বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর
ধীরগতির উন্নয়নে ডেমরা-যাত্রাবাড়ী ৬ লেন সড়কে চলাচলকারীদের ভোগান্তি চরমে

ধীরগতির উন্নয়নে ডেমরা-যাত্রাবাড়ী ৬ লেন সড়কে চলাচলকারীদের ভোগান্তি চরমে

এম আই ফারুক, (ডেমরা) ঢাকা :

রাজধানীর ডেমরা-যাত্রাবাড়ী সড়কের ৬ লেন উন্নয়ন প্রকল্পের কাজের ধীরগতিতে মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করেছে বলে অভিযোগ এলাকাবাসী, যাত্রী ও পরিবহণ শ্রমিকদের। আর এ ধীরগতির অন্যতম কারণ ওই সড়কে থাকা শত শত বিদ্যুতের খুঁটি। আর্থিক জটিলতায় এসব খুঁটি অপসারণ করা হচ্ছে না। ফলে এ সড়কে চলাচলকারীদের নিত্যসঙ্গী ধুলাবালি আর প্রচণ্ড যানজট।
ঢাকা সড়ক বিভাগসহ সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ডেমরা-যাত্রাবাড়ী সড়কের উন্নয়ন কাজটি ১৮ মাস মেয়াদে সম্পন্ন করার জন্য ৩৩২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সাড়ে ৮ মাস আগে শুরু হয়েছে ৫.৫ কিলোমিটার সড়কের প্রধান চার লেনসহ দুটি সার্ভিস লেন উন্নয়ন কাজ। বর্তমানে সড়কটির কাজ শেষ হয়েছে মাত্র ৪০ শতাংশ। সড়কটিতে শুরু হওয়া ১০টি আন্ডারপাস ও একটি ওভারপাসের কাজের ৮টি শেষের দিকে। তিনটি ট্রান্সফরমারসহ বৈদ্যুতিক খুঁটির কারণে সড়কের মৃধাবাড়ী এলাকায় একটি আন্ডারপাসের কাজ সম্পন্ন করা যাচ্ছে না। মাতুয়াইল কাউন্সিল এলাকায় বৈদ্যুতিক খুঁটি মাঝে রেখেই কাজ করা হচ্ছে। সড়ক উন্নয়ন কাজ চলমান থাকায় বিকল্প রাস্তা করা হয়েছে, এতে সড়কে প্রচুর ধুলাবালির সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে সড়ক উন্নয়নের ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপের প্রজেক্ট ম্যানেজার সেলিম রেজা বলেন, সড়ক উন্নয়ন কাজ চলমান থাকায় সড়কে নানা প্রতিবন্ধকতা দেখা দেবে এটা স্বাভাবিক। তবে সড়কে প্রতিনিয়ত পানি দেওয়া হচ্ছে।
তমা গ্রুপের প্রকৌশলী বেলায়েত হোসেন বলেন, ডেমরা-যাত্রাবাড়ী সড়কের কাজ প্রথমে দ্রুতগতিতেই চলছিল। সড়কের বামৈল এলাকা থেকে অনেক কষ্টে ডাম্পিং স্টেশন অপসারণ করে সড়কে রূপান্তর করা হয়েছে। কিন্তু বিদ্যুতের খুঁটি অপসারণ করা হচ্ছে না বলে আমরা অনেক পিছিয়ে যাচ্ছি।
সরেজমিন দেখা গেছে, ডেমরা-যাত্রাবাড়ী সড়কের দুপাশে ও মাঝে ৩৩ হাজার, ১১ হাজার ও ৪৪০ ভোল্টের বিদ্যুৎ সঞ্চালন লাইনসহ অন্তত আড়াইশ বিদ্যুতের খুঁটি রয়েছে।
ঢাকা সড়ক বিভাগের অভিযোগ, ডেমরা-যাত্রাবাড়ী সড়কে পড়া বিদ্যুতের খুঁটিগুলো অপসারণের জন্য প্রথমে ১৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ঢাকা সড়ক বিভাগ ২ বছর আগেই চেকের মাধ্যমে বিদ্যুৎ বিভাগকে ১১ কোটি টাকা পরিশোধ করে। পরে খুঁটি অপসারণ বাবদ এ বরাদ্দ বাড়িয়ে ১৪ কোটি ৬৫ লাখ টাকা করা হয়। তাই বর্ধিত বরাদ্দের এ টাকা সংশোধনী প্রক্রিয়া সমাধান করে পরিশোধ করে দেওয়া হবে। টাকা পেয়েও খুঁটিগুলো অপসারণ করার কথা থাকলেও বিদ্যুৎ বিভাগ সড়ক থেকে খুঁটি অপসারণের কোনো কাজ করছে না। তবে বিদ্যুৎ বিভাগের দাবি বরাদ্দের সব টাকা পাওয়ার পরই তারা কাজ শুরু করবে।
এ বিষয়ে ঢাকা সড়ক ও জনপথ বিভাগের (সওজ) উপবিভাগীয় প্রকৌশলী মো. এমদাদুল হক বলেন, ডেমরা-যাত্রাবাড়ী সড়কটির উন্নয়ন কাজ যথাসময়ে শেষ করা সম্ভব হবে না বলে মনে হচ্ছে। এক্ষেত্রে সড়কে থাকা বিদ্যুতের খুঁটিগুলো অনেক আগেই পরিকল্পিতভাবে অপসারণ করার কথা থাকলেও তা করা হয়নি।
এ বিষয়ে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) নির্বাহী প্রকৌশলী এমএ ছাত্তার মিয়া বলেন, খুঁটি অপসারণে ইতোমধ্যে অফিসিয়াল নানা প্রক্রিয়া শেষে বিদ্যুৎ বিভাগ কাজ শুরু করেছে কাজলা এলাকায়। এক্ষেত্রে নতুন বিদ্যুৎ সঞ্চালন লাইনের ব্যবস্থা করেই সড়কে থাকা খুঁটিগুলো থেকে দ্রুত লাইনগুলো সরিয়ে নেয়া হবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com