বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ছাত্রলীগকে নিষিদ্ধ করায় ডেমরা থানা বিএনপির আনন্দ মিছিল। কালের খবর দানা’র ঢেউয়ে দুই খণ্ড কক্সবাজার ইনানী জেটি। কালের খবর সীতাকুণ্ডে দলিল লেখকদের কলমবিরতি, ভ্রুক্ষেপ নেই জেলা রেজিস্ট্রারের। কালের খবর ভারতীয় নাগরিক সহ দুইজনকে আটক করেছে বিজিবি। কালের খবর নবীনগরে অটোরিকশার চাপায় শিশু নিহত, চালক গ্রেপ্তার। কালের খবর শ্রীবরদী সীমান্তে পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত ঘোড়াগাড়ী  চালকের পরিবারের পাশে জাতীয় পার্টির নেতা মনির। কালের খবর বন্ধ হতে‌‌ যাচ্ছে পর্যটন কেন্দ্র সেন্ট মার্টিন। কালের খবর গণমাধ্যম ফ্যাসিবাদের দোসরমুক্ত করতে ১৫ দিনের আলটিমেটাম। কালের খবর আমি কোনো দলের সঙ্গে যুক্ত না, আমি আ.লীগের কেউ হলে গ্রেপ্তার করুন : ইলিয়াস কাঞ্চন। কালের খবর রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের। কালের খবর
বন্ধ হতে‌‌ যাচ্ছে পর্যটন কেন্দ্র সেন্ট মার্টিন। কালের খবর

বন্ধ হতে‌‌ যাচ্ছে পর্যটন কেন্দ্র সেন্ট মার্টিন। কালের খবর

 

মোঃ জসিম উদ্দিন বিশেষ প্রতিনিধি, দৈনিক কালের খবর  : বাংলাদেশি পর্যটকদের ভ্রমণের অন্যতম আকর্ষণ দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে পর্যটন সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে অন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ।

জানাল, আগামী নভেম্বর মাসে প্রবাল দ্বীপটিতে ভ্রমণ করা গেলেও রাত্রিযাপন করতে পারবেন না পর্যটকরা। আর ডিসেম্বর ও জানুয়ারি মাসে মাত্র দুই হাজার জন রাত্রিযাপনের সুযোগ পাবেন। এছাড়া ফেব্রুয়ারি মাসে সেন্ট মার্টিনে পর্যটন পুরোপুরি বন্ধ থাকবে।
মঙ্গলবার (২২ অক্টোবর) অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের সভা শেষে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর জানান, পর্যটক সীমিত করার নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সীমিত করার পাশাপাশি ফেব্রুয়ারিতে কোনো পর্যটক সেন্টমার্টিনে যেতে পারবেন না। তখন পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। এছাড়া সেখানে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে।
কক্সবাজারের টেকনাফ থেকে নয় কিলোমিটার দক্ষিণে নাফ নদীর মোহনার কাছে বঙ্গোপসাগরে সেন্ট মার্টিন দ্বীপ অবস্থিত। প্রচুর নারিকেল পাওয়া যায় বলে চট্টগ্রাম অঞ্চলের মানুষের কাছে এটি নারিকেল জিঞ্জিরা নামেও পরিচিত। বর্তমানে সেন্ট মার্টিন দ্বীপে প্রায় দেড় লাখ নারিকেল গাছ আছে বলে গবেষণায় উঠে এসেছে।
অন্তর্বর্তী সরকারের নতুন এ সিদ্ধান্ত আসার আগে গত ৭ অক্টোবর সেন্ট মার্টিনের জীববৈচিত্র্য ও প্রাণ-প্রতিবেশের সুরক্ষায় সেখানে পর্যটক সীমিত করাসহ বেশকিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।
উপদেষ্টা রিজওয়ানা বলেছিলেন, পর্যটকের সংখ্যা সীমিত করা এবং দ্বীপে রাত্রিযাপন নিষিদ্ধসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়া হবে।
এই প্রবাল দ্বীপ আমাদের দেশে একটিই আছে, তাই একে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। সেন্ট মার্টিনকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঁচিয়ে রাখতে চাই। দ্বীপটিকে একটি কোলাহলমুক্ত এলাকা হিসেবে দেখতে চাই।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com