রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৫:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুপ্রেরণাদায়ী বিশ্বের তিন নারী নেতাদের একজন। কালের খবর ফরিদপুরের গৌরব : খাবাসপুর মাদরাসার ইতিহাস ও অবদান। কালের খবর একটি সেতুর জন্য হাজার হাজার মানুষের দূর্ভোগের সমাপ্তি হলো। কালের খবর ডিজিটাল নিরাপত্তা আইন শিগগিরই সংশোধন : আইনমন্ত্রী। কালের খবর শালিখায় চারটি দিবস উপলক্ষে সাইনবোর্ড প্রেস ক্লাবের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরের তাঁত শিল্পী জান্নাত লোপকে সংবর্ধনা ও সম্মাননা প্রধান। কালের খবর ব্রাহ্মণবাড়িয়া সাব-রেজিস্ট্র্রি অফিসে জাল দলিলের ছড়াছড়ি। কালের খবর সিদ্ধিরগঞ্জে প্রাণ বল্লভ মিষ্টান্ন ভান্ডারে অভিযান : ১ লাখ জরিমানা। কালের খবর ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার সাফল্য। কালের খবর ঝিনাইদহে দুই পৌরসভায় আ’লীগ প্রার্থী জয়ী। কালের খবর
তিন লাখ ডলারে এক রাত ! কালের খবর

তিন লাখ ডলারে এক রাত ! কালের খবর

কালের খবর ডেস্ক  : সাধারণত করপোরেট নির্বাহীদের জন্য ভালো খাবার, দামি ওয়াইন আর ফাইভ স্টার হোটেলকে স্ট্যান্ডার্ড ধরা হয়। কিন্তু প্রাজ্ঞ একজন বস অবকাশ কাটানোর জন্য কারাকক্ষকে বেছে নিয়েছেন।

আর এ জন্য এক রাতে ব্যয় করছেন তিন লাখ ডলার! হ্যাঁ, তেমনটাই ঘটতে যাচ্ছে। কারণ এই নিবাসটি সাধারণ কোনো কয়েদির নয়, দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদী নেতা নেলসন ম্যান্ডেলার। এর অবস্থান দক্ষিণ আফ্রিকার রোবেন দ্বীপে, যেখানে ম্যান্ডেলার দীর্ঘ ২৭ বছরের কারাবাসের মধ্যে ১৮ বছরই কেটেছে। সেখানে কয়েদি হিসেবে তাঁর নম্বর ছিল ৪৬৬৬৪।
৮ ফুট বাই ৭ ফুট আয়তনের ওই কারাকক্ষটিতে ম্যান্ডেলার জন্মদিনে (১৮ জুলাই) রাত্রি যাপন করা যাবে। এ জন্য নিলামের আয়োজন করেছে ‘সিইও স্লিপআউট সাউথ আফ্রিকা’। এ নিলাম থেকে অর্জিত আয় প্রিজন টু কলেজ পাইপলাইন (পিটুপি) নামে ফান্ডে ব্যবহার করা হবে।

সিইও স্লিপআউটের মুখপাত্র লিয়ান ম্যাকগোয়ান বলেন, ‘পিটুপি ফান্ডের জন্য ওই কারাকক্ষটিকে নিলামে তোলা হয়েছে, যা কারারুদ্ধদের শিক্ষাদানের উদ্যোগে ব্যবহার করা হবে। ’

অনলাইন ওই নিলামে অভিহিত মূল্য ছিল আড়াই লাখ ডলার।

এরই মধ্যে নিলামে তিনজন অংশ নিয়েছেন। দাম উঠেছে তিন লাখ ডলার। এ নিলাম চলবে আগামী ১৬ জুলাই পর্যন্ত। সেই হিসাবে এর দাম আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এতে বিজয়ী ব্যক্তি ম্যান্ডেলার কারাকক্ষে রাত্রিযাপনের সুযোগ পাবেন। এ ছাড়া আরো ৬৬ জন ওই জেলখানার অন্য অংশে ঘুমাবেন। নিলামে ৬৭ জনকে নির্বাচিত করার একটা তাৎপর্য আছে। সেটি হলো ম্যান্ডেলা বর্ণবিরোধী আন্দোলনে তাঁর জীবনের ৬৭ বছর সঁপে দিয়েছিলেন।
রোবেন দ্বীপের ওই কারাগারটিকে বর্তমানে অবশ্য জাদুঘরে রূপান্তর করা হয়েছে। এটি বিশ্ব ঐতিহ্যের একটি অংশও বটে। তবে এ নিলাম নিয়ে জাদুঘর কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি। একই সঙ্গে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশনও বলছে, তাদের সঙ্গে এই নিলামের কোনো ধরনের সম্পৃক্ততা নেই। সেই কারণে এর দায়ভার তারা নেবে না।

        দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন । 

সূত্র : এএফপি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com