বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
“নবজাগরণ “( নসাস) আত্মপ্রকাশ : আহবায়ক অলিদ তালুকদার ও সদস্য সচিব এডভোকেট স্বপ্নীল। কালের খবর ফিলিপাইন জাতের আখ চাষে চেয়ারম্যানের সফলতা। কালের খবর জাতিসংঘে এবারও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। কালের খবর প্রথম ধাপের ১৬১ ইউপি নির্বাচনের প্রচারণা শেষ। কালের খবর যশোরে গ্রাম ডাক্তার কল্যান সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত। কালের খবর শিক্ষামন্ত্রীর অনুষ্ঠানে হট্টগোল : মন্ত্রী চলে যাওয়ার পর রাগ উগড়ে দিলেন এমপি মনু। কালের খবর বীর মুক্তিযোদ্ধা ছাত্রনেতা শাহাজুল আলমের ৪৬তম মৃত্যার্ষিকী। কালের খবর মানিকগঞ্জে ব্যবসায়ীকে মারধর, দোকানপাট বন্ধ রেখে ব্যবসায়ীদের প্রতিবাদ। কালের খবর পুলিশ চাইলে সব পারে- দুই ঘন্টায় হারানো মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র উদ্ধার। কালের খবর সখীপুরে টিনের বেড়া কেটে দোকানের মালামাল লুট। কালের খবর
নাগরিকদের দ্রুত সেবা দিতে টহল পুলিশের গাড়িগুলোকে মনিটরিংয়ের আওতায় আনা হচ্ছে। কালের খবর

নাগরিকদের দ্রুত সেবা দিতে টহল পুলিশের গাড়িগুলোকে মনিটরিংয়ের আওতায় আনা হচ্ছে। কালের খবর

কালের খবর প্রতিবেদক :

নাগরিকদের আরও দ্রুত সেবা দিতে টহল পুলিশের গাড়িগুলোকে মনিটরিংয়ের আওতায় আনা হচ্ছে। এর ফলে কোন গাড়ি কোথায় আছে, তা এখন সদর দপ্তরে বসেই কম্পিউটারের মনিটরে দেখা যাবে।

‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ কর্তৃপক্ষের উদ্যোগে এই কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ পুলিশ।
জানা গেছে, টহল পুলিশের গাড়ির সঙ্গে একটি তারবিহীন বৈদ্যুতিক যন্ত্রাংশ (ডিভিাইস) সংযুক্ত করা হবে। সংযুক্ত করা ওই যন্ত্রাংশটির নাম মোবাইল ডাটা টার্মিনাল (এমডিটি)। এই ডিভাইসের মাধ্যমেই সদর দপ্তরে বসেই গাড়ির গতিবিধি ও অবস্থান জানা যাবে।

আর এই মনিটরিং ব্যবস্থা চালু হলে যারা ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাইবেন তাদের দ্রুত সহায়তা দেওয়া যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ‘জাতীয় সেবা’র পুলিশ কর্মকর্তারা।

এ ব্যাপারে জাতীয় জরুরি সেবা বিভাগের পুলিশ সুপার মো. তবারক উল্লাহ গণমাধ্যমকে বলেন, ‘বিশ্বের অন্যান্য রাষ্ট্রে জরুরি সেবা প্রদানকারী পুলিশ গড়ে পাঁচ মিনিটের ভেতরে কলারের কাছে পৌঁছায়। সেখানে আমাদের গড়ে ২৫/৩০ মিনিট সময় লাগে ভিকটিমের কাছে পৌঁছাতে। এই সময় কমিয়ে আনতেই প্রতিটি থানার গাড়িতে এমডিটি ডিভাইস সংযুক্ত করা হচ্ছে। প্রাথমিকভাবে মেট্রোপলিটনের প্রতিটি থানার একটি করে গাড়িতে এমডিটি দেওয়া হবে।

ধীরে ধীরে এই সংখ্যা বাড়ানো হবে। ’

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com