সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ঠিকাদারদের সাথে লিরা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ”র মতবিনিময় সভা-সম্পন্ন। কালের খবর গণপূর্তের নির্বাহী প্রকৌশলী আমান উল্লাহ বিরুদ্ধে কাজ না করেই সরকারি বরাদ্দের কোটি কোটি টাকা আত্মসাৎতের অভিযোগ!। কালের খবর স্ত্রীর যৌতুক মামলায়,ব্যাংক কর্মকর্তা রাশেদের শেষ রক্ষা মিলেনি বাকলিয়া থানা পুলিশের হাতে গ্রেফতার। কালের খবর নবীনগর থানা প্রেস ক্লাবের ত্রি-বার্ষিক সম্মেলনে কমিটি গঠন, সভাপতি মোঃ জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক মমিনুল হক রুবেল। কালের খবর ব্রাহ্মণবাড়িয়ায় অনিয়মের অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বরখাস্ত। কালের খবর ঘিওরে কৃষকদের মানববন্ধনে নিয়মিত বর্ষা ও জলবায়ু সুবিচারের জোরালো দাবি। কালের খবর বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরেই চট্টগ্রামের অভূতপূর্ব উন্নয়ন : খোরশেদ আলম সুজন। কালের খবর “ইন্টারন্যাশনাল প্রেস ক্লাব এন্ড হিউম্যান রাইটস” এর কেন্দ্রীয় কমিটির চূড়ান্ত প্রার্থিতা গ্রহণ। কালের খবর জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষক মদপান করে সাজা ভোগ করায় এলাকায় ক্ষোভ। কালের খবর ময়মনসিংহ বিআরটিএ টাকা ছাড়া কাজ করেন না সহকারী পরিচালক এস এম ওয়াজেদ, সেবাগ্রহীতারা অসন্তোষ। কালের খবর
তিন লাখ ডলারে এক রাত ! কালের খবর

তিন লাখ ডলারে এক রাত ! কালের খবর

কালের খবর ডেস্ক  : সাধারণত করপোরেট নির্বাহীদের জন্য ভালো খাবার, দামি ওয়াইন আর ফাইভ স্টার হোটেলকে স্ট্যান্ডার্ড ধরা হয়। কিন্তু প্রাজ্ঞ একজন বস অবকাশ কাটানোর জন্য কারাকক্ষকে বেছে নিয়েছেন।

আর এ জন্য এক রাতে ব্যয় করছেন তিন লাখ ডলার! হ্যাঁ, তেমনটাই ঘটতে যাচ্ছে। কারণ এই নিবাসটি সাধারণ কোনো কয়েদির নয়, দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদী নেতা নেলসন ম্যান্ডেলার। এর অবস্থান দক্ষিণ আফ্রিকার রোবেন দ্বীপে, যেখানে ম্যান্ডেলার দীর্ঘ ২৭ বছরের কারাবাসের মধ্যে ১৮ বছরই কেটেছে। সেখানে কয়েদি হিসেবে তাঁর নম্বর ছিল ৪৬৬৬৪।
৮ ফুট বাই ৭ ফুট আয়তনের ওই কারাকক্ষটিতে ম্যান্ডেলার জন্মদিনে (১৮ জুলাই) রাত্রি যাপন করা যাবে। এ জন্য নিলামের আয়োজন করেছে ‘সিইও স্লিপআউট সাউথ আফ্রিকা’। এ নিলাম থেকে অর্জিত আয় প্রিজন টু কলেজ পাইপলাইন (পিটুপি) নামে ফান্ডে ব্যবহার করা হবে।

সিইও স্লিপআউটের মুখপাত্র লিয়ান ম্যাকগোয়ান বলেন, ‘পিটুপি ফান্ডের জন্য ওই কারাকক্ষটিকে নিলামে তোলা হয়েছে, যা কারারুদ্ধদের শিক্ষাদানের উদ্যোগে ব্যবহার করা হবে। ’

অনলাইন ওই নিলামে অভিহিত মূল্য ছিল আড়াই লাখ ডলার।

এরই মধ্যে নিলামে তিনজন অংশ নিয়েছেন। দাম উঠেছে তিন লাখ ডলার। এ নিলাম চলবে আগামী ১৬ জুলাই পর্যন্ত। সেই হিসাবে এর দাম আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এতে বিজয়ী ব্যক্তি ম্যান্ডেলার কারাকক্ষে রাত্রিযাপনের সুযোগ পাবেন। এ ছাড়া আরো ৬৬ জন ওই জেলখানার অন্য অংশে ঘুমাবেন। নিলামে ৬৭ জনকে নির্বাচিত করার একটা তাৎপর্য আছে। সেটি হলো ম্যান্ডেলা বর্ণবিরোধী আন্দোলনে তাঁর জীবনের ৬৭ বছর সঁপে দিয়েছিলেন।
রোবেন দ্বীপের ওই কারাগারটিকে বর্তমানে অবশ্য জাদুঘরে রূপান্তর করা হয়েছে। এটি বিশ্ব ঐতিহ্যের একটি অংশও বটে। তবে এ নিলাম নিয়ে জাদুঘর কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি। একই সঙ্গে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশনও বলছে, তাদের সঙ্গে এই নিলামের কোনো ধরনের সম্পৃক্ততা নেই। সেই কারণে এর দায়ভার তারা নেবে না।

        দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন । 

সূত্র : এএফপি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com