শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে খিরা চাষে লাভবান কৃষক, খিরা যাচ্ছে সারাদেশে। কালের খবর তীব্র গরমে পথচারীদের সুপেয় পানি সরবরাহ করছে ফায়ার সার্ভিস। কালের খবর সাতক্ষীরার কালিগঞ্জে এন্টিবায়োটিক ব্যবহার করে পশুদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। কালের খবর সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর
সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত। কালের খবর

সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত। কালের খবর

নিজস্ব প্রতিবেদক, কালের খবর : প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের আয়োজনে জাতীয় প্রেসক্লাবের সামনে আজ ১৩ আগষ্ট ২০২২ইং সকাল ১১টায় সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা ও বাংলাদেশ চাষী সমিতির আহবায়ক কমরেড সুলতান আহমদ বিশ্বাসের সভাপতিত্বে,বাংলাদেশ কৃষক সভার সভাপতি এএএম ফয়েজ হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের সদস্য সচিব ও বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলম ও সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, জাতীয় কৃষক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান ফসি, বাংলাদেশ কিষাণী সভার নেত্রী আশা মণি,রেহেনা বেগম, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দলের নেতা বাবুল বিশ্বাস, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের সভাপতি লাভলী ইয়াসমিন, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক মরিয়ম আক্তার প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ ইউরিয়া সার ও জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি সরকারের একটি আত্মঘাতী সিদ্ধান্ত আখ্যায়িত করে বলেন, কৃষকদের সংকটের মধ্যে ফেলে দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। করোনাকালে কৃষক অভুতপূর্ব উৎপাদন করে দেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছে। অথচ ইউরিয়া সারের কেজিপ্রতি ৬ টাকা বৃদ্ধি করে কৃষকের মাথার উপর খড়গ স্থাপন করা হয়েছে। সারের অপ্রয়োজনীয় ব্যবহার রোধের খোঁড়া যুক্তিতে সারের মূল্য বৃদ্ধি সরকারের অপরিপক্ক সিদ্ধান্ত বলে নেতৃবৃন্দ অবিহিত করেন। অপরদিকে গত ৫ই আগষ্ট ২০২২ গভীর রাতে জনগণকে অন্ধকারে রেখে ডিজেলসহ জ্বালানী তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি করে কৃষকদের নাজুক অবস্থা হতে আরো নাজুক অবস্থায় ঠেলে দিয়েছে।

কৃষিতে সেচের উদ্দেশ্যে ব্যাপকভাবে ডিজেলের ব্যবহার হয়। তাই ডিজেলের মূল্যবৃদ্ধির সাথে সাথে সেচের খরচ বেড়ে যাবে। ফলে কৃষি উৎপাদন খরচও বেড়ে যাবে। জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি আরও আশংকাজনক উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, এর নেতিবাচক প্রভাব ব্যাপকভাবে পরিবহন খাতে পড়বে। ফলে পরিবহন খরচ বেড়ে গিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য আকাশচুম্বী হচ্ছে। গরীব, নিম্ন আয়ের মানুষ, মধ্যবৃত্ত শ্রেণীর মানুষ, শ্রমিক-কৃ্ষকের জীবন নির্বাহ দুর্বিসহ হয়ে পড়েছে।
বক্তারা সার ও তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হতে সরে আসার জন্য সরকারের প্রতি আহবান জানান।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com