বুধবার, ১৮ মে ২০২২, ০৪:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সখীপুরে যমুনা ইলেকট্রনিক্সের শো-রুম উদ্বোধন। কালের খবর কুমিল্লায় নৌকার কাণ্ডারি হলেন শীর্ষ মাদক কারবারি আরফানুল হক রিফাত। কালের খবর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পূর্বশত্রুতার জেরে বসতঘর পোড়ানোর অভিযোগ। কালের খবর নবীনগরের সলিমগঞ্জ বাজারের সভাপতি এস এম বাদলের বাড়ি থেকে চোরাই মোটরসাইকেল সহ ৪ চোরাকারবারি আটক। কালের খবর ভুয়া ট্রাভেলস এজেন্সির নতুন প্রতারণা। কালের খবর মাদারীপুরের টেকেরহাটে সড়ক দূর্ঘটনায় দাদা-নাতি নিহত, গুরুতর আহত ১। কালের খবর ল’ রিপোর্টার্স ফোরামের নেতৃত্বে আশুতোষ-দিদার-সরোয়ার। কালের খবর বাস যাত্রীদের প্রাণ বাঁচানো সেই ট্রাফিক পুলিশদের পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার। কালের খবর ড.ওয়াজেদ মিয়ার ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত। কালের খবর ‘কবিগুরু রবীন্দ্রনাথ সাধারন মানুষের জন্য ছিলেন নিবেদিত প্রাণ’: নৌপরিবহন প্রতিমন্ত্রী। কালের খবর
জাতীয় প্রেসক্লাবে রোহিঙ্গাদের উদ্বাস্তু জীবনচিত্র নিয়ে সানাউল হক ‘রোহিঙ্গা আলোকচিত্র ‘প্রদর্শনী। কালের খবর

জাতীয় প্রেসক্লাবে রোহিঙ্গাদের উদ্বাস্তু জীবনচিত্র নিয়ে সানাউল হক ‘রোহিঙ্গা আলোকচিত্র ‘প্রদর্শনী। কালের খবর

এম আই ফারুক আহমেদ, কালের খবর  :

জাতীয় প্রেসক্লাবের অডিটরিয়ামে শুক্রবার রোহিঙ্গা বিষয়ে ছবি নিয়ে মো. সানাউল হকের একক ‘রোহিঙ্গা আলোকচিত্র’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করা হয়। বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশের দুই বছর পূর্তি উপলক্ষে এই প্রদর্শনীর উদ্বোধন করেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও যুগান্তর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, সঙ্গে ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, কবি হেলাল হাফিজ, বাংলাদেশের খবর পত্রিকার উপদেষ্টা সম্পাদক সৈয়দ মেসবাহ উদ্দিন আহম্মেদ, ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী প্রমুখ। উদ্বোধন শেষে অতিথিরা প্রদর্শনীর ছবিগুলো ঘুরে দেখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাইফুল আলম বলেন, ছবিগুলোতে রোহিঙ্গাদের সেই সময়ের করুণ চিত্র ফুটে উঠেছে, তারা যে অবর্ণনীয় কষ্টের মধ্য দিয়ে জীবন যাপন করছে তার বাস্তব চিত্র এই ছবিগুলো। আমরা চাই রোহিঙ্গারা সসম্মানে নাগরিক অধিকার নিয়ে তাদের দেশে ফিরে যাক। বর্তমান সরকার তাদের সসম্মানে তাদের দেশে ফেরত পাঠাতে বার বার চেষ্টা করছেন। কিন্তু এখনো তাদের নিজ দেশে ফেরত পাঠানো সম্ভব হয়নি। সরকার তাদের দ্রুত প্রত্যাবাসনের সব চেষ্টাই করে যাচ্ছে।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন বলেন, ছবিগুলো অসহায় রোহিঙ্গাদের জীবনের কথা বলে। এই ছবিগুলো আন্তর্জাতিক বিবেককে নাড়া দেয়। বাংলাদেশের বর্তমান সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বে এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের স্বাধীনতা যুদ্ধের স্মৃতি বহন করে ১১ লক্ষাধিক রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়েছেন। এখন আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অসহায় রোহিঙ্গাদের পাশে দাড়াতে হবে। তারা যেন নাগরিক অধিকার নিয়ে তাদের নিজ দেশে ফিরে যেতে পারে সেই ব্যবস্থা করার জন্য বিশেষভাবে আবেদন জানাচ্ছি।

ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরি বলেন, সানাউর হকের এ আলোকচ্চিত্র প্রদর্শনী প্রমাণ করে এ দেশে আশ্রিত রোহিঙ্গারা অনেক কষ্টে দিনাতিপাত করছে। আমরা চাই সরকার আন্তর্জাতিক কূটনীতির মাধ্যমে রোহিঙ্গাদের নাগরিক অধিকার প্রতিষ্ঠা করে যেন তাদের ফেরত পাঠায়। তাদের যেন আবার সেই মৃত্যুকূপে ঠেলে না দেয়। আমরা চাই দ্রুত কুটনীতিক প্রচেষ্টা জোরদার করে তাদের নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করা হোক।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু করলে পরবর্তী কয়েকদিনে কয়েক লাখ রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশে প্রবেশ করে। সেই সময় ও পরবর্তী সময়ে রোহিঙ্গাদের ওপর সানাউল হক এর তোলা ১০০ ছবি নিয়ে এই ‘রোহিঙ্গা আলোকচিত্র’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করা হয়। রোহিঙ্গাদের উদ্বাস্তু জীবনচিত্র নিয়ে সানাউল হক ‘রোহিঙ্গা আলোকচিত্র’ শীর্ষক বই প্রকাশ করেছেন। প্রকাশিত বই এর ছবিগুলো নিয়েই এই প্রদর্শনীর আয়োজন। জাতিসংঘ ঘোষিত ইতিহাসের বর্বরোচিত এই মানবিক বিপর্যয়ের দুঃখজনক ঘটনার ছবিগুলো ঐতিহাসিক তথ্য দলিল হিসেবে ইতিহাসের পাতায় স্থান পাবে।

এ ছাড়্ওা প্রদর্শনীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এ কে এম মহসিন, সিনিয়র ফটো সাংবাদিক কাজী রওনক হোসেন, আবু তাহের খোকন, এমরান হোসেন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক কাজল হাজরা প্রমুখ। 

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com