মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর রিয়াদে জমকালো আয়োজনে মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। কালের খবর কুষ্টিয়ায় পানি শুন্য গড়াই , নলকূপ উঠছে না পানি। কালের খবর প্রচন্ড তাপদাহে ফসলের মাঠে মেঘনার কৃষাণীরা! কালের খবর প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না কেউ, অনেকটাই ফাঁকা ঢাকার রাজপথ আঙ্গুল ফুলে কলাগাছ : একান্ত সহযোগী রুবেল, অল্প দিনে কোটিপতি ! পর্ব-১। কালের খবর যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর
দুবাইয়ে বইমেলার জমকালো উদ্বোধন। কালের খবর

দুবাইয়ে বইমেলার জমকালো উদ্বোধন। কালের খবর

আমিরাত প্রতিনিধি, কালের খবর :
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে প্রথমবারের মতো জমকালো আয়োজনের মধ্যে দিয়ে শুরু হয়েছে বাঙালির প্রাণের ও ঐতিহ্যের বইমেলা। ৪ নভেম্বর (শুক্রবার) বিকাল ৪ টায় বাংলাদেশ কনসুলেট প্রাঙ্গণে কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাতের আয়োজন বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সভাপত্বিত করেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত আবু জাফর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মেলা উদ্বোধন করেন প্রক্ষাত কবি ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল হোসেন নাসের চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নুরুল হুদা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বই আমরা শোভাবর্ধক হিসেবে নিব না। আমরা বই পড়বো। দেশের বাইরে যে নতুন প্রজন্ম রয়েছে তাদের মাঝে বাংলাদেশের সঠিক ইতিহাস ও ঐতিহ্য বইয়ের মধ্যে ছড়িয়ে দেয়ার আহবান জানাচ্ছি।

তিনি আরও বলেন, বইয়ের যে চাহিদা তা কিন্তু ইন্টারনেটের মাধ্যমে তথ্য-উপাত্তের মাধ্যমে মিটবে না সেজন্য বাংলাদেশ বইমেলা যুগান্তকারী সিদ্ধান্ত বলে আমি মনে করি।

মেলাঘুরে দেখা গেছে, প্রথম দিনে প্রবাসীদের বইমেলায় ব্যাপক সাড়া ফেলেছে। চোখ পড়ার মতো ছিল উপস্থিতি। বাংলাদেশী ও পশ্চিম বাংলার শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনায় বর্ণাঢ্য করে তোলে উদ্বোধনী অনুষ্ঠান। মেলায় ৭৪টি স্টল রয়েছে। ঢাকা থেকে এসেছে ৩০টি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা। দুবাইয়ে অনুষ্ঠিত হওয়ার কারণে আন্তর্জাতিক কবি সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়েছে বাংলাদেশ কনসুলেট প্রাঙ্গণ।

মেলার মধ্য দিয়ে বিশ্বব্যাপী নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতির প্রসার ঘটবে বলে ধারণা করেন মেলায় আগত অতিথিরা। মেলায় আসতে পেরে উচ্ছ্বসিত প্রবাসী বাংলাদেশিরা। প্রথম দিনে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়।

এছাড়া মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তিসহ মহিলা সমিতি ইউএই’র উদ্যােগে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com