বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেলের বিরুদ্ধে মামলা। কালের খবর সাতক্ষীরায় মহান মে দিবস উপলক্ষে র‍্যালী। কালের খবর সাতক্ষীরার আলীপুরে বিএনপির বহিস্কৃত নেতা আব্দুর রউফ বিজয়ী। কালের খবর উপজেলা নির্বাচনে রায়পুরা উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী দুলুর প্রার্থীতা ঘোষণা। কালের খবর কক্সবাজারে স্পা’র আড়ালে অনৈতিক কর্মকাণ্ড। কালের খবর ডেমরায় পরিবহনে চাঁদা আদায়, গ্রেফতার ৩ চাঁদাবাজ। কালের খবর রেলের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানান যাত্রী কল্যাণ সমিতি। কালের খবর দিনাজপুরে বাঁশ ফুলের চাল তৈরি করে বিস্ময় সৃষ্টি করেছেন সাঞ্জু রায়। কালের খবর প্রবীণ সাংবাদিক জিয়াউল হক জিয়া আর নেই। কালের খবর ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি। কালের খবর
সবরি কলা চাষে বছরে লাখ টাকা আয় শহীদের

সবরি কলা চাষে বছরে লাখ টাকা আয় শহীদের

আব্দুস শহীদ। পেশায় কৃষক। তিনি হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার আলাপুর গ্রামের আব্দুল হাইয়ের ছেলে। বাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া খোয়াই নদীর চরে প্রায় ১১০ শতক জমিতে আগাছা পরিষ্কার করে সবরি কলা চাষ করেছেন। এখন তিনি একজন সফল কলা চাষি।

সরেজমিনে গেলে কৃষক আব্দুস শহীদ বলেন, চাষে বিষ প্রয়োগ করতে হয় না। কিছু পরিমাণে সার ও অধিক পরিমাণে গোবর দিতে হয়। প্রায় ৪ বছর ধরে এ জাতের কলা চাষে সফলতা পেয়েছি। প্রতি হালি কলা ৩০ টাকা থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। বাগানে এসে কলা নিয়ে যাচ্ছেন পাইকাররা। বিষমুক্ত থাকায় স্থানীয়দের কাছে এ কলার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। প্রতি বছর কমপক্ষে ১ লাখ টাকার কলা বিক্রি করা যাচ্ছে। এরমধ্যে চাষে ২০ থেকে ৩০ হাজার টাকা খরচ করতে হয়।

তিনি ডাক্তারের কাছ থেকে জেনেছেন ক্যালরির চাহিদা মেটাতে সবচেয়ে সহজলভ্য ফল কলা।  এতে থাকা ক্যালরির পরিমাণ ১০০। এছাড়াও এতে রয়েছে খনিজ পদার্থ, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

এলাকার কৃষক জাকির মিয়া বলেন, আব্দুস শহীদ আমার ওস্তাদ। তিনি আমাকে কৃষি কাজ শিখিয়ে বিরাট উপকার করেছেন। বর্তমানে আমি সবজি চাষের পাশাপাশি গরু পালন করছি। এতে একাধিক লাভ। গরুর গোবরে বিষমুক্ত ফসল চাষ হচ্ছে। গরু বিক্রিতে আসছে অর্থ।

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে কর্মরত ডা. মিঠুন রায় বলেন, গুণেসমৃদ্ধ ফল হলো কলা। এর পুষ্টিগুণ অধিক। এতে রয়েছে দৃঢ় টিস্যু গঠনকারী উপাদান, যথা আমিষ, ভিটামিন এবং খনিজ। কলা ক্যালরির একটি ভালো উৎস। এতে কঠিন খাদ্য উপাদান এবং সেইসঙ্গে পানি জাতীয় উপাদান সমন্বয়ে যেকোনো তাজা ফলের তুলনায় বেশি।

তিনি আরও বলেন, কলা যখন অতিরিক্ত পেকে যায় এর অ্যান্টিঅক্সিডেন্ট পরিমাণ বহুগুণ বেড়ে যায়। শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে অ্যান্টিঅক্সিডেন্ট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কলা শরীরে শক্তি যোগায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে সহায়তা করে। এখানে কৃষক আব্দুস শহীদ বিষমুক্ত কলা চাষ করছেন জেনে অত্যন্ত ভালো লাগছে। একইভাবে অন্য কৃষকদেরও কলা চাষে উৎসাহিত করা প্রয়োজন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তমিজ উদ্দিন খান বলেন, সবচেয়ে সহজলভ্য হলো কলা। রাস্তার আশেপাশের চায়ের দোকানে তাকালেই দেখা মেলে কলার। রাস্তায় হাঁটছেন, কলা দেখেই খেয়ে নিচ্ছেন দুটি। অফিস থেকে ফেরার পথে এক কাঁদি কলা হাতে ঢুকছেন বাসায়। এ দৃশ্য সচরাচর সর্বত্রই দেখা যায়। সকালের নাস্তার টেবিলে অনেকেই রাখছেন কলা। বাচ্চাদেরও কলা খেতে তাগিদ দিচ্ছেন। তেমন ঝুঁকি না থাকায় হবিগঞ্জের স্থানে স্থানে কলা চাষ হচ্ছে।

কৃষি বিভাগের উৎসাহ পেয়ে কৃষকরা কলা চাষে আগ্রহী হয়েছেন। এ কারণে বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে কলা। সারা বছরই ফলে। পুষ্টিগুণে ভরপুর কলা চাষ করে কৃষক আব্দুস শহীদ সফল। এ কারণে ভালো লাগছে। হবিগঞ্জে অনেক সময় বড় সবরি কলার হালি ১২০ টাকাও বিক্রি হয়, বলেন তিনি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com