শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মানিকগঞ্জে ব্যবসায়ীকে মারধর, দোকানপাট বন্ধ রেখে ব্যবসায়ীদের প্রতিবাদ। কালের খবর পুলিশ চাইলে সব পারে- দুই ঘন্টায় হারানো মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র উদ্ধার। কালের খবর সখীপুরে টিনের বেড়া কেটে দোকানের মালামাল লুট। কালের খবর অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে অনুষ্ঠান বর্জন সাংবাদিকদের। কালের খবর সিরাজগঞ্জে চলনবিলে শামুক-ঝিনুক নিধন করছে অসৎ ব‍্যবসায়ীরা। কালের খবর। মানিকগঞ্জের সিংগাইরে ইউপি চেয়ারম্যনের বিরুদ্ধে নারীকে ধর্ষন ও গর্ভপাত ঘটানোর অভিযোগ। কালের খবর বিরামপুরে মহা সড়ক ঢাকা মোড়ে পাথরবাহী ট্রাকের চাঁপায় ডিভাইডার ভেংঙ্গে যাতায়াতের দূর্ভোগ। কালের খবর বাঘারপাড়ায় ইসলামী ব্যাংক বাংলাদেশ এর (এজেন্ট ব্যাংক ) শাখার উদ্বোধন। কালের খবর রসে ভরা টস টসে ভিটামিন সি, যুক্ত পেয়ারার উপকারিতা। কালের খবর দালাল ছাড়া হালাল হয় না কিছুই। কালের খবর
শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই শিশু বাজেট চালু হয়েছে শিশু অধিদপ্তরও হবে : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। কালের খবর

শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই শিশু বাজেট চালু হয়েছে শিশু অধিদপ্তরও হবে : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। কালের খবর

নিজস্ব প্রতিবেদক, কালের খবর  :

পথশিশুসহ সকল শিশুর সুরক্ষায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে পৃথক শিশু অধিদপ্তর গঠনের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। তিনি বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই শিশু বাজেট চালু হয়েছে।

ইতোমধ্যে শিশু অধিকার সংক্রান্ত আইন ও নীতিমালা প্রণয়ন করা হয়েছে। ফলে শিশু অধিদপ্তর করার মতো সময়োপযোগী দাবিটি প্রধানমন্ত্রী পুরণ করবেন বলে আমরা আশা করতেই পারি।
শনিবার দুপুরে রাজধানীর শ্যামলীতে এসএস চিল্ডেন ভিলেজ অডিটরিয়ামে স্ট্রিট চিলড্রেন একটিভিস্টস নেটওয়ার্কস (স্ক্যান) আয়োজিত জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক পথশিশু দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জাহাঙ্গীর নাসির। স্ক্যান সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল উত্থাপিত মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন পথশিশু পুর্বাসন প্রকল্প পরিচালক ড. মো. আবুল হোসেন, দাতা সংস্থা কেএনএইচ জার্মানি’র কান্ট্রি কো-অর্ডিনেটর মারুফ রুমি মমতাজ, মানুষের জন্য ফাউণ্ডেশনের পাবলো নেরুদা প্রমূখ।

আলোচনায় ডেপুটি স্পিকার বলেন, পথশিশুদের সঠিক পরিসংখ্যান নিরুপন করে একটি প্রতিবেদন উপস্থাপন করলে তার ভিত্তিতে সরকার পথশিশুদের ভাগ্যন্নোয়নে অবশ্যই কাজ করবে। আর সেজন্য দরকার একটি শিশু বিষয়ক অধিদপ্তর।

যার মাধ্যমে একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে শিশুদের নিয়ে কাজ করা সহজ হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। উন্নত দেশের কাতারে পৌঁছানোর স্বার্থে পথশিশু ও প্রতিবন্ধী শিশুদেরও মূলধারায় সম্পৃক্ত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এবিষয়ে আন্তরিক। তবে সরকারের পাশাপাশি সকল সংস্থা ও সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে। সরকার-বেসরকারী সংস্থাগুলোকে সমন্বিত ভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

ফজলে রাব্বী মিয়া বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয়, তা সঠিকভাবে সময়মত শিশুদের কল্যাণে যাতে খরচ হয় সেজন্য নজরদারি বাড়াতে হবে। আন্ত:মন্ত্রণালয় সভার মাধ্যমে শিশু অধিকার সংক্রান্ত কাজগুলোকে ভাগ করে নিয়ে যথাযথ ভাবে তা বাস্তবায়ন করতে হবে। শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সেমিনার শেষে আন্তর্জাতিক পথশিশু দিবস উপলক্ষে স্ক্যান আয়োজিত চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এসময় প্রথমবারের মত সুবিধাবঞ্চিত পথশিশুদের বিশ্বকাপে অংশগ্রহণের জন্য নির্বাচিত শিশুদের সম্বর্ধনা দেওয়া হয়। সবশেষে শিশুরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com