শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর
রোববার ১০৭ উপজেলায় ভোট। কালের খবর

রোববার ১০৭ উপজেলায় ভোট। কালের খবর

কালের খবর রিপোর্ট :

চতুর্থ ধাপে দেশের ২২ জেলার ১০৭ উপজেলায় ভোটগ্রহণ রোববার। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। সহিংসতার আশঙ্কায় এ ধাপে ৪৯টি উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। অন্যান্য নির্বাচনী এলাকাগুলোতেও রয়েছে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যদের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স।

ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনী এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। প্রভাব বিস্তারের অভিযোগে তিন এমপিকে নির্বাচনী এলাকা ত্যাগ করতে বলা হয়েছে।

এ ধাপে ৮৮ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে না ১৫ উপজেলায়। এ ধাপের মধ্য দিয়ে আপাতত চার ধাপের ভোটগ্রহণ শেষ হচ্ছে। পঞ্চম ধাপের উপজেলা নির্বাচন রোজার ঈদের পর অনুষ্ঠিত হবে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে শনিবার ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ, টাঙ্গাইলের ঘাটাইল ও বরগুনার আমতলীতে প্রতিপক্ষের ওপর হামলা এবং নির্বাচনী অফিস ভাংচুরের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া কুমিল্লার তিতাসের ওসিকে অব্যাহতি দেয়া হয়েছে।

জানা গেছে, নির্বাচনী উপজেলাগুলোতে শনিবার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী মালামাল পাঠানো হয়েছে। ভোটের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। এখন অপেক্ষা ভোটগ্রহণের।

ইসির কর্মকর্তারা জানান, চতুর্থ ধাপের নির্বাচনে প্রভাব বিস্তার ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসিতে বেশ কিছু অভিযোগ ও তথ্য এসেছে। এর পরিপ্রেক্ষিতে এ ধাপে অন্তত ১০ এমপিকে নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয়েছে।

সর্বশেষ শনিবার তিনজন ও এর আগে সাতজনকে এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ ও কঠোর অবস্থানে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। ৪৯ উপজেলায় বাড়তি সতর্কতা হিসেবে ৪৮টিতে ১১১ প্লাটুন বিজিবি মোতায়েন ও ৪৮ প্লাটুন রিজার্ভ এবং একটি উপজেলায় র‌্যাবের ৪টি টিম মোতায়েন ও ১টি টিম রিজার্ভ অবস্থায় রাখা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করেছিল ইসি। এর মধ্যে আদালতের আদেশে চারটি ও ইসি দুটিসহ ৬টি উপজেলার ভোট স্থগিত করা হয়েছে।

অপরদিকে তৃতীয় ধাপের ৬টি উপজেলা স্থানান্তর করে এ ধাপে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আর ১৫টি উপজেলার সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হচ্ছে না। সব মিলিয়ে এ ধাপে ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ হচ্ছে। পটুয়াখালী সদর, কক্সবাজার সদর, বাগেরহাট সদর, ময়মনসিংহ সদর, মুন্সীগঞ্জ সদর ও ফেনী সদর- এ ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও জানা গেছে, চতুর্থ ধাপের ১০৭ উপজেলায় চেয়ারম্যান পদে ৩৫১, ভাইস চেয়ারম্যান ৫৩৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব উপজেলায় ভোটকেন্দ্র ৯ হাজার ৭৪০টি ও ভোটকক্ষ ৬৩ হাজার ৬৯৬টি। ভোটার রয়েছেন ২ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৭০৪ জন।

আদালতের আদেশে যে চারটি উপজেলা নির্বাচন স্থগিত করা হয়েছে সেগুলো হচ্ছে- খুলনার ডুমুরিয়া, ফেনীর ছাগলনাইয়া, ময়মনসিংহের ত্রিশাল ও কুমিল্লার বরুড়া। আর ইসি বন্ধ করেছে পিরোজপুরের মঠবাড়িয়া ও নোয়াখালীর কবিরহাট উপজেলা নির্বাচন।

