শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
তাহিরপুর বাদাঘাট ডিগ্রি কলেজকে সরকারী করণ। কালের খবর

তাহিরপুর বাদাঘাট ডিগ্রি কলেজকে সরকারী করণ। কালের খবর

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি, কালের খবর : সুনামগঞ্জের তাহিরপুরের উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ কে সরকারী কলেজে অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ। এছাড়াও দেশের বিভিন্ন এলাকার মোট ১৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারী করা হয়েছে।

গত ১২ই সপ্টেম্ভর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়েছে। সরকারী করণের খবর জানাজানি হলে উপজেলার বাদাঘাট ইউনিয়নের জনসাধরনের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়।

এদিকে ১২আগষ্ট সুনামগঞ্জের ৮টি উপজেলার সরকারী করণের চুরান্ত প্রজ্ঞাপন জারী হয়েছিল। কিন্তু সরকারী করণের নামের তালিকায় তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট ডিগ্রি কলেজ নাম রাখার দাবী থাকলেও মামলা চলমান থাকায় সরকারী করণ হয় নি। ফলে অবহেলিত সুনামগঞ্জের সম্পদ,সৌন্দর্যে ভরপুর থাকলেও শিক্ষা ক্ষেত্রে সরকারের উদাসীনতাই পরিলক্ষিত হয়েছে এই ক্ষেত্রেও। এর কারণে ক্ষোভ প্রকাশ করেছেন উপজেলার সর্বস্থরের জনসাধারন।

যে শিক্ষা প্রতিষ্টান গুলো সরকারী করন হয়েছে সে গুলো হল-সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ,ফরিদপুরের সালথা উপজেলার সালথা কলেজ,নেত্রকোনার আটপাড়া উপজেলার তেরিগাতি ডিগ্রি কলেজ,ময়মনসিংহ ঈশ্বরগঞ্জের ঈম্ভরগঞ্জ ডিগ্রি কলেজ,নোয়াখালী সূর্বনচর উপজেলার সৈকত ডিগ্রি কলেজ,রাঙ্গামাটি রাজস্থলী উপজেলার রাজস্থলী কলেজ,রাজশাহী চারঘাট উপজেলার সরদাহ মাহবিদ্যালয়,সিরাজগঞ্জ চৌহালী উপজেলার চৌহালী ডিগ্রি কলেজ,যশোরের বাঘাপাড়া শহীদ সিরাজ হোসেন মহাবিদ্যালয়,খুলনার দিঘলিয়া উপজেলার এমএ মজিদ ডিগ্রি কলেজ,কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ,সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আইডিয়াল কলেজ,কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলঅর ভেড়ামারা মহিলা কলেজ ও গাইবান্ধা গোবিন্দ গঞ্জের গোবিন্দ কলেজ।

আরো জানাযায়,উপজেলার বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট ডিগ্রি কলেজ সরকারী করণের তালিকায় শুরু থেকেই নাম উঠায় তাহিরপুর উপজেলা সদরের জয়নাল আবেদিন কলেজের ছাত্র,ছাত্রী,শিক্ষকসহ সবাই আন্দোলনে শুরু করে মানববন্ধ,স্মারক লিপি প্রদান ও হাইকোর্টে মামলাসহ নানান কার্যক্রম পরিচালিত করে তারাও সরকারের কাছে তাদের কলেজকে সরকারী করণের দাবী জানান তালিকায় অর্ন্তভুক্ত করার জন্য। জয়নাল আবেদিন কলেজের পক্ষে করা হয় আদালতে মামলা। দীর্ঘ দিন ধরেই মামলা চলছে। এর জন্যেই তাহিরপুর সদরের জয়নাল আবেদিন মহাবিদ্যালয় ও বাদাঘাট ডিগ্রি কলেজ এই দুটি শিক্ষা প্রতিষ্ঠান কোনটিই সরকারী করণের প্রজ্ঞাপনের তালিকায় নাম ছিল না।

জয়নাল আবেদিন মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফনি ভূষন বলেন,আমরা উপজেলা সদরের ও হাওরপাড়ের বিধার আমাদের দাবী ছিল আমাদের কলেজকেই সরকারী করণের জন্য। সে অনুযায়ী কার্যকর প্রদক্ষেপও নিয়েছিলাম আমরা শিক্ষক,ছাত্র,অভিবাবকসহ উপজেলাবাসী।

বাদাঘাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ জুনাব আলী সরকারী করণের প্রজ্ঞাপনের সত্যতা নিশ্চিত করে বলেন,আমরা শিক্ষক শিক্ষর্থীসহ সবাই খুশি সরকারী করনের তালিকার এবার নাম উঠে আসায়। মামলা থাকায় পূর্বে আমাদের কলেজটি সরকারীকরন প্রজ্ঞাপনের তালিকায় প্রকাশ করা হয় নি। গত ১৩ই আগষ্ট মামলার রায় আমাদের পক্ষে হওয়াতে এবার তালিকায় আমাদের কলেজের নাম উঠে এসেছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com