মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যুবদের নেতৃত্বে সঠিক কর্মপরিকল্পনা গ্রহনের ফলে , সমাজে সহিংসতা নিরসন ও শান্তি স্থাপন হতে পারে। কালের খবর কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর সাতক্ষীরায় দাবিকৃত চাঁদা না পেয়ে ইয়াছিন আলীকে কুপিয়ে জখম। কালের খবর সাতক্ষীরার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল। কালের খবর শাহজাহান আবদালীর সংক্ষিপ্ত পরিচিতি। কালের খবর নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়। কালের খবর মাটিরাঙ্গার অপরাধ আখড়া রাজধানীর অভিজাত এলাকায় ( QD’S ) সিসা লাউঞ্জের নামে চলছে ব্ল্যাকমেইলসহ মাদক বাণিজ্য। কালের খবর
যশোরে উদ্বেগজনক ভাবে বাড়ছে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা। কালের খবর

যশোরে উদ্বেগজনক ভাবে বাড়ছে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা। কালের খবর

যশোর প্রতিনিধি, কালের খবর :

যশোরে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে মরণব্যাধি এইচআইভি (HIV) ভাইরাসে আক্রান্ত এইডস্ রোগীর সংখ্যা। চলতি বছরের আগস্টে চার জনের শরীরে এইডসের জীবাণু পাওয়া যায়।
এদিকে, চলতি মাস সেপ্টেম্বরের প্রথম চার দিনে চার জনের শরীরে এইচআইভি জীবাণু শনাক্ত হয়েছে। অর্থাৎ গত ৩৫ দিনে জেলায় মোট আট জনের শরীরে এইচআইভি ভাইরাস শনাক্ত হয়েছে। এ সকল রোগীদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের এইচআইভি- এইডস পরীক্ষা কেন্দ্র (এইচটিসি) সেন্টারে পরীক্ষা করা হয়েছে। যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেন।

বিশেষজ্ঞদের মতে , গত ২০ বছরের ইতিহাসে এ জেলায় এত অল্প সময়ের ব্যবধানে এত সংখ্যক এইডস্ রোগী শনাক্ত হয়নি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের এইচটিসি সেন্টারে গত ২০২০ সালের ২৩শে ফেব্রুয়ারী থেকে এইচআইভি টেস্ট শুরু হয়। সে সময় থেকে চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত মোট ২ হাজার ৯৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।চলতি বছরের গত পহেলা সেপ্টেম্বর থেকে চার দিনে ৩০ জনের এইডস পরীক্ষা করা হয়। এর ভেতর চার জনের শরীরে এইডসের জীবাণু শনাক্ত হয় এবং আগস্ট মাসেও ১৩২ জনের নমুনা পরীক্ষা করে চার জনের শরীরে এইচআইভি ভাইরাসেরর অস্তিত্ব পাওয়া যায়। এখন পর্যন্ত গোটা জেলায় এইডস্ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জন।
হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের গত ৬ সেপ্টেম্বর ৩০ জনের রক্ত পরীক্ষা করে তিন জনের শরীরে এইডস শনাক্ত হয় এবং ৪ সেপ্টেম্বর একজনের শরীরে এইডস্ শনাক্ত হয়। পরের দিন ৫ সেপ্টেম্বর পাঁচ জনকে পরীক্ষা করা হলে তাদের শরীরে এইডস ভাইরাসের সন্ধান মেলেনি।

এর আগে গত আগস্ট মাস জুড়ে ১৩২ জনের রক্ত পরীক্ষা করা হয়। এর ভেতরও চার জনের শরীরে এইচআইভি- এইডসের জীবাণু পাওয়া গিয়েছিল।

যশোর ২৫০শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আক্তারুজ্জামান বলেন, এইডস আক্রান্তের সংখ্যা যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা জনসাধারণের জন্যে একটি সতর্ক বার্তা বা অ্যালার্ম। আক্রান্তদের অনেকেই ভারত এবং বাংলাদেশ বসবাস করেন।
যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, ‘উদ্বেগজনক হারে বাড়ছে যশোরের এইডস রোগীর সংখ্যা। গত ৩৫ দিনে যশোরের ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে। তারা সবাই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com