বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর সাতক্ষীরায় দাবিকৃত চাঁদা না পেয়ে ইয়াছিন আলীকে কুপিয়ে জখম। কালের খবর সাতক্ষীরার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল। কালের খবর শাহজাহান আবদালীর সংক্ষিপ্ত পরিচিতি। কালের খবর নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়। কালের খবর মাটিরাঙ্গার অপরাধ আখড়া রাজধানীর অভিজাত এলাকায় ( QD’S ) সিসা লাউঞ্জের নামে চলছে ব্ল্যাকমেইলসহ মাদক বাণিজ্য। কালের খবর গ্যাস সরকারি, বিল যাচ্ছে দালালের পকেটে মুরাদনগরে বজ্রপাতে শিক্ষার্থীর মৃত্যু। কালের খবর
খাস জমি বন্দোবস্তের দাবীতে উত্তর চর শাহজালাল বাজারে ভূমিহীন পরিবারের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত। কালের খবর

খাস জমি বন্দোবস্তের দাবীতে উত্তর চর শাহজালাল বাজারে ভূমিহীন পরিবারের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত। কালের খবর

 

পটুয়াখালী থেকে মকবুল হোসেন, কালের খবর :: খাস জমি বন্দোবস্তের দাবীতে, ভুয়া বন্দোবস্ত বাতিল ও খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচারের দাবীতে উত্তর চর শাহজালাল বাজারে ভূমিহীন পরিবারের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত।

মঙ্গলবার ১২ সেপ্টেম্ব ২০২৩ বিকাল ৪ টায় পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় উত্তর চর শাহজালাল ভূমিহীন পরিবারের আয়োজনে বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষাণী সভার সহযোগিতায় দশমিনা উপজেলায় ৭ নং চর বোরহান ইউনিয়নের ৯ নং ওয়ার্ড উত্তর চরশাহজালাল মৌজার কয়েক শত ভূমিহীন নারী-পুরুষ উওর চর শাহজালাল বাজারে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে উত্তর চর শাহজালাল ভূমিহীন নেতা আবদুর রাজ্জাক এর সভাপতিত্বে ভূমিহীন নেতা মকবুল হোসেন এর পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান,সহ সাধারণ সম্পাদক আবদুস সাত্তার হাওলাদার, আরো বক্তব্য রাখেন উত্তর চর শাহজালাল ভূমিহীন নেতা আঃবারেক সর্দার,আঃ খালেক সর্দার,মোখলেস উদ্দিন, খোকন মুন্সী, আঃরশিদ তালুকদার,ছোহরাব হোসেন হাওলাদার,ভূমিহীন নেত্রী মনুজা বেগম,বিউটি বেগম, কুলসুম বেগম প্রমূখ। সমাবেশ শেষে একটি মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশ হতে বক্তারা অবিলম্বে উত্তর চরশাহজালালে প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা ও কর্মচারীদের সহায়তায় সৃজিত ভুয়া বন্দোবস্ত বাতিল ও চরে অবস্থানরত- বসবাসরত প্রকৃত ভূমিহীনদের মাঝে খাসজমি বন্দোবস্ত প্রদান ও খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচারের দাবী জানান। বক্তব্যে তাঁরা আশা ব্যক্ত করেন; ভুয়া বন্দোবস্তের কারনে যে সংকট তৈরী হয়েছে তা সমাধানপূর্বক জেলা প্রশাসক দ্রুত পদক্ষেপ গ্রহণ করে চরশাহজালালে শান্তি ও শৃংখলা বজায় রাখায় সদয় ভূমিকা রাখবেন।
বাংলাদেশ কৃষক ফেডারেশন সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান তাঁর বক্তব্যে বলেন, দেশে ৫০ লক্ষ একরের অধিক খাসজমি রয়েছে। এ খাসজমিতে ভূমিহীনদের অধিকার সুরক্ষায় সমগ্র দেশে কৃষি খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি সক্রিয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, ভূমি মানুষের জীবন-জীবিকার উৎস। মানুষের খাদ্য সার্বভৌমত্বের নিশ্চয়তা দেয়। সুতরাং ভূমি নিয়ে কোন ধরনের দুর্নীতি ও কারসাজি বরদাস্ত করা হবে না। সারা দেশে শক্তিশালী আন্দোলনের মাধ্যমে সকল ধরনের ভূমি সংক্রান্ত অনিয়ম রুখে দাঁড়াতে হবে। তিনি দেশীব্যাপী খাদ্য সার্বভৌমত্বের দাবীতে জোরদার ভূমি আন্দোলন গড়ে তোলার আহবানও জানান।
সমাবেশে উল্লেখিত দাবীঃ
১)উত্তর চর শাহজালালে খাসজমি ভূয়া বন্দোবস্ত বাতিল করতে হবে।
২)৩১ বছর (যাবৎ) চরে বসবাসরত ভূমিহীন পরিবারের মাঝে খাসজমি বন্দোবস্ত দিতে হবে।
৩)উত্তর চর শাহজালাল খাসজমি জাল-জালিয়াতির মাধ্যমে ভূয়া বন্দোবস্তকারীদের বিচার করতে হবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com