সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:০১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র ফুডপ্যাক বিতরণ। কালের খবর বন্যা দুর্গত মানুষের পাশে জগন্নাথপুর থানা পুলিশ। কালের খবর খ্যাতিমান সাংবাদিক সানাউল্লাহ নূরীর মৃত্যুবার্ষিকী। কালের খবর কুষ্টিয়ায় এশিয়ান টিভির প্রতিনিধির ওপর সন্ত্রাসী হামলা। কালের খবর জগন্নাথপুরে অব্যাহত ভারী বর্ষণ ও ঢলের পানিতে বড় বন্যার শঙ্কা। কালের খবর সম্পত্তি ও জানমালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা। কালের খবর জগন্নাথপুর বন্যার প্রভাবে হাটভর্তি গরু, ক্রেতা কম !! কালের খবর রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ : অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। কালের খবর মুরাদনগরে  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। কালের খবর বাঘারপাড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের অর্থায়নে এক,শত শিক্ষার্থী কে বাইসাইকেল প্রদান। কালের খবর
রোজার প্রথম জুমায় মসজিদগুলোতে মুসল্লিদের উপচেপড়া ভিড়। কালের খবর

রোজার প্রথম জুমায় মসজিদগুলোতে মুসল্লিদের উপচেপড়া ভিড়। কালের খবর

 

টি. সি সরকার, কুমিল্লা, কালের খবর :
ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে রমজানের প্রথম জুমাবারে কুমিল্লায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল নেমেছিল। ইবাদত বন্দেগির বিশেষ মাস হিসেবে রমজানে প্রতিটি ওয়াক্তেই মসজিদে মুসল্লির সংখ্যা বেশি থাকে। তবে রোজায় জুমার নামাজে দেখা মিলে মুসল্লিদের ব্যতিক্রম দৃশ্য।

শুক্রবার (১৫ মার্চ, ৪ রমজান) আজান দেয়ার আগে থেকেই মুসল্লিরা মসজিদের দিকে ছুটতে থাকেন। নামাজ শুরুর আগেই কুমিল্লা নগরী ও আশপাশের এলাকার প্রত্যেকটি জামে মসজিদ মুসল্লিতে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মসজিদের ভেতরে স্থান সংকুলান না হওয়ায় জুমার নামাজের জামাত রাস্তায় ছড়িয়ে পড়ে। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে মুসল্লিরা মসজিদের ছাদ, খোলা জায়গা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন। রোজার প্রথম জুমায় নগরজুড়ে সব মসজিদেই এমন দৃশ্য দেখা গেছে।

এছাড়াও নগরীর কান্দিরপাড় জামে মসজি নিউ মার্কেট জামে মসজিদ, মোগলটুলি শ সুজা মসজিদ, নতুন চৌধুরীপাড়া জাল মসজিদ, মুন্সেফবাড়ি জামে মসজিদ, গণপূ জামে মসজিদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্ত জামে মসজিদ, কুমিল্লা হাই স্কুল জাত মসজিদ, জিলা স্কুল জামে মসজিদ, ভিক্টোরি কলেজ জামে মসজিদ, গর্জনখোলা মদিনাতু জামে মসজিদ, শুভপুর জামে মসজি চকবাজার জামে মসজিদ, নুরপুর জাল মসজিদ, গাংচর আফতাব উদ্দিন জাত মসজিদ, হারুন স্কুল সংলগ্ন ফেরিঘাট জাল

মসজিদ, পুলিশ লাইন্স জামে মসজি কালেক্টরেট জামে মসজিদ, বাগিচাগাঁও ব মসজিদ, রাণীর বাজার জামে মসজি কাসেমুল উলুম মাদরাসা মসজিদ, দ্বিত মুরাদপুরে জানুমিয়া জামে মসজি কালিয়াজুরি জামে মসজিদে মুসল্লিদের ছি উপচেপড়া ভিড়। মসজিদের ভেতরে কোথা ছিল না তিল ধারণের ঠাঁই। এসব মসজিদে ভেতর আবার কোনটির দ্বিতীয় তৃতীয় তল মুসল্লিতে পরিপূর্ণ হওয়ার পর বাইরে মসজি আঙ্গিনা বা রাস্তায় মেট, জায়নামাজ, চাদ বিছিয়ে নামাজ আদায় করা হয়েছে।

রমজানের প্রথম জুমায় কুমিল্লা নগরী ও আশপাশের এলাকার বেশির ভাগ মসজিদের ভেতর ও বারান্দায় স্থান সংকুলান না হওয়ায় মুসল্লিদের ভিড় উপচে পড়ে তা বাইরে চলে আসে। নগরীর বজ্রপুরে শাহ আবদুল্লাহ গাজীপুরী রহ. মাজারশরীফ সংলগ্ন না দারোগাবাড়ি মসজিদের ভেতর, বারান্দা ও ছাদ ছাপিয়ে মুসল্লীদের জামাত মসজিদের দুইপাশের রাস্তায় এসে দাঁড়ায়।

মসজিদগুলোতে জুমার খুতবার আগে বয়ান মাহে রমজানের ফজিলত ও তাৎপর্য তুলে ধ হয়। ইমাম সাহেবগণ রোজার বিষয়ে হাদি উদ্ধৃত করে এ মাসে ধৈর্য ও সহানুভূতির শিল্প গ্রহণ করতে মুসল্লিদের আহবান জানান একই সঙ্গে দ্রব্যমূল্যের দাম সহনীয় রেশ সাধারণ মানুষের যাতে কেনাকাটায় নাভিশ্ব ওঠে এ ব্যাপারেও বয়ানে সক ব্যবসায়িদের প্রতি আহবান জানানো হয় নামাজ শেষে নগরীর সব মসজিদে জুম মুনাজাতে দেশ, জাতি ও বিশ্বের সব মানুষে দোয়া কামনা করেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com