সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী’র ফুডপ্যাক বিতরণ। কালের খবর বন্যা দুর্গত মানুষের পাশে জগন্নাথপুর থানা পুলিশ। কালের খবর খ্যাতিমান সাংবাদিক সানাউল্লাহ নূরীর মৃত্যুবার্ষিকী। কালের খবর কুষ্টিয়ায় এশিয়ান টিভির প্রতিনিধির ওপর সন্ত্রাসী হামলা। কালের খবর জগন্নাথপুরে অব্যাহত ভারী বর্ষণ ও ঢলের পানিতে বড় বন্যার শঙ্কা। কালের খবর সম্পত্তি ও জানমালের নিরাপত্তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা। কালের খবর জগন্নাথপুর বন্যার প্রভাবে হাটভর্তি গরু, ক্রেতা কম !! কালের খবর রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ : অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা। কালের খবর মুরাদনগরে  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত। কালের খবর বাঘারপাড়ায় জাতীয় রাজস্ব বোর্ডের অর্থায়নে এক,শত শিক্ষার্থী কে বাইসাইকেল প্রদান। কালের খবর
ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়ার তালিকা। কালের খবর

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়ার তালিকা। কালের খবর

 

কালের খবর ডেস্ক :

কক্সবাজার চট্টগ্রাম শহর থেকে ১৫২ কি.মি. দক্ষিণে অবস্থিত। ঢাকা থেকে এর দূরত্ব ৪১৪ কি.মি.। কক্সবাজার বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় পর্যটন কেন্দ্র। প্রতিবছর লাখ লাখ মানুষ এই চট্টগ্রামের সমুদ্র সৈকত দেখতে ভ্রমন করে থাকে। পূর্বে ঢাকা থেকে চট্টগ্রাম কক্সবাজারের উদ্দেশ্যে বাসে করে চলাচল করা হতো।

যা যাত্রীদের অনেকটা সময় এবং ভোগান্তির মধ্য দিয়ে পার হতে হত। কিন্তু বর্তমানে বাস, ট্রেন এবং বিমানে করে খুব সহজে ঢাকা থেকে কক্সবাজারে পৌঁছানো সম্ভব হয়। তবে বিমানে করে যাতায়াত সাধারণ জনগণের হাতের নাগালের বাইরে।

এছাড়াও বাসে করে যাতায়াতে অনেক সময়ের অপচয় হয় এবং অনেকটা ভোগান্তির মধ্য দিয়ে পার হতে হয়। যাতায়াত সহজ এবং খুব দ্রুত পৌঁছানোর জন্য বর্তমানে ঢাকা টু কক্সবাজার ট্রেন ব্যবস্থা চালু হয়েছে। তাই এই পোস্ট থেকে ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া কত তা বিস্তারিত এই পোস্ট থেকে জানুন।

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া

বর্তমানে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে যে ট্রেন যোগাযোগ চালু করা হয়েছে। সেই ট্রেন যোগাযোগের সর্বনিম্ন ভাড়া ১৮৮ টাকা থেকে শুরু করে দুই হাজার থেকে ২৫০০ টাকা পর্যন্ত। গত সালের ডিসেম্বরের ১ তারিখে দুই জোড়া আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে কক্সবাজার উদ্দেশ্যে চালু করা হয়।

এছাড়াও ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে কয়টি ট্রেন চলাচল করবে তা রেল কর্তৃপক্ষ ইতিমধ্যে ছয়টি নাম প্রস্তাব করেছে। এর মধ্যে সেই ট্রেনগুলো হচ্ছে প্রবাল এক্সপ্রেস, হিমছড়ি এক্সপ্রেস, কক্সবাজার এক্সপ্রেস, ইনানী এক্সপ্রেস, লাবণী এক্সপ্রেস ও সেন্ট মার্টিন এক্সপ্রেস।

তবে এ সকল ট্রেনগুলোর মধ্যে ইতিমধ্যে গত ১ ডিসেম্বর থেকে আন্তঃনগর ট্রেন চালু করা হয়েছে ঢাকা কক্সবাজারের যাতায়াতের উদ্দেশ্যে। এছাড়াও ২০২৪ সালের জানুয়ারির ১০ তারিখে থেকে প্রবাল এক্সপ্রেস চালু হয়েছে। ঢাকা থেকে ট্রেন যাত্রায় কক্সবাজারের দূরত্ব ৩৪৬ কিলোমিটার। তবে উল্লেখিত অনেকগুলো ক্যাটাগরির মধ্যে আন্তনগর ট্রেনের শোভন চেয়ারের ভাড়া ধরা হয়েছে ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১৭২৫ টাকা।

আসন বিভাগ ট্রেনের ভাড়া

শোভন ৪২০ টাকা
শোভন চেয়ার ৫০৫ টাকা
প্রথম সিট ৬৭০ টাকা
প্রথম ব্যর্থ ১,০০০ টাকা
স্নিগ্ধা ৯৬১ টাকা
এসি সিট ১,১৫০ টাকা
এসি ব্যর্থ ১,৭২৫ টাকা

