রবিবার, ০১ অক্টোবর ২০২৩, ০২:৪৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অসাধুরা সখিপুর পিডিবি অফিস ঠিকাদারকে জড়িয়ে কর্মকর্তাদের বিতর্কিত করার অপ-চেষ্টা করছে। কালের খবর চট্টগ্রাম সিএমপি, ইপিজেড থানা পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযানের মাধ্যমে চোরাই মটর সাইকেল উদ্ধারসহ গ্রেফতার-০৫। কালের খবর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের নতুন চেয়ারম্যান হলেন ইয়াতসিংহ শুভ। কালের খবর থানায় আটক করে নারীকে নির্যাতনের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। কালের খবর ঠাকুরগাঁও রুহিয়ায় কমিউনিটি ক্লিনিক এর উদ্বোধন। কালের খবর সখীপুরে হত্যা মামলার আসামি গ্রেপ্তার। কালের খবর নদী দখলের মহোৎসব : কমিশনের অভিযোগ আমলে নিতে হবে। কালের খবর মহানবী হযরত মুহাম্মদ(সা:) এর জন্মদিন উপলক্ষে ঈদে মিলাদুন্নবী উদযাপন উপলক্ষে র‌্যালি। কালের খবর কুষ্টিয়ায় সরকার নির্ধারিত দামে মিলছে না পণ্য, বেশি দামে বিক্রি হচ্ছে আলু ও পেঁয়াজ। কালের খবর সিরাজগঞ্জ-৩ আসনে শেখ হাসিনা সরকারের উন্নয়নের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বরে বীর মুক্তিযোদ্ধা ডাঃ হোসেন মুনসুরর। কালের খবর
খাস জমি বন্দোবস্তের দাবীতে উত্তর চর শাহজালাল বাজারে ভূমিহীন পরিবারের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত। কালের খবর

খাস জমি বন্দোবস্তের দাবীতে উত্তর চর শাহজালাল বাজারে ভূমিহীন পরিবারের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত। কালের খবর

 

পটুয়াখালী থেকে মকবুল হোসেন, কালের খবর :: খাস জমি বন্দোবস্তের দাবীতে, ভুয়া বন্দোবস্ত বাতিল ও খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচারের দাবীতে উত্তর চর শাহজালাল বাজারে ভূমিহীন পরিবারের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত।

মঙ্গলবার ১২ সেপ্টেম্ব ২০২৩ বিকাল ৪ টায় পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় উত্তর চর শাহজালাল ভূমিহীন পরিবারের আয়োজনে বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষাণী সভার সহযোগিতায় দশমিনা উপজেলায় ৭ নং চর বোরহান ইউনিয়নের ৯ নং ওয়ার্ড উত্তর চরশাহজালাল মৌজার কয়েক শত ভূমিহীন নারী-পুরুষ উওর চর শাহজালাল বাজারে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে উত্তর চর শাহজালাল ভূমিহীন নেতা আবদুর রাজ্জাক এর সভাপতিত্বে ভূমিহীন নেতা মকবুল হোসেন এর পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান,সহ সাধারণ সম্পাদক আবদুস সাত্তার হাওলাদার, আরো বক্তব্য রাখেন উত্তর চর শাহজালাল ভূমিহীন নেতা আঃবারেক সর্দার,আঃ খালেক সর্দার,মোখলেস উদ্দিন, খোকন মুন্সী, আঃরশিদ তালুকদার,ছোহরাব হোসেন হাওলাদার,ভূমিহীন নেত্রী মনুজা বেগম,বিউটি বেগম, কুলসুম বেগম প্রমূখ। সমাবেশ শেষে একটি মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশ হতে বক্তারা অবিলম্বে উত্তর চরশাহজালালে প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সহায়তায় সৃজিত ভুয়া বন্দোবস্ত বাতিল ও চরে অবস্থানরত- বসবাসরত প্রকৃত ভূমিহীনদের মাঝে খাসজমি বন্দোবস্ত প্রদান ও খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচারের দাবী জানান। বক্তব্যে তাঁরা আশা ব্যক্ত করেন; ভুয়া বন্দোবস্তের কারনে যে সংকট তৈরী হয়েছে তা সমাধানপূর্বক জেলা প্রশাসক দ্রুত পদক্ষেপ গ্রহণ করে চরশাহজালালে শান্তি ও শৃংখলা বজায় রাখায় সদয় ভূমিকা রাখবেন।
বাংলাদেশ কৃষক ফেডারেশন সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান তাঁর বক্তব্যে বলেন, দেশে ৫০ লক্ষ একরের অধিক খাসজমি রয়েছে। এ খাসজমিতে ভূমিহীনদের অধিকার সুরক্ষায় সমগ্র দেশে কৃষি খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি সক্রিয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, ভূমি মানুষের জীবন-জীবিকার উৎস। মানুষের খাদ্য সার্বভৌমত্বের নিশ্চয়তা দেয়। সুতরাং ভূমি নিয়ে কোন ধরনের দুর্নীতি ও কারসাজি বরদাস্ত করা হবে না। সারা দেশে শক্তিশালী আন্দোলনের মাধ্যমে সকল ধরনের ভূমি সংক্রান্ত অনিয়ম রুখে দাঁড়াতে হবে। তিনি দেশীব্যাপী খাদ্য সার্বভৌমত্বের দাবীতে জোরদার ভূমি আন্দোলন গড়ে তোলার আহবানও জানান।
সমাবেশে উল্লেখিত দাবীঃ
১)উত্তর চর শাহজালালে খাসজমি ভূয়া বন্দোবস্ত বাতিল করতে হবে।
২)৩১ বছর (যাবৎ) চরে বসবাসরত ভূমিহীন পরিবারের মাঝে খাসজমি বন্দোবস্ত দিতে হবে।
৩)উত্তর চর শাহজালাল খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচার করতে হবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com