বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর কুতুবদিয়ার সাবেক ফ্রীডম পার্টির নেতা আওরঙ্গজেবকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবিতে মানববন্ধন। কালের খবর সাতক্ষীরায় লোনা পানিতে ‘সোনা’ নষ্ট হচ্ছে মাটির ভৌত গঠন। কালের খবর সড়ক প্রশস্তকরণের কাজে অনিয়মের মহোৎসব। কালের খবর ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত। কালের খবর শাহজাদপুরে গাছের সঙ্গে ধাক্কা লেগে উড়ে গেল সি লাইন বাসের ছাদ, ১জন নিহত। কালের খবর সাতক্ষীরার কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রী ঝর্ণার আত্মহত্যা। কালের খবর
রাশিয়া থেকে অস্ত্র কিনছে ভারত

রাশিয়া থেকে অস্ত্র কিনছে ভারত

কালের খবর ডেস্ক : রাশিয়ার কাছ থেকে ৫৫০ কোটি ডলার মূল্যের সামরিক অস্ত্র কেনার একটি বিশাল চুক্তি চূড়ান্ত করতে দেশটির সঙ্গে আলোচনা শুরু করেছে ভারত।
চুক্তি চূড়ান্ত হলে রাশিয়ার পাঁচটি অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাবে ভারত। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা শত্রু পক্ষের পরমাণু বোমা বহনকারী যুদ্ধবিমান, স্টিলথ ফাইটার জেট, গোয়েন্দা বিমান, ক্ষেপণাস্ত্র ও ড্রোন শুধু শনাক্তই করতে পারে না, ৪০০ কিলোমিটার গতিতে ৩০ কিলোমিটার উচ্চতায় সেগুলো ধ্বংসও করতে পারে। এ ধরনের অস্ত্র যুক্ত হলে ভারতের সামরিক বাহিনী আরো এক ধাপ এগিয়ে যাবে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চুক্তি চূড়ান্ত হওয়ার ৫৪ মাসের মধ্যে এই প্রথম ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য পাঁচটি এস-৪০০ ট্রিয়াম্ফ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তাদের সামরিক বাহিনীতে যুক্ত হবে। ২০১৮-২০১৯ অর্থ বছরের মধ্যে চুক্তি সম্পন্ন করতে চায় ভারত। এই সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের সব কাজ শেষ করতে চায় তারা।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ক্রুজ মিসাইলের পাশাপাশি মধ্যম পাল্লার বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও মোকাবিলা করতে পারবে এস-৪০০ ট্রিয়াম্ফ। এর বহুমুখী ব্যবহারে এই অঞ্চলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় নবযুগের সূচনা হবে।
যথাযথ পরীক্ষা-নিরীক্ষার পর চুক্তির বাণিজ্যিক দিক চূড়ান্ত করতে উদ্যোগ নিয়েছে ভারত। এমন সময় তারা এ উদ্যোগ নিয়েছে, যখন ২০১৪ সালের একটি চুক্তি অনুযায়ী রাশিয়ার কাছ থেকে ৩০০ কোটি ডলার মূল্যের ছয়টি এস-৪০০ ব্যাটারি বা ন্যাটোর দেওয়া নামানুযায়ী ‘এসএ-২১ গ্রোলার’ গ্রহণ করছে চীন।
অলাইনের খবরে বলা হয়েছে, এরই মধ্যে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ব্যবস্থার কিছু সহায়ক উপাদান পেয়েছে চীন। খবর পাওয়া গেছে, গত সপ্তাহে এক ঝড়ে সহায়ক ‍উপাদানগুলো নষ্ট হয়ে গেছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com