শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যশোরের কেশবপুরে শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে (পিএফজি, র) সভা অনুষ্ঠিত। কালের খবর রায়পুরার ছাত্রলীগ নেতা মামুনকে জড়িয়ে মিথ্যা ও হয়রানি মূলক ধর্ষণ মামলাসহ একাধিক মামলা করায় সর্বমহলে নিন্দা। কালের খবর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর ৫৬ ধারার প্রয়োগ’ শীর্ষক সেমিনারে.প্রধান অতিথি সিএমপি কমিশনার। কালের খবর সহিংসতা নয়-শান্তির জন্য আমরা-এই শ্লোগান কে সামনে রেখে বাঘারপাড়ায় অনুষ্ঠিত হলো (পিএফজির) সম্মিলিত কার্যক্রম ও পরিকল্পনা প্রণয়ন সভা। কালের খবর ঢাকা জেলা রেজিস্ট্রার অহিদুল ইসলাম সাময়িক বরখাস্ত। কালের খবর বাঘারপাড়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক লক্ষণ চন্দ্র মন্ডলের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক। কালের খবর যুবদের নেতৃত্বে সঠিক কর্মপরিকল্পনা গ্রহনের ফলে , সমাজে সহিংসতা নিরসন ও শান্তি স্থাপন হতে পারে। কালের খবর কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর
বরিশাল জোন প্রকল্পটির ব্যয় ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা

বরিশাল জোন প্রকল্পটির ব্যয় ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা

কালের খবর প্রতিবেদক : বরিশাল বিভাগের মহাসড়কগুলো প্রশস্ত করতে একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্পটি অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভায় ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (বরিশাল জোন)’ প্রকল্প নামের প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা। এর পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দেওয়া হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি শেষ হবে ২০২০ সালের ৩০ জুন।

জানা গেছে, এ প্রকল্পের মূল কার্যক্রমের আওতায় ৩ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। এছাড়াও ১৭ দশমিক ৭ লাখ ঘনমিটার বাঁধ, ১৭টি সেতু ও ১০৩টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভাগের বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী ও বরগুনা জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। নদী ও খালবেষ্টিত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় যাতায়াতের জন্য সড়ক ও জনপথ অধিদফতরের মালিকানাধীন জেলা মহাসড়কগুলো এই এলাকায় উৎপাদিত কৃষিপণ্য, মৎস্য সম্পদ পরিবহন ও জনসাধারণের যাতায়াতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। পরিবহন সেক্টরে সরকারের অবকাঠামো উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে মাওয়া পয়েন্টে নির্মাণাধীন পদ্মা সেতু ও পায়রা বন্দর চালু হলে সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন সড়ক নেটওয়ার্কের অর্থনৈতিক গুরুত্ব আরও বাড়বে। একই সঙ্গে সড়কে চলাচলকারী যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সংখ্যা বহুগুণে বাড়বে। এ অবস্থায় বরিশাল সড়ক জোনের আওতাধীন গুরুত্বপূর্ণ জেলা মহাসড়কগুলোর মধ্যে অপ্রশস্ত ও ক্ষতিগ্রস্ত সড়কগুলো সওজ এর ডিজাইন স্ট্যান্ডার্ড অনুযায়ী যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করতেই এই প্রকল্প নেওয়া হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com