ঢাকা – কক্সবাজার ট্রেনের সময়সূচি ও ভাড়া

রাজধানী ঢাকা শহর থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ট্রেনটি ছাড়বে রাত সাড়ে দশটায় এবং কক্সবাজারে এসে পৌঁছাবে সাড়ে ৬ টায়। ঠিক তার পরবর্তী দিনে কক্সবাজার থেকে দুপুর ১ টায় যাত্রা করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে।

তবে এর মধ্যে উল্লেখিত ট্রেনে সর্বনিম্ন ভাড়া যেটি ধরা হয়েছে সেটি হচ্ছে ১৮৮ টাকা। এবং সর্বোচ্চ ভাড়া এসি বার্থে ১ হাজার ৭২৫ টাকা। অতএব নিচে আপনাদের সুবিধার জন্য ঢাকা কক্সবাজার ট্রেনের সময়সূচী সহ ভাড়ার তালিকা উল্লেখ করা হলো।

যাত্রা শুরু সময় যাত্রা শেষ সময়

ঢাকা রাতঃ ১০:৩০ মিনিটে কক্সবাজার ভোরঃ ০৭:২০ মিনিটে
ঢাকা ভোরঃ ০৬:১৫ মিনিটে কক্সবাজার বিকেলঃ ০৩:০০ টায়
অর্থাৎ ঢাকা থেকে শোভন চেয়ায়ের সর্বনিম্ন ভাড়া ৪২০ টাকা এবং ৫০৫ টাকা। এছাড়া প্রথম সিটের জন্য ভাড়া ৬৭০ টাকা। আবার আর ঢাকা থেকে কক্সবাজার স্নিগ্ধা সিটের ভাড়া নির্ধারিত হয়েছে ৯৬১ টাকা। এবং এসি সিটের ভাড়া ১১৫০ টাকা। এছাড়া সর্বোচ্চ এসি ব্যর্থ এর ভাড়া ১৭২৫ টাকা।

কক্সবাজার টু ঢাকা ট্রেনের সময়সূচী

কক্সবাজার টু ঢাকা ট্রেনের শোভন চেয়ারের ভাড়া হচ্ছে ৬৯৫ টাকা এবং স্নিগ্ধা সিটের ভাড়া হচ্ছে ১৩২৫ টাকা। অর্থাৎ বর্তমানে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে যে ২টি ট্রেন চলাচল করছে সেই ট্রেন দুটি ননস্টপ আন্তঃনগর ট্রেন। অতএব কক্সবাজার থেকে ঢাকা ট্রেনের সময়সূচী নিচে উল্লেখ করা হলো।

যাত্রা শুরু সময় যাত্রা শেষ সময়

কক্সবাজার দুপুরঃ ১২:৩০ মিনিটে ঢাকা রাতঃ ০৯:১০ মিনিটে
কক্সবাজার রাতঃ ০৮:০০ টায় ঢাকা রাতঃ ০৪:৩০ মিনিটে
ঢাকা থেকে কক্সবাজারে ট্রেনের সর্বনিম্ন ভাড়া কত
এই ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচি অনুযায়ী সর্বনিম্ন ভাড়া ১৮৮ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ১৭২৫ টাকা। ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যের ট্রেনের দ্বিতীয় শ্রেণীর ভাড়া ১২৫ টাকা। এছাড়া ৪২০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা দিয়ে খুব সহজে ৭ থেকে ৮ ঘণ্টার মধ্যে ঢাকা থেকে কক্সবাজার পৌঁছাতে পারবেন।

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের নাম

২০২৪ সালের জানুয়ারির ১০ তারিখে নতুন করে একটি ট্রেন কক্সবাজার টু ঢাকা রুটে চালু হয়েছে। সেই ট্রেনটির নাম হচ্ছে প্রবাল এক্সপ্রেস। কক্সবাজার এক্সপ্রেস এবং প্রবাল এক্সপ্রেস ট্রেন দুটি ননস্টপ আন্তঃনগর ট্রেন। এছাড়াও ঢাকা থেকে কক্সবাজারের যাতায়াতের উদ্দেশ্যে কয়েকটি ট্রেনের প্রস্তাব করা হয়।

পর্যটক এক্সপ্রেস
কক্সবাজার এক্সপ্রেস
প্রবাল এক্সপ্রেস
মহানগর প্রভাতী এক্সপ্রেস
তূর্ণা এক্সপ্রেস

শেষ কথা

আশা করতেছি ইতিমধ্যে এই আলোচনা থেকে আপনারা ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া কত তা বিস্তারিত জানতে পারছেন। যদি পোস্ট আপনার কাছে উপকৃত মনে তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই ট্রেনের ভাড়া সম্পর্কে জানিয়ে দিন। ধন্যবাদ।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com