মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে দ্রুত এগিয়ে চলছে মডেল মসজিদ নির্মাণ কাজ। কালের খবর বাঘারপাড়ার গাছিরা ব্যাস্ত সময় পার করছে খেজুর গাছ পরিচর্যায়। কালের খবর এসএসসি পরীক্ষায় পাসের হারে শীর্ষে যশোর বোর্ড। কালের খবর অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। কালের খবর শহীদ ডাঃ মিলন দিবসে অস্প্রদায়িক গণতান্ত্রিক স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখার আহবান। কালের খবর নবীনগর আ’লীগের সম্মেলন সভাপতি বাদল সম্পাদক সাহান। কালের খবর পাঁচ বছরের শিশু আয়াত নিখোঁজের ১০ দিন পর নদীতে ছয় টুকরা দেহের সন্ধান পেল পুলিশ। কালের খবর বিএমএসএফ নিজস্ব গঠনতন্ত্রে পরিচালিত ট্রাস্টিনামা দলিলের অন্তর্ভুক্ত নয় -সাধারণ সভায় নেতৃবৃন্দ। কালের খবর মেসি নৈপুণ্যে আর্জেন্টিনার অসাধান জয়। কালের খবর গরিবের থেকে ‘কম ঘুষ নেওয়া’ তহশিলদার আব্দুস সাত্তার বরখাস্ত। কালের খবর
বাবা মারা গেলে নাতি কি দাদার সম্পত্তির ওয়ারিশ হবে ? কালের খবর

বাবা মারা গেলে নাতি কি দাদার সম্পত্তির ওয়ারিশ হবে ? কালের খবর

কালের খবর ডেস্ক :

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।
আপনার জিজ্ঞাসার ২২০৬তম পর্বে বাবা মারা গেলে তাঁর সন্তানরা দাদার সম্পত্তির ওয়ারিশ হবে কি না, সে সম্পর্কে চিঠিতে জানতে চেয়েছেন কানিজ ফতেমা পরশ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : বাবা বেঁচে থাকা অবস্থায় সন্তান মারা গেলে মৃত সন্তান যদি কোনো ছেলেমেয়ে রেখে যায়, তাহলে উক্ত এতিম সন্তানরা ইসলামী শরিয়া এবং প্রচলিত আইনে মৃত ব্যক্তির বাবার সম্পত্তির ওয়ারিশ হবে কি?
উত্তর : মৃত ব্যক্তির বাবার সম্পত্তির মধ্যে তাদের ওয়ারিশ হওয়ার প্রশ্নই আসে না। অর্থাৎ দাদার সম্পত্তির ওয়ারিশ হওয়ার প্রশ্নই আসে না। কারণ, পিতা না থাকার কারণে দাদার সঙ্গে তাদের যে সম্পর্ক রয়েছে, সেখানে ছেদ ঘটে গেছে। এ জন্য তারা এইসব দাদার সম্পত্তির ওয়ারিশ হবে না। ইসলামী শরিয়ার বিধান ওটাই। তবে আমাদের প্রচলিত আইনে এটাকে অন্য ধরনের একটা ফয়সালা করা হয়েছে। প্রচলিত আইন অনুসারে যদি তারা কার্টের মাধ্যমে আপিল করে, দেখা যায় যে তাদের ওয়ারিশ করার বিষয়টি প্রচলিত আইনে উল্লেখ করা হয়েছে এবং কোথাও কোথাও তারা শেষ পর্যন্ত হক আদায় করে নিয়েছে। কিন্তু ইসলামী শরিয়াহ অনুযায়ী তারা ওয়ারিশ হওয়ার কোনো বিধান নেই, কারণ মৃত ব্যক্তির যারা ওয়ারিশ হবে, মৃত ব্যক্তির সঙ্গে তাদের সরাসরি সম্পর্ক থাকতে হবে। সরাসরি সম্পর্ক না থাকলে ওয়ারিশ হওয়ার প্রশ্নই আসে না।
তবে শরিয়াহ অনুযায়ী মৃত ব্যক্তির সন্তানদের জন্য দাদা তাঁর সম্পত্তি দান করে দিতে পারেন। ইসলামে ওসিহতের ব্যবস্থা রয়েছে। তিনি ওসিহত করে দিতে পারেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com