বুধবার, ২৯ জুন ২০২২, ০৩:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ছাই হওয়া স্বপ্ন গড়লেন লাগালেন এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন’। কালের খবর বাঘারপাড়ায়-পদ্মা সেতু উদ্বোধনের আনন্দে এলাকাবাসী কে মিষ্টি খাওয়ালো (চায়ের দোকানদার) মারজোন মোল্লা। কালের খবর কানাইঘাটে বিএমএসএফ ও রেড ক্রিসেন্টের যৌথ উদ্যোগে বন্যার্তদের ফ্রি চিকিৎসাসহ ঔষধ বিতরণ। কালের খবর সরকার সারা দেশে যোগাযোগব্যবস্থার উন্নয়ন করছে : প্রধানমন্ত্রী। কালের খবর শাহজাদপুরে বাধা দেয়ার পরও সহবাস করায় ব্লেড দিয়ে স্বামীর লিঙ্গ কর্তন করলো স্ত্রী!। কালের খবর পদ্মাসহ সকল সেতুতে সাংবাদিকদের টোল ফ্রি করা উচিৎ: বিএমএসএফ। কালের খবর বৃহত্তর ডেমরার যাত্রাবাড়ি বর্ণমালা স্কুলের অধ্যক্ষ ও সভাপতির দুর্নীতি তদন্তে কমিটি গঠন। কালের খবর স্বপ্নের পদ্মা সেতু দেখা হলো না শিশু নাসিমের। কালের খবর তাড়াশ উপজেলায় পাট কাটার ধুম পরেছে। কালের খবর নবীনগরে বুনিয়াদি প্রশিক্ষণ। কালের খবর
বরিশাল জোন প্রকল্পটির ব্যয় ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা

বরিশাল জোন প্রকল্পটির ব্যয় ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা

কালের খবর প্রতিবেদক : বরিশাল বিভাগের মহাসড়কগুলো প্রশস্ত করতে একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্পটি অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভায় ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (বরিশাল জোন)’ প্রকল্প নামের প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৬৬৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা। এর পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে বরাদ্দ দেওয়া হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি শেষ হবে ২০২০ সালের ৩০ জুন।

জানা গেছে, এ প্রকল্পের মূল কার্যক্রমের আওতায় ৩ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। এছাড়াও ১৭ দশমিক ৭ লাখ ঘনমিটার বাঁধ, ১৭টি সেতু ও ১০৩টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিভাগের বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী ও বরগুনা জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। নদী ও খালবেষ্টিত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় যাতায়াতের জন্য সড়ক ও জনপথ অধিদফতরের মালিকানাধীন জেলা মহাসড়কগুলো এই এলাকায় উৎপাদিত কৃষিপণ্য, মৎস্য সম্পদ পরিবহন ও জনসাধারণের যাতায়াতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। পরিবহন সেক্টরে সরকারের অবকাঠামো উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে মাওয়া পয়েন্টে নির্মাণাধীন পদ্মা সেতু ও পায়রা বন্দর চালু হলে সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন সড়ক নেটওয়ার্কের অর্থনৈতিক গুরুত্ব আরও বাড়বে। একই সঙ্গে সড়কে চলাচলকারী যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সংখ্যা বহুগুণে বাড়বে। এ অবস্থায় বরিশাল সড়ক জোনের আওতাধীন গুরুত্বপূর্ণ জেলা মহাসড়কগুলোর মধ্যে অপ্রশস্ত ও ক্ষতিগ্রস্ত সড়কগুলো সওজ এর ডিজাইন স্ট্যান্ডার্ড অনুযায়ী যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করতেই এই প্রকল্প নেওয়া হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com