বুধবার, ০১ মে ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কক্সবাজারে স্পা’র আড়ালে অনৈতিক কর্মকাণ্ড। কালের খবর ডেমরায় পরিবহনে চাঁদা আদায়, গ্রেফতার ৩ চাঁদাবাজ। কালের খবর রেলের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানান যাত্রী কল্যাণ সমিতি। কালের খবর দিনাজপুরে বাঁশ ফুলের চাল তৈরি করে বিস্ময় সৃষ্টি করেছেন সাঞ্জু রায়। কালের খবর প্রবীণ সাংবাদিক জিয়াউল হক জিয়া আর নেই। কালের খবর ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি। কালের খবর মুরাদনগরে তীব্র গরমে একই বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী অসুস্থ। কালের খবর ফায়ার ও পরিবেশ ছাড়পত্র জানতে চাওয়াতে ম্যানেজার সাকিল, সাংবাদিকের সাথে অশুভ আচরণ। কালের খবর সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর মুরাদনগরে বাস-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ১জন নিহত। কালের খবর
আপনি মা-বাবার কোন গুণ-দোষ বহন করছেন , জানাচ্ছে বিজ্ঞান

আপনি মা-বাবার কোন গুণ-দোষ বহন করছেন , জানাচ্ছে বিজ্ঞান

কালের খবর ডেস্ক :

বিজ্ঞানীদের মতে, মায়ের থেকে বাবার জিনই অধিক প্রকট হয় সন্তানের মধ্যে। পিতার বেশ কিছু গুণ এবং একই সঙ্গে দোষও সন্তানের উপরে বর্তায়।
মনোবিজ্ঞানের ওয়েবসাইট ‘দ্য মাইন্ডস জার্নাল’-এ প্রকাশিত এক নিবন্ধে বিশেষজ্ঞ জানাচ্ছেন, আমাদের বেশ কিছু শারীরিক বৈশিষ্ট্য আর সেই সঙ্গে কিছু অসুখও আমরা আমাদের পৈত্রিক সূত্রে লাভ করি। দেখে নেওয়া যাক তার কয়েকটি।

পিতার হার্ট ঘটিত সমস্যা পুত্রের উপরে বর্তাতে পারে। হৃদরোগী পিতার পুত্রদের মধ্যে ৫০ শতাংশই হৃদরোগের শিকার হন, একথা চিকিৎসকরাই জানান।

সন্তান কতটা লম্বা হবে, তা নির্ধারণ করে পিতৃ-জিন।

বাবার মানসিক স্বাস্থ্যের অনেকটাই সন্তানের উপরে বর্তায়। তবে বিষয়টি অতি জটিল। বাবার মানসিক সমস্যা থাকলে যে ছেলে বা মেয়েরও তা হবেই এবং একই ভাবে হবে, তার কোন নিশ্চয়তা নেই।

বাবার যদি দাঁতের সমস্যা থাকে, তবে সন্তানের ক্ষেত্রে তা বর্তাতেই পারে।

সন্তানের চোখের মণির রং বাবা-মা, যে কারো পক্ষ থেকেই বর্তায়। কিন্তু বাবার চোখের মণির রং যদি গাঢ় রংয়ের হয়, তা হলে সন্তানের মণির রংও সেই রংয়ের হওয়ার সম্ভাবনা বেশি।
সন্তানের চুলের রং, ঘনত্ব ইত্যাদিও বাবার জিনের উপরে। বাবার চুলের রং যদি গাঢ় হয়, তা হলে সন্তানেরও তা হওয়ার সম্ভাবনা বেশি।

কালের খবর/১৩/২/১৮

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com