শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:৩৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি !! ফেসবুকে আপনার তথ্য চুরি হলো নাকি? জেনে নিন এখনই

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি !! ফেসবুকে আপনার তথ্য চুরি হলো নাকি? জেনে নিন এখনই

 

 

 

 

কালের খবর ডেস্ক :
তথ্য চুরির ঘটনা নিয়ে নিদারুণ ঝক্কিতে পড়েছে ফেসবুক। গত মাস থেকে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার ঘটনা ফাঁস হওয়ার পর মার্ক জাকারবার্গ ক্ষমাও চেয়েছেন।

ইউএস কংগ্রেসের সামনেও দাঁড়াতে হয়েছে ফেসবুক ইউও-কে। ফেসবুক ইতিমধ্যে জানিয়েছে যে ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য চুরি গেছে।
এর আগে ধারণা করা হয়েছিল ৫০ মিলিয়ন মানুষের গোপনীয়তা খোয়া গেছে। কিন্তু এখন দেখা যাচ্ছে সংখ্যাটা অনেক বড়। দুশ্চিন্তার বিষয় হলো এর মধ্যে ৫ লাখ ব্যবহারকারীই ভারত-ভিত্তিক চবাজারে। আর এ বাজারে আমরাও আছি।

অবশেষে এই জায়ান্ট সোশাল মিডিয়া জানায়, ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যে সকল ব্যবহারকারীর তথ্য শেয়ার হয়ে গেছে, তাদের নোটিফিকেশনের মাধ্যমে জানান দেওয়া হবে। তবে ফেসবুক একটি টুল রিলিজ করেছে। ওটার ব্যবহারে জানতে পারবেন গোপনীয়তা হরণ হয়েছে এমন মানুষের তালিকায় আপনিও আছেন কি না?

এখন ক্যামব্রিজ অ্যানালিটিকার সঙ্গে শেয়ার করা তথ্য আপনিও আছেন কিনা তা জানতে ‘ফেসবুক হেল্প সেন্টার পেজ’-এ যেতে হবে।

আপনি এই লিঙ্কে ক্লিক করুন

সেখানে একটি অপশন দেওয়া হয়েছে। তাতে লেখা ‘হাও ক্যান আই টেল ইফ মাই ইনফো ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা?’ আর সেই পেজেই গোটা তথ্য তুলে ধরা হয়েছে।
সেখানে একটি বক্স আছে যার শিরোনাম ‘ওয়াজ মাই ইনফরমেশন শেয়ারড?’ সেখানেই জবাব মিলবে। যদি আপনার তথ্য চুরি না যায় তাহলে ফলাফলটা আসবে- নেইদার ইউ নর ইওর ফ্রেন্ডস হ্যাভ লগড ইনটু “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”। অ্যাজ আ রেজাল্ট ইট ডাজন্ট অ্যাপিয়ার ইওর ফেসবুক ইনফরমেশন ওয়াজ শেয়ারড উইথ ক্যামব্রিজ অ্যানালিটিকা বাই “দিস ইজ ইওর ডিজিটাল লাইফ”।

আর যদি তথ্য চুরি যায় তাহলে লেখা থাকবে- দিস ইজ ইওর ডিজিটাল লাইফ অ্যাপ, সাম অব ইওর ডেটা উড অলসো হ্যাভ বিন ইমপ্রোপারলি শেয়ারড ইউথ ক্যামব্রিজ অ্যানালিটিকা। তবে আপনার ঠিক কোন বন্ধুটির তথ্য চুরি গেছে তা বলা হবে না। যারা আক্রান্ত হয়েছেন কিংবা হননি তারা আরেকটি পেজের মাধ্যমে নিজেদের তথ্য চেক এবং আপডেট করে নিতে পারবেন।

গত সপ্তাহেই ফেসবুক কোনো প্রচারণা ছাড়াই একটি টুল দিয়েছে যার মাধ্যমে অনেকগুলো অ্যাপ একবারে মুছে ফেলা যাবে। এর মাধ্যমে থার্ড-পার্টি অ্যাপগুলোকে বিদায় জানাতে পারবেন, যার মাধ্যমে তথ্য চুরির শঙ্কা বাড়তে পারে।

দৈনিক কালের খবর  /১১/৪/১৮

সূত্র : গেজেটস

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com