদের দেশটিতে আবার কাজের সুযোগ মেলে। কিন্তু ২০১৬ সালের মে মাসে দেশটির নিরাপত্তা বিভাগের এ প্রতিবেদন থেকে আবার শ্রমিক নিয়োগে অনিয়মসংক্রান্ত নানান অভিযোগ ওঠে আসে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com