বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর
নবীনগরে নৈশপ্রহরীর বেতনের নামে লক্ষ লক্ষ টাকা বাজার কমিটির আত্মসাৎ। কালের খবর

নবীনগরে নৈশপ্রহরীর বেতনের নামে লক্ষ লক্ষ টাকা বাজার কমিটির আত্মসাৎ। কালের খবর

মোঃ বাবুল, কালের খবর :

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার জিনদপুর ইউনিয়নের বাঙ্গরা বাজারে বছরে নৈশপ্রহরী বেতনের নামে তোলা লক্ষ লক্ষ টাকা বাজার কমিটি’র নেতাদের পকেটে চলে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।
সূত্র জানায়, কোন রকম রশিদ ছাড়াই উক্ত বাজারে তিনটি শপিংমলসহ প্রায় সহশ্রাধীক দোকান ও গোডাউন মিলিয়ে ছোট বড় দোকান থেকে প্রতিমাসে বিভিন্ন হারে নৈশপ্রহরীর বেতনের নামে মোটা অংকের টাকা তোলা হচ্ছে। বাজারের পাহারায় কর্মরত মাত্র ৮জন পাহারাদারকে যতসামান্য বেতন দেওয়া হয়। বাকী টাকা চলে যাচ্ছে নেতাদের পকেটে ।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলার জিনদপুর ইউনিয়নে বাঙ্গরা এলাকাটি উপজেলার একটি গুরুত্বপূর্ন বানিজ্য এলাকা। ওই বানিজ্যিক এলাকার বাঙ্গরা বাজারে মোবারক প্লাজা,নিউওয়ে চেয়ারম্যান প্লাজা,মোর্শেদ প্লাজা নামে তিনটি শপিংমল রয়েছে। ওই শপিংমলগুলোতে প্রায় সাড়ে ৪শত দোকান রয়েছে। চলমান দোকান রয়েছে প্রায় ৩শতটি। শপিংমলের এসব চলমান প্রতিটি দোকান থেকে রশিদ ছাড়া ১০০ ও ১৫০ টাকা করে প্রতিমাসে নৈশপ্রহরীর নামে তোলা হয়। বাজারের অনান্য বাকী প্রায় ৬০০ দোকান ও গোডাউনের প্রতিমাসে প্রতিটি থেকে ৩০০ টাকা করে তোলা হচ্ছে। সব মিলিয়ে বাজারের সহশ্রাধীক দোকান থেকে বছরে ২৫ লাখের অধিক টাকা নৈশপ্রহরীর নামে তোলা হয়। এসব দোকান পাহারা দেওয়ার জন্য মাত্র ৮জন প্রহরীকে জনপ্রতি মাসে ৯ হাজার টাকা করে বছরে তাদের দেওয়া হয় ৮,৪৬,০০০ হাজার টাকা। বছরের বাকী প্রায় ১৭ লাখ টাকা বাজার কমিটির নেতা ও ম্যানেজ হওয়া বিভিন্ন প্রভাবশালী ব্যক্তিদের পকেটে চলে যাচ্ছে। দোকান মালিকরা অভিযোগ করেন,বাজার কমিটি লোকজন কোন সচ্ছতা ছাড়াই নিজেদের ইচ্ছেমতেই বাজারটাকে নিয়ন্ত্রন করছে। কমিটির কোন মিটিং হয় না তারা কোন হিসাব নিকাশ দেয় না। রশিদের মাধ্যমে টাকা তোলার কথা থাকলেও সেটা তারা মানছেন না।
বাজারের মুদি দোকানি বিশ্বজিত,কেশব,সনাতন, জানান,প্রতিটি গোডাউন ও দোকান থেকে ৩০০টাকা পাহারার জন্য তুলে নিয়ে যায় কিন্তু কোন রশিদ দেয় না।
নিউওয়ে চেয়ারম্যান প্লাজার ব্যবসায়ী বাছির,মোর্শেদ প্লাজার ব্যাবসায়ী মাসুদ,মোবারক প্লাজার ইব্রাহিম জানান,মাকের্টের প্রতিটি দোকান থেকে ১০০/১৫০ টাকা করে পাহারার বিল দিতে হয়।
বাজারের প্রবীন পাহারাদার আবদুস সালাম জানান, তারা ৮জন পুরো বাজারে পাহারা দেয়,৯হাজার টাকা যে বেতন দেওয়া হয় তাদিয়ে তাদের সংসার চলে না ।
বাঙ্গরা বাজারে দোকান মালিক মোঃ নাছিম বলেন,পাহারাদারের নামে যে টাকা তোলা হয় সেটা প্রতিমাসেই ভাগবাটোয়ারা করা হয়। কোন আয় ব্যায়ের হিসাব নেই ,রশিদ ছাড়াই টাকা তোলা হয়। রশিদ না থাকার কারনে দেখা যায় মাসে একাধিকবারও টাকা তোলা হয়।
এ ব্যাপারে বাজার কমিটির সেক্রেটারী আবদুল কুদ্দুছ প্লাজার দোকানগুলো থেকে টাকা তুলার বিষয়টি অস্বীকার করে বলেন,ছোট বড় দোকান মিলিয়ে যে টাকা তোলা হয় তা দিয়ে অনেক মাসেই তাদের বেতনের টাকা উঠে আসে না।
এ ব্যাপারে বাজার কমিটি সভাপতি রবিউল আউয়াল রবি,তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে কড়া ভাষায় বলেন, কোন দোকান থেকে ৩০০ করে নেওয়া হয় আমার সামনা সামনি এসে বলুক। বাজার কমিটির কোন আয় নেয়, সর্দারের কাছে রশিদ বই দেওয়া আছে সে রশিদ দিয়ে টাকা তুলে কি না আমি জানিনা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com