শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
মুরগির জোড়ার দাম ২ লাখ ১০ হাজার টাকা

মুরগির জোড়ার দাম ২ লাখ ১০ হাজার টাকা

মো: মোত্তাকিম হোসেন (লাভলু) : মুরগি খেতে কে না ভালোবাসে। বিয়ে কিংবা জন্মদিনে মোরগের একটি আইটেম অবশ্যই থাকা চাই। তবে বিশ্বে এমন মোরগও আছে যা চাইলেই পাওয়া যায় না। দামে ও মাংসের স্বাদে সেই মুরগির তুলনা নেই। স্বাদে ও গুনে এই মুরগির একটি জোড়ার দাম ২ হাজার ৫০০ ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায়২ লাখ ১০ হাজার টাকা।

বিরল প্রজাতির ওই মুরগির নাম ডং টাও । এটি ভিয়েতনামের মুরগি। এই জাতের মোরগ ও মুরগির বৈশিষ্ট্য এদের পা দেখতে ড্রাগনের মত। ভিয়েতনামেই এই জাতের মোরগ ও মুরগি পাওয়া যায়। এ জাতের মুরগির গায়ের বর্ণ হয় সাদা। আর মোরগের গায়ের বর্ণ হয় নানা রংয়ের।

হ্যানয় থেকে ৩০ কিলোমিটার দূরে খোয়াই চাও জেলায় ডং টাও মুরগি পাওয়া যায়। রাজ পরিবার ও ম্যান্ডারিনরাই এই মুরগি খেতে ভালোবাসে। ভিয়েতনামে যেসব রেস্টুরেন্ট ব্যয়বহুল, সেখানে এসব মুরগির মাংস সরবরাহ করা হয়। সেখানকার ধনাঢ্য ব্যক্তিরাই এই মুরগির আসল ক্রেতা।

ডং টাও মুরগি বেশ স্বাস্থ্যবান হয়। একটি ডং টাও মুরগি ৬ কেজি পর্যন্ত ওজনের হয়। এর পা অত্যন্ত মোটা মানুষের কব্জির সমান। পায়ে আঁইশের মত পরত থাকে। ডং টাও মুরগি আবহাওয়া পরিবর্তনে স্পর্শকাতর। সাধারণ মুরগির তুলনায় এরা কম সংখ্যক ডিম পাড়ে। এই মুরগির বাচ্চা পালনও সহজ নয়। একটি বাচ্চা প্রাপ্ত বয়স্ক করতে ৮ থেকে ১২ মাস সময় লাগে। তখন এর ওজন ৩ থেকে ৫ কেজি হয়।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com