শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৬:৩৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিশু তুবা মায়ের বিয়ের খবর দেখে টেলিভিশনে। কালের খবর জুট কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড। কালের খবর ট্রাফিক পুলিশের হাতের ইশারায় গাড়ির চাকা থামে ঘোরে। কালের খবর সাংবাদিক মুজাক্কিরের হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে আলটিমেটাম। কালের খবর বাড়ছে উৎপাদন চায়ের বাজারে নতুন ‘সাদা সোনা’ ইউপি নির্বাচনে ইমানুজ্জামান পল্লবকে ‘নৌকা প্রতীক দিতে সলিমগঞ্জবাসীর উঠান বৈঠক। কালের খবর পাটুরিয়াঘাটে পরিবহণ ভাড়া নিয়ে নৈরাজ্য। কালের খবর ডেমরা ব্যাটারিচালিত নিষিদ্ধ অটোরিকশা ও ইজিবাইকের দৌড়াত্ম্য স্কুল মাঠ দখল করে ইউপি মেম্বারের বালু ব্যবসা। কালের খবর ইউএনও-র নির্দেশ উপেক্ষা আ’লীগ নেতার ফসলি জমিতে পুকুর খনন ও মাটি বিক্রি চলছে। কালের খবর
ডিজিটাল নিরাপত্তা আইন ‘‘পুরাতন মদ নতুন বোতলে ঢালা”

ডিজিটাল নিরাপত্তা আইন ‘‘পুরাতন মদ নতুন বোতলে ঢালা”

কালের খবর : মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন এর সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, প্রযুক্তি উৎকর্ষ সাধণের ফলে নিরাপত্তা জোরদার ও পূর্বের আইনের ৫৭ ধারা নিয়ে বিতর্কন তৈরী হওয়ায় নতুন করে ডিজিটাল নিরাপত্তা আইন সরকার প্রণয়ন করে যা গতকাল মন্ত্রী পরিষদে অনুমোদিত হয়। কিন্তু এই নতুন আইনে ৫৭ ধারাকে ২৫,২৮,২৯ ও ৩১ ধারায় বিভক্ত ভাবে ব্যাখ্যা প্রদান করে তৈরী করা হয়েছে। অর্থ্যাৎ ঘুরে ফিরে যেই লাউ সেই কদু, যাকে অর্থনীতির ভাষায় বলা হয়। পুরাতন মদ নতুন বোতলে ঢালা। প্রযুক্তির অপব্যবহার করা যাবে না যেমন ঠিক তেমনী প্রযুক্তির ব্যবসার নামে জনগণের অর্থ লুটপাট করাও একই আইনের শাস্তির বিধান থাকার কথা। কিন্তু বিধিবাম প্রযুক্তির ব্যবসায় লুটপাট বন্ধ বা তার প্রতিবাদে লেখালেখির জন্য বা মুক্ত আলোচনা করার জন্য যদি এই আইনের অপব্যবহার হয়, তা হবে অত্যান্ত দুঃখজনক। এই আইনের ৩২ ধারায় গুপ্তচর বৃদ্ধির যে ধারা রাখা হয়েছে তা অত্যান্ত অস্পষ্ট এবং ব্যাখ্যা বিহীন। ভবিষ্যতে যদি এই ৩২ ধারার অপব্যবহার হয় তাহলে একশ্রেণীর লোক লাভবান হলেও আরেক শ্রেনীর লোক বিপদগ্রস্থ হওয়ার সম্ভাবনাই বেশী।

তাই আমরা মনে করি, এই আইনটি সংসদে উপস্থাপনের পূর্বেই জনমত যাচাই বাছাই করার জন্য গণশুনানির আয়োজন করতে হবে। সেই সাথে সকল ষ্টেইক হোল্ডারদের মতামত নিয়ে যাচাই বাছাই করেই আইনটি সংসদে প্রেরণ করা হউক। যেহেতু নতুন এই আইন অনুযায়ী দেশে প্রথম বারেরমত একজন প্রধানমন্ত্রী ১১ সদস্যের ডিজিটাল নিরাপত্তা কাউন্সিলের প্রধান থাকবেন। তাই এই আইন সম্পর্কে জনমনে কোন নীতিবাচক ধারনা থাকা উচিৎ নয় বলে আমরা মনে করি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com