শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুর বন্যার প্রভাবে হাটভর্তি গরু, ক্রেতা কম !! কালের খবর রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ : অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। কালের খবর মুরাদনগরে  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। কালের খবর বাঘারপাড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের অর্থায়নে এক,শত শিক্ষার্থী কে বাইসাইকেল প্রদান। কালের খবর পৈত্রিক সম্পত্তি ভূমিদস্যু হাতে থেকে রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন জগন্নাথপুরে রেমিটেন্স যোদ্ধার মৃত্যু এলাকায় শোকের ছায়া, জানাযা সম্পন্ন। কালের খবর সাইবার অপরাধ দমন ও অপপ্রচার ঠেকাতে একটি আলাদা ‘সাইবার পুলিশ ইউনিট’ হবে : সংসদে প্রধানমন্ত্রী রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কর্মসূচি উদ্বোধন। কালের খবর ইউপি চেয়ারম্যান পিতার এক ছেলে এমপি আরেক ছেলে উপজেলা চেয়ারম্যান। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের স্থায়ী সদস্য এম নজরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক। কালের খবর
মিসরে যে পেঁয়াজ গাছের গোড়ায় নয় ডগায় ধরে (ভিডিও)

মিসরে যে পেঁয়াজ গাছের গোড়ায় নয় ডগায় ধরে (ভিডিও)

কালের খবর ডেস্ক :

দেশের সব গণমাধ্যমের শিরোনামে এখন পেঁয়াজ। টিভি চ্যানেলের টকশোজুড়েও পেঁয়াজের দৌরাত্ম্য। পেঁয়াজ ঝাঁজ এখন রাজনীতির মাঠেও বিচরণ করছে।

এদিকে সুখবর হলো বৃহস্পতিবার মিসর থেকে পেঁয়াজ এসে অবতরণ করবে বাংলাদেশে। প্রথাগতভাবে জাহাজে পেঁয়াজ না এনে দ্রুত বাজার নিয়ন্ত্রণে কার্গো বিমানে করে আনা হচ্ছে তুরস্ক, মিসর ও চীন থেকে।

এ খবরে দেশের বিভিন্ন স্থানে দাম কিছুটা পড়লেও ডাবল সেঞ্চুরি হাঁকানো পেঁয়াজ নিয়ে লণ্ডাকাণ্ড চলছেই।

পেঁয়াজের প্রথম চালানটা আসছে মিসর থেকেই। কেমন হবে মিসরের সেই পেঁয়াজ? কৌতূহলের শেষ নেই জনগণের মধ্যে।

ভারতীয় পেঁয়াজ সম্পর্কে বাংলাদেশিদের শতভাগ ধারণা থাকলেও মিসরে কীভাবে ফলছে এ মসলাটি সে বিষয়ে জানতে ইচ্ছুক অনেকেই।

মিসরের পেঁয়াজ সম্পর্কে খোঁজ খবর নিতে গিয়ে জানা গেল মজার তথ্য। পেঁয়াজ সম্পর্কে বাঙালি বদ্ধমূল ধারণাকেই পাল্টে দিছে মিসরীয় এক জাতের পেঁয়াজ।

সেখানে উৎপাদিত এক জাতের পেঁয়াজ গাছের গোড়ায় হয় না, অন্যান্য শস্য বা ফলের মতো গাছের আগায়, শাখা-প্রশাখা ধরে।

যেখানে বাংলাদেশ, ভারতসহ দুনিয়াজুড়ে মাটির নিচে অর্থাৎ গাছের গোড়ায় হয় পেঁয়াজ উৎপাদিত হয় সেখানে মিসরে ভিন্ন ধরনের এই পেঁয়াজটি গাছে ধরে।

এই ধরনের পেঁয়াজকে ‘ট্রি অনিয়ন’, ‘ইজিপশিয়ান ট্রি অনিয়ন’, ‘টপ অনিয়ন’, ‘উইন্টার অনিয়ন’ ইত্যাদি নামে ডাকা হয়। বৈজ্ঞানিক নাম ‘আলিয়ুম প্রলিফারাম’।

সাধারণ পেঁয়াজের মতোই গাছ হয় ‘টপ অনিয়ন’ এর। গাছের প্রতিটি পাতার ওপরে ফুল হয় সাধারণ পেঁয়াজের মতো। পরে সেই ফুলটি ধীরে ধীরে পেঁয়াজে পরিণত হয়। গাছটির গোড়া দেখতে সাধারণ পেঁয়াজের মতো হলেও এটি আকারে ছোট হয়ে থাকে, তাই গোড়ার অংশকে পেঁয়াজ হিসেবে ব্যবহার করা যায় না।

ভিডিওতে দেখুন সেই পেঁয়াজ গাছ –

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com