মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
তাড়াশে আ’লীগ নেতার চাঁদাবাজির ভিডিও ভাইরাল করায় ছাত্রলীগনেতা বহিস্কার। কালের খবর দরিদ্র ও অসহায় মানুষের সেবা দেওয়ার চেষ্টা করছি – ইউএনও । কালের খবর চট্রগ্রামে বন্ধুর মোটরসাইকেল জিম্মি করে ১লাখ ২০ হাজার টাকা চাঁদা দাবি: গ্রেপ্তার ২। কালের খবর বোয়ালমারীতে ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রির হিড়িক! কালের খবর রাজস্ব আহরনে সবাই সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবে বলে আমি বিশ্বাস করি : প্রধানমন্ত্রী। কালের খবর খেলাধুলার মাধ্যমে আন্তর্জাতিক ভাবে পরিচিতি লাভ করা যায় – স্মৃতি। কালের খবর মুরাদনগরে চলছে ফসলি জমির মাটি কাটার মহা-উৎসব। কালের খবর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সুদের কারবারির হাতে ওষুধ ব্যবসায়ী খুন! কালের খবর প্রেসক্লাব বাসুন্দিয়ার (৫ম) প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত। কালের খবর সাংবাদিক শিমুল হত্যার ৬ বছর : শুরু হয়নি বিচারকার্য। কালের খবর
সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত। কালের খবর

সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত। কালের খবর

নিজস্ব প্রতিবেদক, কালের খবর : প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের আয়োজনে জাতীয় প্রেসক্লাবের সামনে আজ ১৩ আগষ্ট ২০২২ইং সকাল ১১টায় সার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা ও বাংলাদেশ চাষী সমিতির আহবায়ক কমরেড সুলতান আহমদ বিশ্বাসের সভাপতিত্বে,বাংলাদেশ কৃষক সভার সভাপতি এএএম ফয়েজ হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন প্রগতিশীল কৃষক সংগ্রাম পরিষদের সদস্য সচিব ও বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলম ও সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, জাতীয় কৃষক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান ফসি, বাংলাদেশ কিষাণী সভার নেত্রী আশা মণি,রেহেনা বেগম, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দলের নেতা বাবুল বিশ্বাস, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশনের সভাপতি লাভলী ইয়াসমিন, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক মরিয়ম আক্তার প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ ইউরিয়া সার ও জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি সরকারের একটি আত্মঘাতী সিদ্ধান্ত আখ্যায়িত করে বলেন, কৃষকদের সংকটের মধ্যে ফেলে দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। করোনাকালে কৃষক অভুতপূর্ব উৎপাদন করে দেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছে। অথচ ইউরিয়া সারের কেজিপ্রতি ৬ টাকা বৃদ্ধি করে কৃষকের মাথার উপর খড়গ স্থাপন করা হয়েছে। সারের অপ্রয়োজনীয় ব্যবহার রোধের খোঁড়া যুক্তিতে সারের মূল্য বৃদ্ধি সরকারের অপরিপক্ক সিদ্ধান্ত বলে নেতৃবৃন্দ অবিহিত করেন। অপরদিকে গত ৫ই আগষ্ট ২০২২ গভীর রাতে জনগণকে অন্ধকারে রেখে ডিজেলসহ জ্বালানী তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি করে কৃষকদের নাজুক অবস্থা হতে আরো নাজুক অবস্থায় ঠেলে দিয়েছে।

কৃষিতে সেচের উদ্দেশ্যে ব্যাপকভাবে ডিজেলের ব্যবহার হয়। তাই ডিজেলের মূল্যবৃদ্ধির সাথে সাথে সেচের খরচ বেড়ে যাবে। ফলে কৃষি উৎপাদন খরচও বেড়ে যাবে। জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি আরও আশংকাজনক উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, এর নেতিবাচক প্রভাব ব্যাপকভাবে পরিবহন খাতে পড়বে। ফলে পরিবহন খরচ বেড়ে গিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য আকাশচুম্বী হচ্ছে। গরীব, নিম্ন আয়ের মানুষ, মধ্যবৃত্ত শ্রেণীর মানুষ, শ্রমিক-কৃ্ষকের জীবন নির্বাহ দুর্বিসহ হয়ে পড়েছে।
বক্তারা সার ও তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হতে সরে আসার জন্য সরকারের প্রতি আহবান জানান।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com