বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যৌথ বাহিনীর অভিযান: থানচি-রুমা-রোয়াংছড়ি ভ্রমণে বারণ সাতক্ষীরার দেবহাটায় ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি সহ আহত পাঁচ। কালের খবর সাপাহারে রাতের অন্ধকারে ফলন্ত আম গাছ কাটল দূর্বৃত্তরা। কালের খবর বাঘারপাড়ায় হাঙ্গার প্রজেক্টের সামাজিক সম্প্রীতি কমিটির সাথে উপজেলা নির্বাহী অফিসার’র মতবিনিময়। কালের খবর রায়পুরায় মরহুম ডাঃরোস্তাম আলীর ২৭ তম মৃত্যুবার্ষিকীতে ইফতার ও দোয়া মাহফিল। কালের খবর ভাতৃত্ববোধ সুদৃঢ় করতে রায়পুরাতে দোয়া ও ইফতার। কালের খবর রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের ইফতার মাহফিলে প্রবাসীদের মিলন মেলা। কালের খবর ঢাকা প্রেস ক্লাবের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে গুনীজনদের আলোচনা সভা সম্পন্ন। কালের খবর আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন। কালের খবর সাতক্ষীরার সুন্দরবন রেঞ্জে ২৪ জন হরিন শিকারীর আত্মসমর্পণ। কালের খবর
ডেমরায় রাতে অন্ধকার দিনে জ্বলছে সড়কবাতি, উদাসীন কর্তৃপক্ষ

ডেমরায় রাতে অন্ধকার দিনে জ্বলছে সড়কবাতি, উদাসীন কর্তৃপক্ষ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ডেমরা এলাকায় রাতে না জ্বললেও দিনে জ্বলছে সড়কবাতি। বৃহস্পতিবার তোলা-ছবি- দিনকাল
এম আই ফারুক, ডেমরা (ঢাকা)

রাজধানীর ডেমরায় দিনে জ্বলছে সড়কবাতি কিন্তু রাতে বন্ধ থাকছে। এমন দৃশ্য চোখে পড়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নতুন ওয়ার্ডগুলোতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি না থাকায় এ অব্যবস্থাপনা দিন দিন বেড়েই চলেছে। যেখানে সরকার বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার ঘোষণা দিয়েছে, সেখানে ডেমরা ও আশপাশের এলাকায় যেন সড়কবাতি জ্বলা-নেভার খেলা চলছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সড়কবাতি নিয়ে ভোগান্তি ও বিড়ম্বনা প্রতিনিয়ত বাড়ছে। ওয়ার্ডগুলোতে একের পর এক নষ্ট হয়ে যাচ্ছে বাতিগুলো। কোথাও রাত ১২টার পরেই সড়কবাতির আলো কমতে থাকে, কোথাও আবার বাতিই জ্বলে না। কোথাও কোথাও আবার দিনের বেলাতেও জ্বলে থাকে সড়কবাতি।

সরেজমিন দেখা যায়, ডেমরা থানা এলাকায় ডিএসসিসির প্রায় প্রতিটি ওয়ার্ডেই প্রতিনিয়ত সড়কবাতির সার্ভিসে সমস্যা হচ্ছে। বিচ্ছিন্নভাবে প্রতিটি ওয়ার্ডেই প্রতিদিন একের পর এক সড়কবাতি নিভে যাচ্ছে। কিছু এলাকায় দিনের বেলাতেও সড়কবাতি জ্বলে থাকে। কোথাও আবার নিভু নিভু করে। কোনো কোনো এলাকায় আবার জ্বলেই না।

ডিএসসিসির ৬৬ নম্বর ওয়ার্ডের বামৈল পূর্বপাড়া এলাকায় গত দুই মাস ধরে দিনের বেলায় অন্তত ২০টি খুঁটিতে সড়কবাতি জ্বলে থাকে। তাছাড়া ওই ওয়ার্ডের ডগাইর, হাজী বাদশা মিয়া রোড, ভুট্টু চত্বর হতে মিলন চত্বর, বাঁশেরপুল, ফার্মের মোড়, কোদালদোয়াসহ প্রতিটি এলাকাতেই সড়কবাতি নষ্ট রয়েছে, যা পর্যায়ক্রমে অভিযোগের ভিত্তিতে ঠিক করা হচ্ছে। এ ক্ষেত্রে এক থেকে সাত দিন বাতি বন্ধ থাকে।

