শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সখীপুরে নাশকতা চেষ্টা মামলায় বিএনপির ৪ নেতা গ্রেপ্তার। কালের খবর সখীপুরে ফাঁসিতে ঝুঁলে যুবকের আত্মহত্যা। কালের খবর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নোমানী, সম্পাদক সোহেল। কালের খবর রবীন্দ্র কাছারি বাড়িই হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি চর্চার অনন্য ক্ষেত্র- সংস্কৃতি প্রতিমন্ত্রী। কালের খবর ভোলার ভূমিহীন নেত্রী বকুলকে কুপিয়ে নৃশংস হত্যা ও বড় বোন মুকুল বেগম জখমে ক্ষত-বিক্ষত। কালের খবর সিরাজগঞ্জে দ্রুত এগিয়ে চলছে মডেল মসজিদ নির্মাণ কাজ। কালের খবর বাঘারপাড়ার গাছিরা ব্যাস্ত সময় পার করছে খেজুর গাছ পরিচর্যায়। কালের খবর এসএসসি পরীক্ষায় পাসের হারে শীর্ষে যশোর বোর্ড। কালের খবর অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। কালের খবর শহীদ ডাঃ মিলন দিবসে অস্প্রদায়িক গণতান্ত্রিক স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখার আহবান। কালের খবর
ডিজিটাল নিরাপত্তা আইন ‘‘পুরাতন মদ নতুন বোতলে ঢালা”

ডিজিটাল নিরাপত্তা আইন ‘‘পুরাতন মদ নতুন বোতলে ঢালা”

কালের খবর : মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এর সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, প্রযুক্তি উৎকর্ষ সাধণের ফলে নিরাপত্তা জোরদার ও পূর্বের আইনের ৫৭ ধারা নিয়ে বিতর্কন তৈরী হওয়ায় নতুন করে ডিজিটাল নিরাপত্তা আইন সরকার প্রণয়ন করে যা গতকাল মন্ত্রী পরিষদে অনুমোদিত হয়। কিন্তু এই নতুন আইনে ৫৭ ধারাকে ২৫,২৮,২৯ ও ৩১ ধারায় বিভক্ত ভাবে ব্যাখ্যা প্রদান করে তৈরী করা হয়েছে। অর্থ্যাৎ ঘুরে ফিরে যেই লাউ সেই কদু, যাকে অর্থনীতির ভাষায় বলা হয়। পুরাতন মদ নতুন বোতলে ঢালা। প্রযুক্তির অপব্যবহার করা যাবে না যেমন ঠিক তেমনী প্রযুক্তির ব্যবসার নামে জনগণের অর্থ লুটপাট করাও একই আইনের শাস্তির বিধান থাকার কথা। কিন্তু বিধিবাম প্রযুক্তির ব্যবসায় লুটপাট বন্ধ বা তার প্রতিবাদে লেখালেখির জন্য বা মুক্ত আলোচনা করার জন্য যদি এই আইনের অপব্যবহার হয়, তা হবে অত্যান্ত দুঃখজনক। এই আইনের ৩২ ধারায় গুপ্তচর বৃদ্ধির যে ধারা রাখা হয়েছে তা অত্যান্ত অস্পষ্ট এবং ব্যাখ্যা বিহীন। ভবিষ্যতে যদি এই ৩২ ধারার অপব্যবহার হয় তাহলে একশ্রেণীর লোক লাভবান হলেও আরেক শ্রেনীর লোক বিপদগ্রস্থ হওয়ার সম্ভাবনাই বেশী।

তাই আমরা মনে করি, এই আইনটি সংসদে উপস্থাপনের পূর্বেই জনমত যাচাই বাছাই করার জন্য গণশুনানির আয়োজন করতে হবে। সেই সাথে সকল ষ্টেইক হোল্ডারদের মতামত নিয়ে যাচাই বাছাই করেই আইনটি সংসদে প্রেরণ করা হউক। যেহেতু নতুন এই আইন অনুযায়ী দেশে প্রথম বারেরমত একজন প্রধানমন্ত্রী ১১ সদস্যের ডিজিটাল নিরাপত্তা কাউন্সিলের প্রধান থাকবেন। তাই এই আইন সম্পর্কে জনমনে কোন নীতিবাচক ধারনা থাকা উচিৎ নয় বলে আমরা মনে করি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com