শনিবার, ২১ মে ২০২২, ১২:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকেরহাটে ভূমিহীনদের অধিকার আদায়ের স্বার্থে বিশাল জনসমাবেশ অনুষ্ঠিত। কালের খবর সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে যাত্রাবাড়ীতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন। কালের খবর যশোরে অভাবের তাড়নায় সন্তানদের নিয়ে পিত্রালয়ে স্ত্রী-আত্মহত্যার চেষ্টা স্বামীর। কালের খবর সিরাজগঞ্জের শাহাজদপুরে স্বামী হত্যায় স্ত্রী ও পরকিয়া প্রেমিকের মৃত্যুদণ্ড সখীপুরে যমুনা ইলেকট্রনিক্সের শো-রুম উদ্বোধন। কালের খবর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত। কালের খবর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পূর্বশত্রুতার জেরে বসতঘর পোড়ানোর অভিযোগ। কালের খবর নবীনগরের সলিমগঞ্জ বাজারের সভাপতি এস এম বাদলের বাড়ি থেকে চোরাই মোটরসাইকেল সহ ৪ চোরাকারবারি আটক। কালের খবর ভুয়া ট্রাভেলস এজেন্সির নতুন প্রতারণা। কালের খবর মাদারীপুরের টেকেরহাটে সড়ক দূর্ঘটনায় দাদা-নাতি নিহত, গুরুতর আহত ১। কালের খবর
২০১৮ সালে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন

২০১৮ সালে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন

কালের খবর: মন্ত্রিসভায় ২০১৮ সালের হজ ও ওমরাহ প্যাকেজ অনুমোদিত হয়েছে। মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিকেলে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফকালে এ কথা বলেন।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার ও সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন হজব্রত পালন করতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় প্রথম প্যাকেজে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা এবং দ্বিতীয় প্যাকেজে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা ব্যয় হবে।
বেসরকারি ব্যবস্থাপনায় বাড়ি ভাড়া ছাড়া ব্যয় নির্ধারণ হয়েছে ১ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা।

এবার সব হজযাত্রীকে মেসিন রিডএ্যাবল পাসপোর্ট বহন করতে হবে।

একটি হজ এজেন্সি কমপক্ষে ১৫০ জন ও সর্বোচ্চ তিনশ’জন হজযাত্রী প্রেরণ করতে পারবে। একটি বিমানে ৩টি হজ্ব এজেন্সির হজযাত্রী ও ৩ জন মোয়াল্লেম নেয়া যাবে।

বেসরকারি হজযাত্রীদের কোরবানীর টাকা কুপনের মাধ্যমে সৌদি আরবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকে জমা দিতে হবে।

মন্ত্রীপরিষদ সচিব বলেন, হজব্রত পালনে অনলাইনে প্রথমে প্রাক-নিবন্ধন করতে হবে, যা সেন্ট্রাল এনআইডি ডাটাবেজে সংরক্ষিত থাকবে এবং এরপর হজযাত্রী আইডি পেতে তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিবন্ধন ২ বছর পর্যন্ত বহাল থাকবে। এবার পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হবে না কারণ পাসপোর্ট ইস্যুর সময়েই ওই প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

প্রবাসী বাংলাদেশীরা এনআইডি’র পরিবর্তে তাদের পাসপোর্ট ব্যবহার করে প্রাক-নিবন্ধন করতে পারবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মৃত্যু অথবা গুরুতর অসুস্থতা ছাড়া প্রাক-নিবন্ধন পরিবর্তন করা যাবে না। তবে পরিবর্তনের এই হার মোট নিবন্ধনের ৪ শতাংশের বেশি হবে না।

এ বছর বিমান ভাড়া বেড়ে যাওয়া সম্পর্কে ধর্মবিষয়ক সচিব আনিসুর রহমান বলেন, জ্বালানির দাম বৃদ্ধি, ডলারের বিপরীতে টাকার মূল্যমান হ্রাস ও আরো কিছু কারণে বিমান ভাড়া বেড়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com