শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
টেকনাফে লক্ষাধিক ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক। কালের খবর একুশের বই মেলায় রাজু আহমেদ মোবারকের ‘সত্য সুন্দরের সন্ধানে’ বইয়ের মোড়ক উন্মোচন। কালের খবর রাজধানীর ওয়ারী বিভাগে থানা পুলিশের অভিযানে ১৪ ছিনতাইকারী গ্রেফতার। কালের খবর বাঘারপাড়ায় কৃষকের ৩ লাখ টাকার কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা”। কালের খবর নদীর মাঝখানে গাছ পড়ে নড়াইলের সাথে বসুন্দিয়া-বাঘারপাড়ার যোগাযোগ বিচ্ছিন্ন” সাপাহারে তেঘরিয়া উচ্চ বিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন। কালের খবর অমর ২১শে ফেব্রুয়ারী উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ফয়জুর রহমান বাদল এমপি । কালের খবর সিরাজদিখান প্রেসক্লাব নির্বাচনে মোক্তার সভাপতি ও মাসুদ সম্পাদক নির্বাচিত হয়েছেন বিভিন্ন সংগঠনের অভিনন্দন। কালের খবর বাঘারপাড়ায় কোন ওয়াজ মাহফিল বন্ধ হবে না – বাগডাঙ্গা হাইস্কুল মাঠে বার্ষিক তাফসিরুল কোরআন মাহফিলে বললেন নেতৃবৃন্দ । মুশতাক-তিশাকে লিগ্যাল নোটিশ। কালের খবর
মেয়ের বাড়ি ইফতারি : কারো পৌষ মাস কারো সর্বনাশ। কালের খবর

মেয়ের বাড়ি ইফতারি : কারো পৌষ মাস কারো সর্বনাশ। কালের খবর

মোঃ মোছন আলী (বিশ্বনাথ) প্রতিনিধি :
সিলেট বিভাগের আবহমান বাংলার প্রাচীনতম চলমান রেওয়াজ মেয়ের বাড়ি ইফতারি পাঠানো। এটি সিলেটের সংস্কৃতির অবিচ্ছেদ অংশ হিসাবে অপসংস্কৃতির প্রচলন। দেশের অন্য বিভাগে নেই বলে জানাগেছে। সিলেটে মেয়ের বাড়ি ইফতারি আমকাঠালী পাঠানো সমাজে এমনভাবে আকৃষ্ট আছে যা কর্তব্য হয়ে দাড়াইছে। নতুন মেয়ে বিয়ে দিলে কনের বাবা রমজানের প্রথম রোজায় ইফতারি -আমকাঠালী আবার রোজার শেষের দিকে ইফতারি -আমকাঠালী ঈদের পোশাক যা প্রচলিত রেওয়াজের গুরুত্বপূন্য অংশ। যদি কোন বাবা ইফতারি না দিতে পারে মেয়ের মানসম্মান কিছু থাকেনা। এই রেওয়াজে মধ্যবিত্ত ও খেটে খাওয়া মানুষের জীবনে দেখা দিয়েছে চরম দূভোর্গ।

অনেক মা- বাবা মেয়ের বাড়ি ইফতারি দিতে কর্য ও দাদনের আশ্রয় নিতে হয়। ইফতারি না দিলে মেয়ের মানসম্মান থাকবে না। যে যত বেশি দেয় সে তথ বেশি অভিজাত বিবেচিত হবে।
কেবল তাই নয় এই রেওয়াজের কারনে অসংখ্য মেয়ের পারিবারিক জীবনে কলহ সৃষ্টি হয়ছে,সংসারে দেখা দিচ্ছে বাকবিতণ্ডা। এই সমস্ত রেওয়াজ নামক অপসংস্কৃতি বাহির হতে হবে।এজন্য বর বা তার আত্বীয় স্বজন ইফতারি নামক কু সংস্কার রেওয়াজ বিলুপ্ত করে শুভবুদ্ধির উদ হওয়া আব্যশখ।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com