শনিবার, ১১ মে ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কুতুবপুর ইউপি প্যানেল চেয়ারম্যানের প্রয়াত বাবার দোয়া মাহফিল অনুষ্ঠিত। কালের খবর রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী: শাহজাদপুর কাছারি বাড়িতে চলছে ৩ দিনের জন্মোৎসব। কালের খবর সাতক্ষীরা জেলায় এবার ২৫০ কোটি টাকার আম বিক্রির আশা। কালের খবর ঢাকা সংবাদপত্র হকার্স বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ আব্দুল মান্নান, সম্পাদক জাহাঙ্গীর আলম। কালের খবর হজযাত্রা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কালের খবর সাতক্ষীরায় কাঙ্খিত বৃষ্টিপাত দেখা দিয়েছে জনমনে স্বস্তি। কালের খবর টেকনাফে পণ্য পাচার নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিককে অপহরণের চেষ্টা, থানায় জিডি। কালের খবর এনএমআই-এর স্পেশাল ব্যাচ-২০২৩ এর শিক্ষা সমাপনী কুচকাওয়াজে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। কালের খবর আগুন পুড়ছে সুন্দরবন, নেভানোর আপ্রাণ চেষ্টা। কালের খবর জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক – শিপ্রা রানী দে। কালের খবর
কুলিয়ারচরে পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়! অভিভাবকদের বিক্ষোভ। কালের খবর

কুলিয়ারচরে পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়! অভিভাবকদের বিক্ষোভ। কালের খবর

কিশোরগঞ্জ হাওড় অঞ্চল প্রতিনিধি, কালের খবর : ২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফরম ফিলাপে নিয়মিত সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে কিশোরগঞ্জের কুলিয়ারচরের প্রায় সবকটি মাধ্যমিক বিদ্যালয়ে জে.এস.সি ও জেডিসি পরীক্ষার ফরম ফিলাপে গত বছরের ন্যায় এ বছর ও ৩-৬ গুণ বেশি টাকা আদায় করা হয়।

সরেজমিনে,কুলিয়ারচর উপজেলার বেশ কয়েকটি বিদ্যালয় ঘুরে ও তথ্য অনুসন্ধানে জানা গেছে যে, উপজেলার লক্ষ্মীপুর দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ে ৪ গুণ অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদ করে গত ২৯ জুলাই রোববার বিদ্যালয় চলাকালে অষ্টম শ্রেণীর ছাত্র মোঃ সাইফুল ইসলাম প্রধান শিক্ষকের নিকট সরকার নির্ধারিত ফি নেওয়ার অনুরোধ করলে প্রধান শিক্ষক ওই ছাত্রকে লাঞ্ছিত করে। এর প্রতিবাদে গতকাল ৩১ জুলাই মঙ্গলবার সকালে জে.এস.সি পরীক্ষার্থী ও অভিভাবকগণ স্থানীয় লক্ষ্মীপুর বাজারে এক প্রতিবাদ সমাবেশ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেএসসি পরীক্ষার্থী অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক মোঃ জসীম উদ্দিন (খোকন) এর নিকট অতিরিক্ত ফি আদায় বন্ধের দাবী জানালে, ঐ প্রধান শিক্ষক তাদের জানিয়ে দেয় ১২শ ৫০ টাকা থেকে ১ টাকাও কম নেওয়া হবে না এবং যারা অর্ধবার্ষিক পরীক্ষায় অকৃতকার্য হয়েছে তাদের প্রতি অকৃতকার্য বিষয়ে বাধ্যতামূলক ৫০ টাকা করে জরিমানা দিতে হবে।

এ ব্যাপারে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য মোঃ মহি উদ্দিন ভূইয়া ও মোছাঃ নিপা আহম্মেদ বলেন, জে এস সি পরীক্ষায় সরকার নির্ধারিত ফি আদায় ব্যতিত অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও প্রধান শিক্ষক তাদের কোনো রকম অবগত করেন নি। অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে প্রধান শিক্ষক মোঃ জসীম উদ্দিন খোকনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ফরম ফিলাপের জন্য ৪শ ৫০ টাকা, ৩ মাস কোচিং ফি বাবদ বাধ্যতামূলক ৫শ টাকা ও ৭ বিষয়ে মডেল টেষ্ট ফি বাবদ ৩শ টাকা বাধ্যতামূলক নির্ধারণ করা হয়েছিল। পরে শিক্ষার্থী ও অভিভাবকদের অনুরোধে শিক্ষকদের জন্য সম্মানী বাবদ ২শ টাকা সহ ফরম ফিলাপ ফি ৫শ টাকা ধার্য করা হয়েছে।

এছাড়া উপজেলার মুছা মিয়া উচ্চ বিদ্যালয়ে ১ হাজার টাকা, আগরপুর জেসি উচ্চ বিদ্যালয়ে ৮শ ৫০ টাকা, ছয়সূতী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে ৮শ ৫০ টাকা, রুছমত আলী রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজে ১ হাজার ৫ শত টাকা, আফতাব উদ্দিন প্রি-ক্যাডেট এন্ড কেজি স্কুলের অধ্যক্ষ ১ হাজার টাকা, বেগম নূরুন্নাহার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে, কুলিয়ারচর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে, এমাদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে, ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ে ও বীরকাশিমনগর এফ ইউ উচ্চ বিদ্যালয়ে ফরম ফিলাপ বাবদ ৬শ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে বলে জানান উক্ত বিদ্যালগুলোর প্রধান শিক্ষকেরা ।

অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আলতাফ হোসেন বলেন, কোন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের নির্ধারিত ফি ব্যাতিত অতিরিক্ত টাকা আদায় করা হলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতিশ্বর পাল বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগ রয়েছে উপজেলার অন্যান্য মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কিন্ডার গার্টেন গুলোতে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফরম ফিলাপে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। অতিরিক্ত ফি আদায় বন্ধের দাবী জানিয়ে অভিভাবকেরা।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com