মঙ্গলবার, ২২ নভেম্বর ২০২২, ১১:৪৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মাঝে আনন্দ-উচ্ছাস আর প্রাণচাঞ্চল্য। কালের খবর খনি শিল্পে কর ন্যায্যতার দাবীতে মানববন্ধন ও সমাবেশ। কালের খবর টেকনাফের ইয়াবা ব্যবসায়ী ক্রিকেটার রাজু গ্রেফতার। কালের খবর মায়ের কিডনি নিয়ে বাঁচতে চায় ইসলামিক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। কালের খবর সীতাকুণ্ডে বন্ধুর হাতে বন্ধু খুন। কালের খবর চনপাড়ার ‘মাদক সম্রাট’ বজলু ৬ দিনের রিমান্ডে। কালের খবর শত কোটি টাকা ও সম্পদের মালিক সওজ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী তাপসী বিশ্বাস। কালের খবর জলবায়ু পরিবর্তন : গরিব দেশকে ক্ষতিপূরণ দিতে ঐতিহাসিক সমঝোতা। কালের খবর সাংবাদিক ও পুলিশ ভাই ভাই : ওসি মশিউর। কালের খবর নয়াপল্টনে বিএনপির প্রস্তুতি সভায় গিয়াসউদ্দিন দলের স্বার্থে যার যার কর্ম অনুযায়ী আমি যথাযথভাবে মূল্যায়ন করবো। কালের খবর
নওয়াপাড়া বন্দর সড়কে ১৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। কালের খবর

নওয়াপাড়া বন্দর সড়কে ১৮ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। কালের খবর

যশোর প্রতিনিধি, কালের খবর :

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়াকে প্রথম শ্রেণির নৌবন্দর হিসেবে ঘোষণা করা হলেও বন্দরের উন্নয়নে কোন কাজ করেনি বিআইডব্লিউটিএ। সরকারীভাবে ৯টি ঘাট ইজারা দিয়ে রাজস্ব আদায় করে থাকে। কিন্তু এর সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন এখানকার ব্যবসায়ীরা। বেশিরভাগ ঘাট ও সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

জানা গেছে, দুই-একটা পন্টুন ও জেটি ছাড়া কিছুই নেই এই বন্দরে। এছাড়া একটু বৃষ্টি হলেই পুরো বন্দর জুড়ে সৃষ্টি হয় জলাবদ্ধতা,কাদার গড়াগড়ি। ফলে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। নষ্ট হচ্ছে গাড়ির যন্ত্রাংশ। ভোগান্তিতে পড়েছেন বন্দরের ব্যবসায়ী, যানবাহনের শ্রমিক ও বন্দরে মালামাল বহনকারী প্রায় ২১ হাজার শ্রমিক।২০০৪ সালের মে মাসে নওয়াপাড়ার ভৈরব নদের তীরে গড়ে ওঠা বন্দরকে প্রথম শ্রেণির নৌ বন্দর হিসেবে গেজেটভুক্ত করে সরকার। কিন্তু ১৮ বছরেও প্রথম শ্রেণির নৌবন্দরটির তেমন কোন অবকাঠামোগত উন্নয়ন হয়নি। নানান দূর্ভোগ মাথায় নিয়েই বাণিজ্য কার্যক্রম চালিয়ে আসছেন ব্যবসায়ীরা।

নওয়াপাড়া নদী বন্দর ব্যবসা বাণিজ্যের দিক দিয়ে দেশের মধ্যে অন্যতম একটি বন্দর। বিশেষ করে যশোর অঞ্চলের জন্য এটি গুরুত্বপূর্ণ বন্দর। দেশ এবং বিদেশ থেকে বড় বড় জাহাজ, বার্জ, কার্গো ও ট্রলার নৌপথে সার, সিমেন্ট, কয়লা, বালুসহ বিভিন্ন ধরনের খাদ্যশষ্য নিয়ে নওয়াপাড়ার নৌবন্দরের ঘাটে আসে। এসব পণ্য নৌবন্দর থেকে সড়ক পথে দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে উত্তর অঞ্চলসহ সারা দেশে সরবরাহ হয়ে থাকে।

নওয়াপাড়া নদীবন্দরের উপ-পরিচালক মোহাঃ মাসুদ পারভেজ বলেন, নৌবন্দরের রাস্তাঘাটের উন্নয়নের জন্য বিভিন্ন সময়ে উর্দ্ধতন কর্মকর্তারা পরিদর্শন করেছেন। ইতোমধ্যে বন্দরের রাস্তা সংস্কারসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন মূলক কাজের জন্য প্রায় ৪৩০ কোটি টাকার একটি প্রকল্প পাশ হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com