সরেজমিন আরও দেখা গেছে, ডিএসসিসির ৬৪নং ওয়ার্ডের মান্নান স্কুলসংলগ্ন সড়ক বাতিগুলো দিনের বেলা জ্বলে থাকে। একই ওয়ার্ডের বাঁশেরপুল, নূরমহলের গলি দিয়ে দক্ষিণের এলাকায়, কোনাপাড়া আব্দুল বারিক মজুমদার (কেন্দ্রীয় জামে মসজিদ) রোডের বাতিগুলো কিছুক্ষণ জ্বলে আবার কিছুক্ষণ বন্ধ থাকে। ৬৫নং ওয়ার্ড মাতুয়াইল মুসলিম নগর শহিদ অলি রোডে কিছু বাতি গত প্রায় দুই মাস ধরে জ্বলছে না। ৬৭নং ওয়ার্ডের তালেব আলি মসজিদ রোড ও লালশাহ মাজার এলাকার বেশ কিছু সড়কবাতি প্রায়ই বন্ধ থাকে বা নষ্ট হয়ে গেছে।

যেগুলো কেউ ঠিক করতে আসে না বা এলেও অনেক দিন পর। ৬৯নং ওয়ার্ডের কামারগোপ ৪নং গেট এলাকায় সড়কে কয়েকটি বাতি নিভে আছে। ৭০নং ওয়ার্ডের ধিৎপুর, নলছাটা, ঠুলঠুলিয়া, তাম্বুরাবাদ, কায়েতপাড়া, মেন্দিপুর, শুন্নাটেংরা ও পাইটিসহ প্রত্যন্ত এলাকাগুলোতে সড়কবাতি বিচ্ছিন্নভাবে নষ্ট হয়ে আছে। এদিকে ডেমরা-রামপুরা সড়কের আমুলিয়া মেন্দিপুর থেকে মোস্তমাঝির মোড় পর্যন্ত আবার দিনের বেলা সব বাতি জ্বলে থাকে। এসব বাতি দ্রুত মেরামত হয় না, হলেও আবার পরক্ষণেই নষ্ট হয়ে যায় বা জ্বলেই থাকে।

বামৈল পূর্বপাড়া এলাকার বাসিন্দা নাসির মেম্বার বলেন, বেশ কয়েক দফায় সড়কবাতির সমস্যার কথা জানালেও কোনো কাজ হচ্ছে না। এখানে ২৪ ঘণ্টাই বাতি জ্বলে, কোথাও আবার জ্বলে না।

কোনাপাড়া এলাকার বাসিন্দা শফিকুল ইসলাম বলেন, প্রায়ই দেখি দিনে বাতি জ্বলে, আর রাতে অন্ধকার, রাস্তায় চলাই যায় না। সারাজীবন দেখেছি রাতে বাতি জ্বলে আর দিনে বন্ধ থাকে, কিন্তু আমাদের এলাকায় কোনো কোনো স্থানে সারা দিনই বাতি জ্বলে। আবার কোনো কোনো স্থানে রাতেও জ্বলে না।

এ বিষয়ে ডিএসসিসির ৬৮, ৬৯ ও ৭০নং ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিন, সালাহ উদ্দিন আহম্মেদ ও আতিকুর রহমান আতিক জানান, ডেমরায় সড়কবাতি সার্ভিসের ক্ষেত্রে স্থায়ী লোকবল নেই। ওয়ার্ড কার্যালয় থেকে সার্ভার রুমে ফোন করলে সংশ্লিষ্ট ব্যক্তিরা এসে তাদের মই দিয়ে খুঁটির বন্ধ বাতি চালু করে সময় নিয়ে।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল ৮ আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, দিনের বেলা সড়কবাতি জ্বলে থাকার বিষয়ে এখন থেকে ব্যবস্থা নেব। সড়কবাতি মেরামতে ডিএসসিসির কাজ চলছে। তবে ওয়ার্ড পর্যায়ে স্থায়ীভাবে লোক নিয়োগের বিষয়টি ও চাহিদার বাতিগুলো নিয়ে কর্তৃপক্ষ যথাসময়ে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করবে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com