শনিবার, ০৪ মে ২০২৪, ১০:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক – শিপ্রা রানী দে। কালের খবর জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্যকে ফুলেল শুভেচ্ছা জানান তারুণ্যের অহংকার আবিদ হাসান রুবেল। কালের খবর কক্সবাজারে সাইফুল বাহিনীর প্রধান গ্রেপ্তার। কালের খবর তাড়াশে ইরি বোরো ধান কাটা শুরু। কালের খবর কাজ করতে গিয়ে বাড়িতে ফিরলো শ্রমিকের লাশ!। কালের খবর কুষ্টিয়ায় পানি সংকটে খাদ্য উৎপাদনে বিপর্যয়ের শঙ্কা। কালের খবর ডেমরায় ৬৭ নং ওয়ার্ডের মেহনতি মানুষের মাঝে খাবার পানি, স্যালাইন বিতরণ করেন জননেতা তৌফিকুর রহমান শাওন। কালের খবর যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা। কালের খবর সাতক্ষীরায় মহান মে দিবস উপলক্ষে র‍্যালী। কালের খবর সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর
তাড়াশ উপজেলায় আবারও ধুম পরেছে পাট ধোয়ার। কালের খবর

তাড়াশ উপজেলায় আবারও ধুম পরেছে পাট ধোয়ার। কালের খবর

মোঃ মুন্না হুসাইন তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি, কালের খবর : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় আবারও ধুম পরেছে সোনালি ঐতিহ্যবাহী পাট ধোয়ার ধুম। তাড়াশ উপজেলায় পানি শূন্যতার কারনে বেশির ভাগ কৃষক পাট ধৌত করতে ও শুকাতে পারিনি এমন কি? কিছু কিছু কৃষি জমি পাট অবস্থায় শুকিয়ে পুরে গেছে। এই সোনালী আশ পাট সম্পর্কে প্রায় ৭০ থেকে ৮০ বছর বয়সের মোঃ মহিউদ্দিন মহির বলেন আমার জীবনে আমি কখনও দেখিনি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার চলন বিলে এত পানি শূন্যতা দেখিনি। পানি শূন্যতার কারনে তাড়াশ উপজেলার কৃষক কিছু কিছু কৃশি জমি পাট কাটা থেকে বঞ্চিত হয়েছে বলেও তিনি বলেন।

সরেজমিনে দেখা গেছে তাড়াশ উপজেলার বিলে নাটরের সিকার পুর,মুশিন্দ কাছি কাটার, কৃষকেরা অটো ভ‍্যান গাড়ি করে,নছিমনে করিমনে গাড়ি বোঝাই করে ঐতিহ্যবাহী সোনালী আশ পানির অভাবে তাড়াশ উপজেলায় মহেশরৌহালী গ্রামের বিলের মধ্যে কিছু চাক চিক্ক পঁচা গলা পানির মধ‍্যে নিয়ে এসে তাড়া কোন মতন ডুবাইয়া রাখছে ঐতিহ্যবাহী সোনালী আশে পাট।

এ বিষয়ে সিকারপুরের একজন কৃষক মোঃ মতিন প্রারামানিকে জিঙ্গাসা করলে তিনি জানান আমাদের নাটরে সিকারপুর উপজেলায় কোন পানি না থাকার কারণে আমাদের সোনালী আশ পাটকে তাড়াশ উপজেলায় মহেশরৌহালীর চাক চিক্ক পানির বিলে নিয়ে এসেছি পঁচিয়ে সোনালী আশ বের করার জন‍্য। তানা হলে আমরা এ বছরে না খেয়ে মাড়াও যেতে পারি।

প্রায় ১০ থেকে ১৫ দিন ডুবিয়ে রাখার পর পাট পঁচে যখন আশ গুলো নরম ও তুল তুলে হয়ে যায় তখন কৃষক ও কৃষানিরা পাট থেকে সোনালী আশ ছাড়ানোর জন্য হাঠু পানি বা মাজা পানির মধ‍্যে নেমে সোনালী আশ ছাড়াতে ব‍্যস্ত থাকে। এই দৃশ‍্য দেখা গেছে হাইওয়ে রোডের পাশ্বের মহেশরৌহালীর চাক চিক্ক পানির বিলে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com