শুক্রবার, ২০ মে ২০২২, ০২:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যশোরে অভাবের তাড়নায় সন্তানদের নিয়ে পিত্রালয়ে স্ত্রী-আত্মহত্যার চেষ্টা স্বামীর। কালের খবর সিরাজগঞ্জের শাহাজদপুরে স্বামী হত্যায় স্ত্রী ও পরকিয়া প্রেমিকের মৃত্যুদণ্ড সখীপুরে যমুনা ইলেকট্রনিক্সের শো-রুম উদ্বোধন। কালের খবর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত। কালের খবর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পূর্বশত্রুতার জেরে বসতঘর পোড়ানোর অভিযোগ। কালের খবর নবীনগরের সলিমগঞ্জ বাজারের সভাপতি এস এম বাদলের বাড়ি থেকে চোরাই মোটরসাইকেল সহ ৪ চোরাকারবারি আটক। কালের খবর ভুয়া ট্রাভেলস এজেন্সির নতুন প্রতারণা। কালের খবর মাদারীপুরের টেকেরহাটে সড়ক দূর্ঘটনায় দাদা-নাতি নিহত, গুরুতর আহত ১। কালের খবর ল’ রিপোর্টার্স ফোরামের নেতৃত্বে আশুতোষ-দিদার-সরোয়ার। কালের খবর বাস যাত্রীদের প্রাণ বাঁচানো সেই ট্রাফিক পুলিশদের পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার। কালের খবর
মেয়ের বাড়ি ইফতারি : কারো পৌষ মাস কারো সর্বনাশ। কালের খবর

মেয়ের বাড়ি ইফতারি : কারো পৌষ মাস কারো সর্বনাশ। কালের খবর

মোঃ মোছন আলী (বিশ্বনাথ) প্রতিনিধি :
সিলেট বিভাগের আবহমান বাংলার প্রাচীনতম চলমান রেওয়াজ মেয়ের বাড়ি ইফতারি পাঠানো। এটি সিলেটের সংস্কৃতির অবিচ্ছেদ অংশ হিসাবে অপসংস্কৃতির প্রচলন। দেশের অন্য বিভাগে নেই বলে জানাগেছে। সিলেটে মেয়ের বাড়ি ইফতারি আমকাঠালী পাঠানো সমাজে এমনভাবে আকৃষ্ট আছে যা কর্তব্য হয়ে দাড়াইছে। নতুন মেয়ে বিয়ে দিলে কনের বাবা রমজানের প্রথম রোজায় ইফতারি -আমকাঠালী আবার রোজার শেষের দিকে ইফতারি -আমকাঠালী ঈদের পোশাক যা প্রচলিত রেওয়াজের গুরুত্বপূন্য অংশ। যদি কোন বাবা ইফতারি না দিতে পারে মেয়ের মানসম্মান কিছু থাকেনা। এই রেওয়াজে মধ্যবিত্ত ও খেটে খাওয়া মানুষের জীবনে দেখা দিয়েছে চরম দূভোর্গ।

অনেক মা- বাবা মেয়ের বাড়ি ইফতারি দিতে কর্য ও দাদনের আশ্রয় নিতে হয়। ইফতারি না দিলে মেয়ের মানসম্মান থাকবে না। যে যত বেশি দেয় সে তথ বেশি অভিজাত বিবেচিত হবে।
কেবল তাই নয় এই রেওয়াজের কারনে অসংখ্য মেয়ের পারিবারিক জীবনে কলহ সৃষ্টি হয়ছে,সংসারে দেখা দিচ্ছে বাকবিতণ্ডা। এই সমস্ত রেওয়াজ নামক অপসংস্কৃতি বাহির হতে হবে।এজন্য বর বা তার আত্বীয় স্বজন ইফতারি নামক কু সংস্কার রেওয়াজ বিলুপ্ত করে শুভবুদ্ধির উদ হওয়া আব্যশখ।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com