শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরার কালিগঞ্জে এন্টিবায়োটিক ব্যবহার করে পশুদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। কালের খবর সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর
নাসু বাহিনী ও আনসারদের অত্যাচার থেকে রেহাই পেতে নির্যাতিতরা মানববন্ধন করেছে

নাসু বাহিনী ও আনসারদের অত্যাচার থেকে রেহাই পেতে নির্যাতিতরা মানববন্ধন করেছে

কালের খবর ডেস্ক : হীরাঝিল বসুমতী আবাসিক প্রকল্পের কর্ণধার নাসির উদ্দিন নাসু এবং আনসার ক্যাম্পের বিরুদ্ধে জেগে উঠেছে রাজধানীর ভাটারার নির্যাতিত মানুষরা। নাসু সেখানে যে প্রকল্প গড়ে তুলেছেন, তার সবটুকুই জবর-দখল করা।

জমি হারানো বাসিন্দারা ফিরে পেতে চায় তাদের শেষ সম্বলটুকু। জবরদখল এবং ভয়ভীতি দেখানোর জন্য নাসু ইতিমধ্যে সেখানে নিজস্ব বাহিনী (মাস্তান) এবং আনসার বাহিনীকে ব্যবহার করছে। সেখানে গড়ে উঠেছে একটি অস্থায়ী আনসার ক্যাম্পও। তাদের লেলিয়ে দেয়া হচ্ছে সাধারণ মানুষের বিরুদ্ধে। নাসুর নিজস্ব বাহিনী ও আনসারদের অত্যাচার থেকে রেহাই পেতে  রবিবার সকালে ভাটারায় একটি মানববন্ধন করেছে নির্যাতিত মানুষরা।
ভাটারা মৌজার ছোলমাইদ এলাকাবাসীরা ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত জমি রক্ষার কমিটির ব্যানারে মানববন্ধনটি করা হয়। বসুমতি আবাসিক প্রকল্পের সামনে শান্তিপূর্ণ ওই মানববন্ধনে অংশ নেন কয়েক হাজার মানুষ।
এলাকাবাসী বলছেন, পৈতৃক ওয়ারিশসূত্রে পাওয়া জড়ি তারা বহুবছর ধরে ভোগ দখল করে আসছিলেন। সম্প্রতি তাদের এই জমি কেড়ে নিয়েছে হীরাঝিল বসুমতী আবাসিক প্রকল্পের চেয়ারম্যান।

ফসলি জমিতে আনসার বাহিনী ক্যাম্প বসানো হয়েছে। বৈধ কাগজপত্র থাকলেও তারা নিজের জমির দখল পাচ্ছেন না।
ভাটারা মৌজার ছোলমাইদ এলাকাবাসীর ক্ষতিগ্রস্ত ও নির্যাতিত জমি রক্ষার কমিটির আহ্বায়ক আলহাজ্ব নজরুল ইসলাম ঢালীর নেতৃত্বে মানববন্ধনে অংশ নেন কমিটির যুগ্ম আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান ঢালী, আতাউর রহমান ঢালী, হাজী মোশারফ হোসেন খন্দকার, দেলোয়ার হোসেন, মো. সিরাজ, মো. আতাউর রহমান মাতবর, মো. রুহুল আমীন, মো. আসাদুজ্জামান, মো. দিলু খন্দকার ও গোলাম মোস্তফা।
কমিটির যুগ্ম আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান বলেন, আমরা আমাদের জমি ফিরে পেতে চাই। তারা (নাসির উদ্দিন নাসু) কোনো জমি ক্রয় করেনি। কেন তারা আনসার বাহিনী নিয়ে এলাকাবাসীর ওপর নির্যাতন করতেছে, আমাদের গুলি করার ভয় দেখাইতেছে?
আহ্বায়ক আলহাজ্ব নজরুল ইসলাম ঢালী বলেন, প্রধানমন্ত্রীর কাছে আবেদন যাতে আমরা আমাদের জমি ফিরে পাই। আমাদের জমিতে আমরা আসতে পারছি না। আনসার বাহিনী দিয়ে নির্যাতন করা হচ্ছে।
মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য মো. শফিকুল ইসলাম ঢালী, মো. সিরাজ ঢালী, আনোয়ার হোসেন, মোক্তার হোসেন, আশবুর রহমান, মো. মিলন, মো. ফারুক, মো. মাসুম, মাহাবুবুর রহমান ও রফিকুল ইসলাম। এছাড়াও জমি হারোনো কয়েক শ’ ভুক্তভোগী তাদের জমির মূল কাগজ ও দলিলাদি নিয়ে মানববন্ধনে অংশ নেন।
মানবন্ধনে বক্তারা বলেন, হীরাঝিল বসুমতী আবাসিক প্রকল্পের নামে নাসির উদ্দিন নাসু শতাধিক বিঘা জমি জোর করে দখল করে রেখেছে। এই প্রকল্পে নাসুর এক শতাংশ জমিও নেই। এখর জবর দখল করা জমিতে নাসু স্থাপন করেছে আনসার ক্যাম্প। ওই প্রকল্পে অদি জমির মালিকরা ঢুকতে চাইলেও আনসার ও নাসুর ভাড়াটিয়া মাস্তানদের নির্যাতনের শিকার হতে হয়। ওই নির্যাতনের হাত থেকে নারী, পুরুষ এমনকি বৃদ্ধ মানুষও রেহায় পায় না। নাসুর এই নির্যাতনের হাত থেকে রেহায় চান তারা, ফিরে চান বাপ-দাদার পৈতৃক সম্পত্তি। আমাদের পিঠ এখন দেয়ালে ঠেকেছে। শাান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে কোনো সমাধান না আসলে, আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।

কলের খবর /১১ ফেব্রুয়ারি, ২০১৮

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com