মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ইপিজেড থানা পুলিশের অভিযানে অসামাজিক কাজে লিপ্ত থাকায় নারী ও পুরুষ মিলে (১২) জন গ্রেফতার। কালের খবর মুরাদনগরে আনারসে ভোট চেয়ে গণসংযোগ করলেন ব্যারিস্টার অনন। কালের খবর যশোরের কেশবপুরে শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে (পিএফজি, র) সভা অনুষ্ঠিত। কালের খবর রায়পুরার ছাত্রলীগ নেতা মামুনকে জড়িয়ে মিথ্যা ও হয়রানি মূলক ধর্ষণ মামলাসহ একাধিক মামলা করায় সর্বমহলে নিন্দা। কালের খবর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর ৫৬ ধারার প্রয়োগ’ শীর্ষক সেমিনারে.প্রধান অতিথি সিএমপি কমিশনার। কালের খবর সহিংসতা নয়-শান্তির জন্য আমরা-এই শ্লোগান কে সামনে রেখে বাঘারপাড়ায় অনুষ্ঠিত হলো (পিএফজির) সম্মিলিত কার্যক্রম ও পরিকল্পনা প্রণয়ন সভা। কালের খবর ঢাকা জেলা রেজিস্ট্রার অহিদুল ইসলাম সাময়িক বরখাস্ত। কালের খবর বাঘারপাড়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক লক্ষণ চন্দ্র মন্ডলের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক। কালের খবর যুবদের নেতৃত্বে সঠিক কর্মপরিকল্পনা গ্রহনের ফলে , সমাজে সহিংসতা নিরসন ও শান্তি স্থাপন হতে পারে। কালের খবর কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর
বাংলাদেশ আদালত বললেন : শুধু টাকার পেছনে ঘুরছে, দেশ-মানুষ নিয়ে কেউ ভাবছে না। কালের খবর

বাংলাদেশ আদালত বললেন : শুধু টাকার পেছনে ঘুরছে, দেশ-মানুষ নিয়ে কেউ ভাবছে না। কালের খবর

নিজস্ব প্রতিবেদক, কালের খবর  :

দুধে ভেজাল মেশানো নিয়ে মামলার শুনানিতে হাইকোর্ট উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘মানুষ এখন শুধু টাকার পেছনে ঘুরছে। দেশ ও দেশের মানুষ নিয়ে কেউ ভাবছেন না। খাদ্যে ভেজাল মেশানো একটি বড় দুর্নীতি। এ ধরনের ভেজালে মানুষের কিডনি, লিভার নষ্ট হচ্ছে; ক্যানসার হচ্ছে।’
আজ সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ মামলার শুনানিকালে এসব কথা বলেন। আদালত বলেন, ‘খাদ্যে ভেজাল মেশানো একটি বড় দুর্নীতি।’

Advertisement

এ সময় আদালত অন্তর্বর্তীকালীন আদেশে ঢাকাসহ সারা দেশে গরুর দুধ, দই এবং গো-খাদ্যে কী পরিমাণ ব্যাকটেরিয়া, কীটনাশক, সিসা রয়েছে; তা নিরূপণের জন্য একটি জরিপ পরিচালনার নির্দেশ দেন।
আগামী ১৫ দিনের মধ্যে খাদ্য সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, নিরাপত্তার খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সব সদস্য, কেন্দ্রীয় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটি এবং বিএসটিআইর চেয়ারম্যানকে জরিপের প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।
এ ছাড়া দুগ্ধজাত খাবার ভেজাল প্রতিরোধে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষসহ বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারি করেছেন আদালত।
পাশাপাশি খাদ্যে ভেজালের সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি প্রদানের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। পরবর্তী শুনানির জন্য ৩ মার্চ দিন ঠিক করেছেন হাইকোর্ট।
জনস্বাস্থ্য ইনস্টিটিউটের একটি গবেষণা প্রতিবেদন নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে খবর প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের আলোকে আদালত স্বপ্রণোদিত হয়ে আজ এ আদেশ দেন।
গতকাল রোববার ইনস্টিটিউটের মিলনায়তনে ওই প্রতিবেদন সম্পর্কে তথ্য দেওয়া হয়। প্রতিবেদনে বলা হয়, খোলাবাজারে বিক্রি হয় এমন গাভীর দুধের ৯৬টি নমুনার মধ্যে ৯ শতাংশ দুধে ক্ষতিকর মাত্রায় পাওয়া গেছে কীটনাশক, ১৩ শতাংশ দুধে ক্ষতিকর মাত্রায় পাওয়া গেছে অ্যান্টিবায়োটিক টেট্রাসাইক্লিন, ১৫ শতাংশ দুধে ক্ষতিকর মাত্রায় পাওয়া গেছে সিসা, ৯৬ শতাংশ দুধে পাওয়া গেছে ক্ষতিকর ব্যাকটেরিয়াসহ বিভিন্ন অণুজীব।
অন্যদিকে প্যাকেট তরল দুধের ৩১টি নমুনার মধ্যে ৩০ শতাংশ দুধে ক্ষতিকর মাত্রায় পাওয়া গেছে অ্যান্টিবায়টিক টেট্রাসাইক্লিন, ৬৬ থেকে ৮০ শতাংশ দুধে পাওয়া গেছে ক্ষতিকর ব্যাকটেরিয়াসহ বিভিন্ন অণুজীব। একটি প্যাকেট দুধে ক্ষতিকর মাত্রায় পাওয়া গেছে সিসা।
৫১ শতাংশ দইয়ের নমুনার মধ্যে পাওয়া গেছে ক্ষতিকর ব্যাকটেরিয়াসহ বিভিন্ন অণুজীব।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com