রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বোয়ালমারীতে ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রির হিড়িক! কালের খবর রাজস্ব আহরনে সবাই সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবে বলে আমি বিশ্বাস করি : প্রধানমন্ত্রী। কালের খবর খেলাধুলার মাধ্যমে আন্তর্জাতিক ভাবে পরিচিতি লাভ করা যায় – স্মৃতি। কালের খবর মুরাদনগরে চলছে ফসলি জমির মাটি কাটার মহা-উৎসব। কালের খবর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সুদের কারবারির হাতে ওষুধ ব্যবসায়ী খুন! কালের খবর প্রেসক্লাব বাসুন্দিয়ার (৫ম) প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত। কালের খবর সাংবাদিক শিমুল হত্যার ৬ বছর : শুরু হয়নি বিচারকার্য। কালের খবর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশে প্রথম বর্ষের ক্লাস শুরু। কালের খবর শাহজালালে সাড়ে ১৩ কোটি টাকার স্বর্ণসহ এয়ারলাইন্সের চালক আটক। কালের খবর নবীনগরে পল্লী বিদ্যুৎ সমিতির ডি জি এম এর অপসারণের দাবিতে সাংবাদিক সমাজের মানববন্ধন। কালের খবর
যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার

যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার

 

কালের খবর ডেস্ক :
সিরিয়ার রাসায়নিক হামলার জবাবে যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র হামলা চালালে, ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে যুদ্ধাবস্থা তৈরি হবে বলে সতর্ক করেছে রাশিয়া। সেই সঙ্গে, সিরিয়ায় যেকোনো ধরণের সামরিক পদক্ষেপ আবারও প্রতিহতের ঘোষণাও দিয়েছে দেশটি।

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ঘোষণা দিলেও, কবে কখন এ হামলা চালানো হবে তা এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এদিকে, ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার কাছে দৌমায় রাসায়নিক হামলার যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে। সঠিক সময়েই বিমান হামলার মাধ্যমে এর উপযুক্ত জবাব দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

দৌমায় রাসায়নিক হামলার ঘটনায় সিরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের যৌথ সামরিক পদক্ষেপের বিষয়ে আলোচনা করতে বৃহস্পতিবার মন্ত্রীসভার জরুরি বৈঠক ডাকেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, পার্লামেন্টের পূর্ব অনুমতি ছাড়াই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ব্রিটেন ক্ষেপণাস্ত্র হামলায় অংশ নিতে প্রস্তুত আছে বলে জানিয়েছেন থেরেসা মে।

সিরীয় সরকারই দৌমায় রাসায়নিক হামলা চালিয়েছে এবং এর প্রমাণ ফ্রান্সের কাছে আছে দাবি করে সঠিক সময়ে বিমান হামলার মাধ্যমে এর জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। বৃহস্পতিবার ফরাসী এক টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বলেন, সিরিয়ায় রাসায়নিক হামলার ব্যাপারে আমরা প্রমাণ পেয়েছি যে সেখানে বিষাক্ত ক্লোরিন ব্যবহার করা হয়েছে। এবং এটা আসাদ বাহিনীই করেছে।

সিরিয়ার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।
সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার কথা বললেও এবার নিজের বক্তব্য থেকে কিছুটা সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার নতুন এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, আসাদ সরকারের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলেও তা কখন, কোথায় হবে বিষয়ে কিছুই বলতে চান না তিনি। তবে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বিষয়ে অটল থাকার কথা জানান তিনি। একইদিন হোয়াইট হাউজে এক বৈঠক শেষে ট্রাম্প জানান, দৌমায় রাসায়নিক হামলায় সিরিয়া বিষয়ে সিদ্ধান্ত নিতে আলোচনা অব্যাহত রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমরা খুব গুরুত্ব সহকারে ও নিবিড়ভাবে সিরিয়া ইস্যুটি পর্যবেক্ষণ করছি। আমরা ইতোমধ্যে আইএসকে নির্মূল করেছি। সিরিয়া ইস্যুতেও খুব শিগগিরই আমরা সিদ্ধান্ত নেব। এ নিয়ে বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস জানিয়েছেন, শিগগিরই হোয়াইট হাউজে নিরাপত্তা পরিষদের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে, সম্ভাব্য যুদ্ধ এড়াতে সিরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। সিরিয়ায় রুশ সেনা আছে উল্লেখ করে জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো হামলা চালালে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে।

জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরা যে ধরনের সিদ্ধান্ত নিচ্ছে তা জাতিসংঘ সনদের পরিষ্কার লঙ্ঘন। একইসঙ্গে এটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। আমরা পশ্চিমা দেশগুলো নিয়ে খুবি উদ্বিগ্ন। আমরা আশা করি তারা ক্ষেপণাস্ত্র হামলা থেকে বিরত থাকবে। তবে তারা যদি হামলা চালায় আমরা প্রথন থেকেই তা প্রতিহত করব।

ট্রাম্পের টুইটার কূটনীতি রাশিয়া কখনোই বিশ্বাস করে না বলে সাফ জানিয়ে দিয়েছে ক্রেমলিন। সিরিয়ায় যেকোনো হামলা প্রতিহতের ঘোষণা দিয়ে ক্রেমলিনের মুখপাত্র জানান, ট্রাম্পের সামাজিক যোগাযোগ মাধ্যমের কূটনীতি অনুসরণ করতে চায় না মস্কো।

দৈনিক কালের খবর /কে/এল

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com