মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দোহারের পদ্মাপাড়ে মফস্বল সাংবাদিকদের মিলনমেলায় নতুন সাংবাদিক সংগঠন (বিএসসি)’র আত্মপ্রকাশ। কালের খবর বিএনপি ক্ষমতায় আসালে পাহাড়ে খেলাধুলাকে প্রাধান্য দেয়া হবে : ওয়াদুদ ভুঁইয়া। কালের খবর সীতাকুণ্ড সাব-রেজিস্ট্রারের অপসারণ দাবি, অন্যথায় কলম বিরতি। কালের খবর নবীনগরে ৫০০ পিছ ইয়াবাসহ ১জন গ্রেফতার। কালের খবর ডেমরার মাতুয়াইলে মা ও শিশু হাসপাতাল হবে ‘সুপার স্পেশালাইজড’ : উপদেষ্টা নূরজাহান বেগম। কালের খবর শেরপুরের ব্যবসায়ী জয়নাল আবেদীনের নাম ব্যবহার করে মিথ্যা সংবাদ প্রকাশ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন। কালের খবর লালন স্মরণোৎসবের সমাপনী ‘সত্য বল সুপথে চল, ওরে আমার মন’। কালের খবর নবীনগরে মৎস্য কর্মকর্তাদের ঘুষ-দুর্নীতি ও অর্থ আত্মসাতের প্রতিবাদে জেলেদের মানববন্ধন। কালের খবর শাহজাদপুরে প্রায় ১ কিলোমিটার মহাসড়ক রাস্তার বেহাল দশা। কালের খবর মুরাদনগরের সাবেক এমপি জাহাঙ্গীর আলমের নাতি সাবেক ছাত্রলীগ নেতা আল আমিন গ্ৰেফতার। কালের খবর
ডেমরার মাতুয়াইলে মা ও শিশু হাসপাতাল হবে ‘সুপার স্পেশালাইজড’ : উপদেষ্টা নূরজাহান বেগম। কালের খবর

ডেমরার মাতুয়াইলে মা ও শিশু হাসপাতাল হবে ‘সুপার স্পেশালাইজড’ : উপদেষ্টা নূরজাহান বেগম। কালের খবর

 

।। এম আই ফারুক আহমেদ, কালের খবর ।। 

রাজধানীর ডেমরার মাতুয়াইলে মাতৃ ও শিশু স্বাস্থ‌্য ইনস্টিটিউট হাসপাতালকে (আইসিএমএইচ) সুপার স্পেশালাইজড হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা নূরজাহান বেগম।

তিনি বলেন, প্রায় দুই দশক ধরে ঢাকা দক্ষিণের ডেমরার মাতুয়াইলে মা ও শিশুর স্বাস্থ্যসেবা দিয়ে আসছে শিশু ও মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউট; যা অর্জন করে নিয়েছে ডেমরা-মাতুয়াইলসহ আশপাশের নিম্নআয়ের মানুষের আস্থা। আমরা চাই মা ও শিশুর স্বাস্থ্যসেবায় প্রতিষ্ঠানটি একটি সুপার স্পেশালাইজড হাসপাতাল হিসেবে গড়ে উঠুক।

রোববার মাতুয়াইল আইসিএমএইচে শিশু চক্ষুসেবা কেন্দ্র, আরইটি ক্যাম মেশিন ফর রেটিনোপ্যাথি ও প্রিম্যাচুরিটি (আরওপি) স্ক্রিনিং এবং জাতীয় অধ্যাপক ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক এমকিউকে তালুকদারের নামে একটি লাইব্রেরি উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে উপদেষ্টা এসব কথা বলেন।

নূরজাহান বেগম বলেন, আইসিএমএইচ এ এলাকার মানুষের একটা ভরসার প্রতীক হয়ে উঠেছে। আমরা প্রতিষ্ঠানটির আরও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। আমরা চাই প্রতিষ্ঠানটি আরও মানসমৃদ্ধ হোক, মা ও শিশুরা যেন এই প্রতিষ্ঠানে এসে সর্বাধুনিক সেবা নিয়ে যেতে পারে। এই হাসপাতালের যতগুলো সমস্যার কথা তুলে ধরা হয়েছে, আমরা আমাদের অবস্থান থেকে সেগুলোর সমাধানে সর্বোচ্চ চেষ্টা করব।

এ সময় স্বাস্থ্যশিক্ষা ও পরিবারকল্যাণ সচিব ডা. মো. সারওয়ার বারী বলেন, এ হাসপাতালকে এগিয়ে নিতে আপনারা আমাদের জানান কী কী করা উচিত। আমাদের মন্ত্রণালয় সবসময় এই প্রতিষ্ঠানের সঙ্গে ছিল, থাকবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব রনজিত কুমার সরকার বলেন, মা ও শিশু স্বাস্থ্যসেবার জন্য এ প্রতিষ্ঠান অত্যন্ত সুপরিচিত। এখানে শিশু চক্ষুসেবা কেন্দ্র, আরইটি ক্যাম মেশিন ফর রেটিনোপ্যাথি ও প্রিম্যাচুরিটি (আরওপি) স্ক্রিনিং এবং এমকিউকে তালুকদারের নামে একটি লাইব্রেরি চালু হচ্ছে, যা খুবই আনন্দের।

অনুষ্ঠা‌নে সভাপ‌তির বক্ত‌ব্যে হাসপাতাল‌টির নির্বাহী প‌রিচালক (ভারপ্রাপ্ত) ডা. ম‌জিবুর রহমান বেশ কিছু দাবি দাওয়া তু‌লে ধরেন। তি‌নি মা ও শিশু‌দের ভরসাস্থল মাতুয়াইল মাতৃ স্বাস্থ‌্য ইন‌স্টি‌টিউট ও হাসপাতালটি (আইসিএম) সুপার স্পেশালাইজড হাসপাতা‌ল হি‌সে‌বে গ‌ড়ে তোলার প্রত্যাশা ব্যক্ত করেন।

তিনি বলেন, দিন দিন রোগীর চাপ বাড়ায় বর্তমান অবকাঠা‌মো‌টি‌কে অন্তত দশতলা করা প্রয়োজন। আগামীতে প্রতিষ্ঠান‌টি‌কে তিনি জাতীয় অধ‌্যাপক ডা. এম‌ কিউ কে তালুকদ‌ার শিশু ও মাতৃস্বাস্থ‌্য ইন‌স্টিটিউট হাসপাতাল নামকরণ কর‌ারও প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠা‌নে আইসিএমের প্রতিষ্ঠাতা প‌রিচালক ও জাতীয় অধ‌্যাপক ডা. এম‌ কিউ কে তালুকদার‌কে সংবর্ধনা দেওয়া হয়। তি‌নি সবাইকে ধন‌্যবাদ জানি‌য়ে ব‌লেন, ডা. ম‌জিবুরের মতো নিষ্ঠাবান ও দক্ষ চি‌কিৎসক‌কে নির্বাহী পরিচালকের দা‌য়িত্ব দি‌লে এই প্রতিষ্ঠান আরও এগি‌য়ে‌ নিয়ে যেতে পারবেন। তিনি সংশ্লিষ্ট প্রশাসনকে এ বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনার আহবান জানান।

অনুষ্ঠানে মা ও শিশু স্বাস্থ্য খাতের বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com