বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্রধান শিক্ষিকার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্ত করছে দুদক ও মাউশি। কালের খবর তাড়াশে সেচ্ছাসেবকলীগের সম্মেলন অনুষ্ঠিত। কালের খবর যশোর সদরে ইউপি নির্বাচন ৫ জানুয়ারি। কালের খবর কুমড়া বড়ি তৈরি করতে ব‍্যস্ত তাড়াশের কারিগররা। কালের খবর বাঘারপাড়ায় নির্বাচনী সহিংসতায় চেয়ারম্যান প্রর্থীসহ আহত ২০-অফিস ভাংচুর। কালের খবর যশোর সদর হাসপাতালে দালালদের কাছে জিম্মি রোগীরা। কালের খবর উৎপাদনে নতুন ‘দেশি মুরগি’, ৮ সপ্তাহে হবে এক কেজি। কালের খবর ইউপি নির্বাচনে শাহজাদপুরের ১০ ইউনিয়নে আ.লীগের মনোনয়ন পেলেন যারা। কালের খবর যশোরের শার্শায় শোকজের জবাবের আগেই যুবলীগ নেতা বহিষ্কার! কালের খবর জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মন্টুর প্রথম মৃত্যু বার্ষিকী পালিত। কালের খবর
মিসরে যে পেঁয়াজ গাছের গোড়ায় নয় ডগায় ধরে (ভিডিও)

মিসরে যে পেঁয়াজ গাছের গোড়ায় নয় ডগায় ধরে (ভিডিও)

কালের খবর ডেস্ক :

দেশের সব গণমাধ্যমের শিরোনামে এখন পেঁয়াজ। টিভি চ্যানেলের টকশোজুড়েও পেঁয়াজের দৌরাত্ম্য। পেঁয়াজ ঝাঁজ এখন রাজনীতির মাঠেও বিচরণ করছে।

এদিকে সুখবর হলো বৃহস্পতিবার মিসর থেকে পেঁয়াজ এসে অবতরণ করবে বাংলাদেশে। প্রথাগতভাবে জাহাজে পেঁয়াজ না এনে দ্রুত বাজার নিয়ন্ত্রণে কার্গো বিমানে করে আনা হচ্ছে তুরস্ক, মিসর ও চীন থেকে।

এ খবরে দেশের বিভিন্ন স্থানে দাম কিছুটা পড়লেও ডাবল সেঞ্চুরি হাঁকানো পেঁয়াজ নিয়ে লণ্ডাকাণ্ড চলছেই।

পেঁয়াজের প্রথম চালানটা আসছে মিসর থেকেই। কেমন হবে মিসরের সেই পেঁয়াজ? কৌতূহলের শেষ নেই জনগণের মধ্যে।

ভারতীয় পেঁয়াজ সম্পর্কে বাংলাদেশিদের শতভাগ ধারণা থাকলেও মিসরে কীভাবে ফলছে এ মসলাটি সে বিষয়ে জানতে ইচ্ছুক অনেকেই।

মিসরের পেঁয়াজ সম্পর্কে খোঁজ খবর নিতে গিয়ে জানা গেল মজার তথ্য। পেঁয়াজ সম্পর্কে বাঙালি বদ্ধমূল ধারণাকেই পাল্টে দিছে মিসরীয় এক জাতের পেঁয়াজ।

সেখানে উৎপাদিত এক জাতের পেঁয়াজ গাছের গোড়ায় হয় না, অন্যান্য শস্য বা ফলের মতো গাছের আগায়, শাখা-প্রশাখা ধরে।

যেখানে বাংলাদেশ, ভারতসহ দুনিয়াজুড়ে মাটির নিচে অর্থাৎ গাছের গোড়ায় হয় পেঁয়াজ উৎপাদিত হয় সেখানে মিসরে ভিন্ন ধরনের এই পেঁয়াজটি গাছে ধরে।

এই ধরনের পেঁয়াজকে ‘ট্রি অনিয়ন’, ‘ইজিপশিয়ান ট্রি অনিয়ন’, ‘টপ অনিয়ন’, ‘উইন্টার অনিয়ন’ ইত্যাদি নামে ডাকা হয়। বৈজ্ঞানিক নাম ‘আলিয়ুম প্রলিফারাম’।

সাধারণ পেঁয়াজের মতোই গাছ হয় ‘টপ অনিয়ন’ এর। গাছের প্রতিটি পাতার ওপরে ফুল হয় সাধারণ পেঁয়াজের মতো। পরে সেই ফুলটি ধীরে ধীরে পেঁয়াজে পরিণত হয়। গাছটির গোড়া দেখতে সাধারণ পেঁয়াজের মতো হলেও এটি আকারে ছোট হয়ে থাকে, তাই গোড়ার অংশকে পেঁয়াজ হিসেবে ব্যবহার করা যায় না।

ভিডিওতে দেখুন সেই পেঁয়াজ গাছ –

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com