বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নরসিংদী সদরে প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে ভ্রামমাণ দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু। কালের খবর আবারো করোনায় মানবিক কর্মকাণ্ডে যুবলীগ। কালের খবর নবীনগরে ইয়াবাসহ একাধিক মাদক মামলার আসামি মাহবুব ও সাংবাদিক গ্রেপ্তার ! কালের খবর পোরশায় জনসাধারনের মাঝে মাস্ক বিতরণ। কালের খবর কুড়িগ্রামে লকডাউন পালনে পেশাজীবী সংগঠনের সাথে বৈঠক। কালের খবর রাজিবপুরে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন। কালের খবর পোতাজিয়া ইউপি নির্বাচনে নৌকার মাঝি হতে চান ছাত্রলীগ সম্পাদক রাসেল শেখ। কালের খবর ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ৪’ঔষধ ফার্মেসীকে জরিমানা। কালের খবর মুন্সীগঞ্জ লৌহজংয়ে চার হাজার কেজি ঝাটকা ইলিশ উদ্ধার। কালের খবর বেগুনী রঙের ধান চাষ করে সফল কৃষক এনামুল। কালের খবর
ঢাবির ভর্তির আবেদন রোববার পর্যন্ত স্থগিত। কালের খবর

ঢাবির ভর্তির আবেদন রোববার পর্যন্ত স্থগিত। কালের খবর

bdnews24

কারিগরি জটিলতার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া আগামী রোববার পর্যন্ত স্থগিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে আবেদন করতে গিয়ে শিক্ষার্থীরা ভোগান্তির অভিযোগ জানালে বৃহস্পতিবার বেলা পৌনে ১টার দিকে আবেদন প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়।

এরপর ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, নির্বিঘ্নে শিক্ষার্থীরা যাতে অনলাইনে আবেদন করতে পারেন, সেজন্য ওয়েবসাইটের সক্ষমতা বাড়াতে কাজ চলছে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত বছরের তুলনায় এবার প্রথম দিকেই দ্বিগুণ আবেদন পড়েছে। প্রথম ৪৮ ঘণ্টায় পাঁচ ইউনিটে মোট ১ লাখ সাড়ে ৫ হাজার আবেদন জমা পড়েছে। এতে ওয়েবসাইটের বেশ চাপ পড়েছে।

“বর্তমান সিস্টেমে প্রচণ্ড চাপের কারণে আবেদনকারী শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। ওয়েবসাইটের সক্ষমতা বাড়াতে আমরা সার্ভারের কাজ করছি। রোববার রাত ৮টা কাজ পর্যন্ত চলবে। এসময় ভর্তির আবেদন গ্রহণ স্থগিত থাকবে।”

সোমবার থেকে আবারও আবেদন প্রক্রিয়া শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

কারিগরি জটিলতার কারণে যে সময়টুকু নষ্ট হচ্ছে, পরবর্তীতে ভর্তি আবেদন ও টাকা জমা দেওয়ার শেষ তারিখ সমন্বয় করা হবে বলে জানান অধ্যাপক মোস্তাফিজুর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৮ মার্চ থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে, যা ৩১ মার্চ মধ্য রাত পর্যন্ত চলার চলার কথা ছিল।

নির্দিষ্ট শর্তপূরণ করে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে। ১ মে বিকাল ৩টা থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবা।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিট এবং ৫ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি পরীক্ষা সকাল ১১ থেকে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com