শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
পাটুরিয়া ঘাটে তিন কিলোমিটার দীর্ঘ যানজট : চরম দুর্ভোগে চালক ও যাত্রীরা। কালের খবর

পাটুরিয়া ঘাটে তিন কিলোমিটার দীর্ঘ যানজট : চরম দুর্ভোগে চালক ও যাত্রীরা। কালের খবর

 

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি, কালের খবর : আসন্ন ঈদে ঘরমুখী মানুষ ও যানবাহনের বাড়তি চাপ সামলাতে ইতিমধ্যে পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুটে চারটি ফেরি যুক্ত করা হয়েছে। তবু অতিরিক্ত যানবাহনের চাপে  শুক্রবার দুপুরের পর পাটুরিয়া ঘাট এলাকা থেকে নবগ্রাম পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাকসহ সাত শতাধিক যানবাহন পারের অপেক্ষায় রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে চালক ও যাত্রীরা।

ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, শিমুলিয়া- কাঁঠালবাড়ী নৌরুটে নাব্যতা সংকট না কাটায় ওই রুটের বিকল্প পথ হিসেবে যানবাহনের বাড়তি চাপ এই ঘাটে পড়েছে। এ ছাড়া  শুক্রবার ঈদের ছুটি শুরু হওয়ায় দুপুরের পর থেকেই যাত্রীবাহী বাস, মিনিবাস, প্রাইভেট কারসহ পণ্যবাহী ট্রাকের চাপ বৃদ্ধি পায়। এদিকে এ নৌরুটে তিনটি রো রো ও একটি কে-টাইপের ফেরি যুক্ত করা হলেও যানবাহনের অতিরিক্ত চাপের কারণে যানবাহন পারাপারে হিমশিম খেতে হচ্ছে।

পাটুরিয়ায় চারটি ঘাটের সব কয়টি পকেট সচল রয়েছে। এ রুটে ফেরি সংকট না থাকলেও স্রোতের কারণে ফেরি চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। এ ছাড়া প্রতি ট্রিপে ফেরির স্বাভাবিক সময়ের থেকে ২০-২৫ মিনিট সময় বেশি লাগছে। এ কারণে ট্রিপ সংখ্যাও কমে গেছে।

বিআইডাব্লিউটিসি’র পাটুরিয়া ঘাট ব্যবস্থাপক মো. সালাউদ্দিন কালের খবরকে  বলেন, পদ্মায় প্রবল স্রোতের বিপরীতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। শিমুলিয়া- কাঁঠালবাড়ী নৌরুটের ফেরি সীমিত আকারে চলাচলের কারণে ওই রুটের যানবাহনের বাড়তি চাপ এবং ঈদের ছুটি শুরু হওয়ায়  শুক্রবার দুপুরের পর থেকে যানবাহনের অতিরিক্ত চাপ থাকে। ফলে পাটুরিয়া ঘাটে বাস- ট্রাক, প্রাইভেট কার মিলে সাত শতাধিক যানবাহন পারের অপেক্ষায়। তবে অগ্রধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাসগুলো আগে পার করা হচ্ছে। এ নৌরুটে ছোট-বড় ২০টি ফেরি চলাচল করছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডাব্লিউটিসি)-এর মহাব্যবস্থাপক (বাণিজ্য) এস এম আশিকুর দেওয়ান কালের খবরকে   বলেন, ইতিমধ্যে ঈদের ছুটি শুরু হওয়ায় পাটুরিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপে দীর্ঘ জট সৃষ্টি হয়েছে। তবে যানবাহন ও যাত্রী নির্বিঘ্নে পারাপারের জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে।

ঢাকা থেকে রাজবাড়ীগামী সাকুরা পরিবহনের রাবেয়া বেগম (৬০) নামের এক যাত্রী কালের খবরকে  বলেন, ‘ঈদের ছুটিতে গ্রামের বাড়ির যাচ্ছি। কিন্তু ঘাটে এসে তিন ঘণ্ঠা ধরে বসে আছি, কখন যে ফেরিতে উঠবো বলতে পারছি না। প্রচণ্ড গরমে অস্বস্তির মধ্য পড়েছি। ‘

ঢাকা থেকে শিশুখাদ্য বোঝাই করে খুলনাগামী এক ট্রাকচালক ক্ষোভের সঙ্গে এই প্রতিবেদককে বলেন, ‘দুর্ভোগের আরেক নাম পাটুরিয়া ঘাট। ঈদের তিন দিন আগে ট্রাক চলতে দেবে না। এখন আবার ছয় ঘণ্টা ধরে ঘাটে বসে আছি। কখন ফেরিতে উঠব বলতে পারেছি না। আমরা ট্রাক ড্রাইভার বলে কি মানুষ না? আমরা এ চরম দুর্ভোগ থেকে মুক্তি চাই। ‘

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com