সোমবার, ০১ মার্চ ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পদ্মা সেতু রেল সংযোগ নির্মাণ : পাল্টে যাবে যশোরের বসুন্দিয়ার চিত্র। কালের খবর যাত্রাবাড়িতে সকাল-বিকাল চলে বৈঠক আ’লীগের তৃণমূল নেতা-কর্মীরা উজ্জীবিত। কালের খবর দক্ষিণ সুরমায় ভয়াবহ দুর্ঘটনা ১১ জন নিহত। কালের খবর শ্রদ্ধা আর ভালবাসায় পালিত হল এমপি রহমত আলীর মৃত্যু বার্ষিকী। কালের খবর কালীগঞ্জে তিন মোটরসাইকেলের সংর্ঘষে তিন জন নিহত। কালের খবর শিশু তুবা মায়ের বিয়ের খবর দেখে টেলিভিশনে। কালের খবর জুট কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড। কালের খবর ট্রাফিক পুলিশের হাতের ইশারায় গাড়ির চাকা থামে ঘোরে। কালের খবর সাংবাদিক মুজাক্কিরের হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে আলটিমেটাম। কালের খবর বাড়ছে উৎপাদন চায়ের বাজারে নতুন ‘সাদা সোনা’
মুরগির জোড়ার দাম ২ লাখ ১০ হাজার টাকা

মুরগির জোড়ার দাম ২ লাখ ১০ হাজার টাকা

মো: মোত্তাকিম হোসেন (লাভলু) : মুরগি খেতে কে না ভালোবাসে। বিয়ে কিংবা জন্মদিনে মোরগের একটি আইটেম অবশ্যই থাকা চাই। তবে বিশ্বে এমন মোরগও আছে যা চাইলেই পাওয়া যায় না। দামে ও মাংসের স্বাদে সেই মুরগির তুলনা নেই। স্বাদে ও গুনে এই মুরগির একটি জোড়ার দাম ২ হাজার ৫০০ ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায়২ লাখ ১০ হাজার টাকা।

বিরল প্রজাতির ওই মুরগির নাম ডং টাও । এটি ভিয়েতনামের মুরগি। এই জাতের মোরগ ও মুরগির বৈশিষ্ট্য এদের পা দেখতে ড্রাগনের মত। ভিয়েতনামেই এই জাতের মোরগ ও মুরগি পাওয়া যায়। এ জাতের মুরগির গায়ের বর্ণ হয় সাদা। আর মোরগের গায়ের বর্ণ হয় নানা রংয়ের।

হ্যানয় থেকে ৩০ কিলোমিটার দূরে খোয়াই চাও জেলায় ডং টাও মুরগি পাওয়া যায়। রাজ পরিবার ও ম্যান্ডারিনরাই এই মুরগি খেতে ভালোবাসে। ভিয়েতনামে যেসব রেস্টুরেন্ট ব্যয়বহুল, সেখানে এসব মুরগির মাংস সরবরাহ করা হয়। সেখানকার ধনাঢ্য ব্যক্তিরাই এই মুরগির আসল ক্রেতা।

ডং টাও মুরগি বেশ স্বাস্থ্যবান হয়। একটি ডং টাও মুরগি ৬ কেজি পর্যন্ত ওজনের হয়। এর পা অত্যন্ত মোটা মানুষের কব্জির সমান। পায়ে আঁইশের মত পরত থাকে। ডং টাও মুরগি আবহাওয়া পরিবর্তনে স্পর্শকাতর। সাধারণ মুরগির তুলনায় এরা কম সংখ্যক ডিম পাড়ে। এই মুরগির বাচ্চা পালনও সহজ নয়। একটি বাচ্চা প্রাপ্ত বয়স্ক করতে ৮ থেকে ১২ মাস সময় লাগে। তখন এর ওজন ৩ থেকে ৫ কেজি হয়।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com