রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১০:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ভাড়াটিয়ার চুক্তির মেয়াদ শেষ হলেও ঘর না ছাড়ায়, মালিকের সংবাদ সম্মেলন। কালের খবর বার আউলিয়া হাইওয়ে পুলিশের রমরমা ঘুষ বাণিজ্য। কালের খবর বিএফইউজের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ। কালের খবর আ.লীগ নেতা আনোয়ার হোসেনের বিরুদ্ধে মিথ্যা সংবাদের প্রতিবাদ করেছে স্থানীয় আওয়ামী লীগ। কালের খবর ওয়াজ মাহফিলে রাষ্ট্র বিরোধী কোন বক্তব্য বরদাস্ত করা হবেনা–ধর্ম প্রতিমন্ত্রী। কালের খবর জনতা ব্যাংক লিমিটেড, মেহেরপুর শাখার উদ্যোগে অটোমেটেড চালান প্রক্রিয়ার উদ্বোধন। কালের খবর শ্রীমঙ্গলে স্কুলের সরকারি বই বিক্রি দিলেন প্রধান শিক্ষক। কালের খবর দুই শতাধিক বিদ্যুতের খুঁটিতে ব্যাহত হচ্ছে ডেমরা-যাত্রাবাড়ী সড়ক উন্নয়ন কাজ পূর্বাচলে আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন। কালের খবর কোটালীপাড়ায় শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত। কালের খবর
বরিশাল জোন প্রকল্পটির ব্যয় ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা

বরিশাল জোন প্রকল্পটির ব্যয় ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা

কালের খবর প্রতিবেদক : বরিশাল বিভাগের মহাসড়কগুলো প্রশস্ত করতে একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্পটি অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভায় ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (বরিশাল জোন)’ প্রকল্প নামের প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা। এর পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দেওয়া হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি শেষ হবে ২০২০ সালের ৩০ জুন।

জানা গেছে, এ প্রকল্পের মূল কার্যক্রমের আওতায় ৩ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। এছাড়াও ১৭ দশমিক ৭ লাখ ঘনমিটার বাঁধ, ১৭টি সেতু ও ১০৩টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভাগের বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী ও বরগুনা জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। নদী ও খালবেষ্টিত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় যাতায়াতের জন্য সড়ক ও জনপথ অধিদফতরের মালিকানাধীন জেলা মহাসড়কগুলো এই এলাকায় উৎপাদিত কৃষিপণ্য, মৎস্য সম্পদ পরিবহন ও জনসাধারণের যাতায়াতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। পরিবহন সেক্টরে সরকারের অবকাঠামো উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে মাওয়া পয়েন্টে নির্মাণাধীন পদ্মা সেতু ও পায়রা বন্দর চালু হলে সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন সড়ক নেটওয়ার্কের অর্থনৈতিক গুরুত্ব আরও বাড়বে। একই সঙ্গে সড়কে চলাচলকারী যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সংখ্যা বহুগুণে বাড়বে। এ অবস্থায় বরিশাল সড়ক জোনের আওতাধীন গুরুত্বপূর্ণ জেলা মহাসড়কগুলোর মধ্যে অপ্রশস্ত ও ক্ষতিগ্রস্ত সড়কগুলো সওজ এর ডিজাইন স্ট্যান্ডার্ড অনুযায়ী যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করতেই এই প্রকল্প নেওয়া হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com