এদিকে শনিবার আরও তিন এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি। তারা হলেন- ময়মনসিংহ-৯ আসনের আনোয়ারুল আবেদীন খান, যশোর-৪ আসনের রনজিত কুমার রায় ও নোয়াখালী-৪ আসনের মোহাম্মদ একরামুল করিম চৌধুরী।

দাউদকান্দি: কুমিল্লার তিতাস উপজেলায় নির্বাচনের একদিন আগে শনিবার নির্বাচন কমিশন সচিবালয়ের এক আদেশে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় তিতাস থানার ওসি সৈয়দ আহসানুল ইসলামকে।

ঘাটাইল (টাঙ্গাইল): শনিবার ভোরে ধলাপাড়ায় আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) চেয়ারম্যান প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ তুহিন আবদুল্লাহর ছেলে সৈয়দ এহসান আবদুল্লাহর গাড়িতে হামলা চালায় দুর্বৃত্তরা। এর প্রতিবাদে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে তার বিক্ষুব্ধ কর্মীরা।

পরে ঘাটাইল থানার ওসি মাকছুদুল আলমের আশ্বাসে সমর্থকরা অবরোধ তুলে নেন। এদিন দুপুরে আওয়ামী লীগের আরেক বিদ্রোহী প্রার্থী আনারস প্রতীকের মুহাম্মদ আরিফ হোসেনের সমর্থকদের ওপর হামলা হয়েছে। এতে তার ২ সমর্থক আহত হয়েছেন। তারা হলেন- পোড়াবাড়ি গ্রামের শরীফ মিয়ার ছেলে ফজলুল হক টিটু ও একই গ্রামের আবদুল লতিফের ছেলে শেখ সোহেল রানা। এদের ঘাটাইল থানা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভালুকা (ময়মনসিংহ): স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদের পক্ষে টাকা দিয়ে ভোট কেনার সময় ৪টি মোটরসাইকেলসহ উপজেলার ১০নং হবিরবাড়ি ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি অনিক তালুকদার ও তার ৩ সহযোগীকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। শনিবার সন্ধ্যায় হবিরবাড়ি ইউনিয়নের আমতলী এলাকা থেকে তাদের আটক করা হয়।

আমতলী (বরগুনা): সকাল ১০টার দিকে বাইনবুনিয়া গ্রামে আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট নুরুল ইসলাম ও তার সঙ্গীদের ওপর হামলা হয়েছে। এতে চেয়ারম্যানসহ ৪ জন আহত হয়েছেন। তাদের আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। হামলার প্রতিবাদে ইউপি চেয়ারম্যানদের উদ্যোগে আমতলী পৌর শহরে মৌন মিছিল হয়েছে। আমতলী থানার ওসি মো. আবুল বাশার বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে অভিযোগ পেলে আইনি ব্যাবস্থা নেয়া হবে।

আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া): শুক্রবার রাত সাড়ে ৭টায় আশুগঞ্জ উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী মো. আনিসুর রহমানের ভাই আবুল কালাম আজাদ সুমন ও মো. রফিক মোল্লার নেতৃত্বে ৫০-৬০ জন সোহাগপুর গ্রামের নৌকার অফিসে হামলা-ভাংচুর চালায় বলে অভিযোগ উঠেছে।

তবে আবুল কালাম আজাদ বলেন, নৌকার সমর্থকরা শুক্রবার সন্ধ্যায় আমাদের মিছিলে হামলা করে ৭-৮ জনকে গুরুতর আহত করে। এ ঘটনা ধামাচাপা দিতে পরিকল্পিতভাবে নিজেরাই নিজেদের অফিস ভাংচুর করে আমাদের ওপর দোষ চাপাচ্ছে।

অন্যদিকে আওয়ামী লীগ প্রার্থী মো. হানিফ মুন্সি বলেন, শুক্রবার রাতে আমার দুটি নির্বাচনী অফিস ভাংচুর করা হয়েছে। আমি আইনশৃঙ্খলা বাহিনীকে ভাংচুরের সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com