শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পুলিশ চাইলে সব পারে- দুই ঘন্টায় হারানো মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র উদ্ধার। কালের খবর সখীপুরে টিনের বেড়া কেটে দোকানের মালামাল লুট। কালের খবর অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে অনুষ্ঠান বর্জন সাংবাদিকদের। কালের খবর সিরাজগঞ্জে চলনবিলে শামুক-ঝিনুক নিধন করছে অসৎ ব‍্যবসায়ীরা। কালের খবর। মানিকগঞ্জের সিংগাইরে ইউপি চেয়ারম্যনের বিরুদ্ধে নারীকে ধর্ষন ও গর্ভপাত ঘটানোর অভিযোগ। কালের খবর বিরামপুরে মহা সড়ক ঢাকা মোড়ে পাথরবাহী ট্রাকের চাঁপায় ডিভাইডার ভেংঙ্গে যাতায়াতের দূর্ভোগ। কালের খবর বাঘারপাড়ায় ইসলামী ব্যাংক বাংলাদেশ এর (এজেন্ট ব্যাংক ) শাখার উদ্বোধন। কালের খবর রসে ভরা টস টসে ভিটামিন সি, যুক্ত পেয়ারার উপকারিতা। কালের খবর দালাল ছাড়া হালাল হয় না কিছুই। কালের খবর সখীপুরে সড়ক দুর্ঘটনায় ২ যুবক নিহত। কালের খবর
সারা দেশে তৃতীয় ধাপে ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ আজ। কালের খবর

সারা দেশে তৃতীয় ধাপে ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ আজ। কালের খবর

নিজস্ব প্রতিবেদক, কালের খবর :

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে আজ রোববার সারা দেশের ২৫টি জেলার মোট ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে চলবে এই ভোটগ্রহণ।
দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষে ফেরার পথে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহতের ঘটনার পর তৃতীয় ধাপে এসে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কঠোর অবস্থানের কথা জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে ঝুঁকিপূর্ণ ২৪ উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করেছে তারা।
তৃতীয় ধাপে নির্বাচনের জন্য ১২৭ উপজেলার তফসিল ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে চট্টগ্রামের লোহাগাড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে। আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের ভোট আগামীকালের পরিবর্তে ৩১ মার্চ চতুর্থ ধাপে গ্রহণ করা হবে। এ ছাড়া ছয়টি উপজেলার সবকটি পদের প্রার্থীরা বিনা ভোটে জয়ী হয়েছেন। ফলে আজ ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।
গতকাল শনিবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা জানান। তিনি জানান, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
হেলালুদ্দীন আহমদ বলেন, যেখানেই আইনশৃঙ্খলাবাহিনী ও প্রশাসনিক কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ পাচ্ছি ওই সব উপজেলা থেকে আমরা তাদের তাৎক্ষণিকভাবে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। কোনো অভিযোগ প্রাথমিক তদন্তে সত্য প্রমাণিত হলে আমরা তাদের প্রত্যাহার করছি।
হেলালুদ্দীন আহমদ বলেন, আজকের তৃতীয় ধাপের নির্বাচনে মেহেরপুর, মানিকগঞ্জ, গোপালগঞ্জ ও রংপুর সদর মোট চারটি উপজেলায় ইভিএম ব্যবহার করা হবে।
এদিকে, পক্ষপাতিত্বসহ বেশ কয়েকটি অভিযোগে তৃতীয় ধাপে চট্টগ্রামের লোহাগাড়া, রংপুরের মিঠাপুকুর ও যশোরের কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রত্যাহার করা হয়েছে।
ইসি সচিব বলেন, এ ছাড়া বেশ কিছু ওসি ও অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকেও দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি। এই ধাপে মাদারীপুরের রাজৈর, চট্টগ্রামের লোহাগাড়া এবং চাঁদপুরের ফরিদগঞ্জ ও কচুয়া থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে।
হেলালুদ্দীন আহমদ আরো বলেন, নির্বাচনী এলাকাগুলোতে শনিবার সারাদিন খবর নিয়েছি। যেখানে যেখানে নির্বাচনে অনিয়ম হওয়ার সম্ভাবনা আছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা রয়েছে, সেসব উপজেলায় আমরা অতিরিক্ত বিজিবি ও ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছি। ঝুঁকিপূর্ণ ২৪ উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে সংসদ সদস্যদের সতর্ক বার্তা দেওয়া হয়েছে। কোনো প্রকার ভয়ভীতি ও প্রভাব চাপের ঊর্ধ্বে থেকে সুষ্ঠু ও অবাধ ভোট গ্রহণ করতে কমিশন বন্ধপরিকর। প্রথম ও দ্বিতীয় ধাপের মতো তৃতীয় ধাপে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করেন ইসি সচিব।

কেন্দ্র, ভোট কক্ষ, ভোটার ও প্রার্থীর সংখ্যা
৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্রের ৫৮ হাজার ৫২৪টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এখানে মোট ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন। মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১ হাজার ৩২৩ জন। এদের ভেতরে চেয়ারম্যান পদপ্রার্থী ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৫৮৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৩৯৯ জন।
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৫ জন
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে মোট ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের ভেতরে ৩৩ জন চেয়ারম্যান পদপ্রার্থী, নয়জন ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী ও ১৩ জন মহিলা ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন।
ইভিএম
এরই মধ্যে নির্বাচনী এলাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের জন্য সব উপকরণ পৌঁছে গেছে। তৃতীয় ধাপে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।
তিন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশ
ইসি সচিব বলেন, আইন অমান্য করে একজন প্রার্থীর প্রচারে অংশ নেওয়ার জন্য এ পর্যন্ত তিনজন সংসদ সদস্যকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। তাঁরাও আইনের প্রতি সম্মান দেখিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যেই নির্বাচিত এলাকা ত্যাগ করেছেন। তাই অন্য কোনো অ্যাকশনে আমাদের যেতে হয়নি। এঁরা হলেন নড়াইল-১ আসনের সদস্য সদস্য বি এম কবিরুল হক, রাজবাড়ী-২ আসনের সদস্য সদস্য মো. জিল্লুল হাকিম ও কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন।
বাইরে যেতে রোহিঙ্গাদের নিষেধাজ্ঞা
মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়া হয়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে বিভিন্ন ক্যাম্পে। আজ এই দুই উপজেলায়ও ভোটগ্রহণ হবে। এই ভোটকে কেন্দ্র করে রোহিঙ্গাদের আজ ও কাল সোমবার পর্যন্ত ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে চিঠিও দেওয়া হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com